২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

'ন্যাড়া দ্বিতীয়বার বেল তলায় যায়'

জিনেদিন জিদান - ছবি : সংগ্রহ

বহুল প্রচারিত একটি কথা হলো, 'ন্যাড়া বেল তলায় একবারই যায়।' কিন্তু এই ন্যাড়া সেই ইতিহাস বদলে দিয়ে নতুন করে জানান দিলেন, দরকারে ন্যাড়া বেল তলায় দ্বিতীয়বারও যায়।

ইউরোপ চ্যাম্পিয়ন্স লিগ, কোপা দেল রে ও লা লিগ তিন আসরে, তিন পা ভেঙ্গে রিয়াল মাদ্রিদ যখন হামাগুড়ি দিচ্ছে, তখনই ইউরোপজুড়ে আলোচনার তুঙ্গে এক 'ন্যাড়া'কে নিয়ে। ফের রিয়াল মাদ্রিদে ফিরছেন সাবেক কোচ জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোল থেকে বিদায়ের পরই বর্তমান কোচ স্যান্তিয়াগো সোলারির ছাঁটাই অনেকটা নিশ্চিত।

স্প্যানিশ সংবাদ সংস্থা লা সেক্সতা-র দাবি, নতুন মৌসুমে ফের মাদ্রিদে আসতে রাজি ফরাসি কোচ। কিন্তু রিয়াল নতুন মৌসুম পর্যন্ত অপেক্ষা করতে রাজি নয়। চলতি মৌসুমের বাকি অংশ জিদানের হাত ধরেই এগিয়ে যাক রিয়াল।

২০১৫ সালে ট্রফিশূন্য ছিলেন রিয়াল। তিন বছর পর আবার সেই ইতিহাস পুনরাবৃত্তি ২০১৯ করছে রিয়াল। বড় তিন আসর থেকেই ছিটকে পড়েছে তারা। রিয়ালের ইতিহাসের সবচেয়ে খারাপ মৌসুম হিসেবে চিহ্নিত করা হচ্ছে এই মৌসুমকে। সর্বশেষ আয়াক্সের কাছে ঘরের মাঠে হেরে, চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে গত তিন বারের চ্যাম্পিয়নরা। কোপা দেল-রে থেকে ছিটকে পড়েছে আগেই। লা লিগেও প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার নাগালে নেই রিয়াল।

চলতি মৌসুস রিয়ালের ব্যর্থতার কারণ হিসেবে উঠে আসছে রোনালদো জুভেন্টাসে চলে যাওয়া আর কোচ জিদানের বিদায়। নতুন কোচের সঙ্গে মানিয়ে নিতে না পারা।

হুলেন লোপেতেগি টিকেছিলের মাত্র তিন মাস। স্যান্তিয়াগো লোপেতেগি তার জায়গায় এসে, তিনিও ব্যর্থ হন। তাই জিদান ছাড়া উপায় দেখছে না রিয়াল।

২০১৬ সালে প্রায় বর্তমান অবস্থার মতো একই পরিস্থিতিতে রিয়ালের দায়িত্ব কাঁধে তুলে নেন জিদান। উপহার দেন তিনটা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। স্প্যানিশ সংবাদমাধ্যমের দাবি, সেই জিদানের হাতেই আবার দায়িত্ব তুলে দিতে চাইছেন রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরিন্তিনো পেরেজ।

স্প্যানিশ টিভি চ্যানেল লা সেক্সতা-র দাবি, জিদান নাকি রিয়াল প্রেসিডেন্টকে ফেরার ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছেন। ছন্নছাড়া রিয়ালের এমন দুরবস্থা দেখতে রাজি নন সাবেব কোচ। তাই ন্যাড়া প্রয়োজনে দ্বিতীয়বারও বেল তলায় আসতে রাজি।


আরো সংবাদ



premium cement