২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশকে র‌্যাঙ্কিংয়ে ১৫০-এ দেখতে চান জেমি ডে

জাতীয় ফুটবল দলের হেড কোন জেমি ডে - ছবি : সংগ্রহ

পঞ্চম বঙ্গবন্ধু গোল্ডকাপের সমাপ্তি ঘটেছে শুক্রবার। অবশ্য স্বাগতিক বাংলাদেশের এই আসর থেকে বিদায় ১০ অক্টোবর কক্সবাজার স্টেডিয়ামে, সেমিতে ফিলিস্তিনের কাছে হেরে। সেই ফিলিস্তিনই এবারের আসরের নতুন চ্যাম্পিয়ন। কক্সবাজার থেকে ফিরেই লাল সবুজ জার্সীধারীরা যে যার ক্লাব দলে চলে গেছেন। আর বাংলাদেশ কোচ জেমি ডে ছুটিতে যাচ্ছেন রোববার, সাথে তার অন্য কোচিং স্টাফরাও। জেমি ডে জানিয়েছেন, তাদের ফেরার কথা এই মাসের শেষ দিকে।

প্রথমে এশিয়ান গেমস, পরে সাফ এবং সর্বশেষ বঙ্গবন্ধু গোল্ডকাপ ছিল এই ইংলিশ কোচের অ্যাসাইনন্টে। এশিয়াডে ইতিহাস গড়ে দ্বিতীয় রাউন্ডে উঠলেও সাফে এবারও ব্যর্থ সেমিতে খেলতে। সে তুলনায় বঙ্গবন্ধু গোল্ডকাপে প্রত্যাশা পূরণ হয়েছে বাংলাদেশে দলের। ফাইনালে যেতে না পারলেও ঘোষিত সেমিতে তারা খেলেছে। দারুন ম্যাচ উপহার দিয়েছে ফিলিপাইন ও ফিলিস্তিনের বিপক্ষে। এর আগে জয় লাওসের বিপক্ষে। সব মিলিয়ে বাংলাদেশ দলের পারফরম্যান্সে খুশি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ও ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

শনিবার বাফুফে ভবনে এই দুই জনের সাথে সভা শেষে তাদের সন্তুস্টির কথা জানালেন কোচ জেমি ডে। সেই সাথে জানালেন নিজের পরবর্তী লক্ষ্যের কথাও। এখন জেমিডে’র লক্ষ্য বাংলাদেশকে ফিফা র‌্যাংকিংয়ে ১৫০ এর মধ্যে দেখা। বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৯৩-এ।

২০০৩ সালের সাফে চ্যাম্পিয়ন হওয়ার পর বাংলাদেশের র‌্যাংকিং ১৫০ এর মধ্যে ছিল। এর পর সেই যে ধ্বস নামা শুরু তা এখনও অব্যাহত আছে। তবে জেমি ডে বলছেন না যে, এখনই লাল-সবুজরা দেড়শ এর মধ্যে চলে আসবেন। ধাপে ধাপে উন্নতি চান তিনি। এ ক্ষেত্রে তার অনুপ্রেরণা বঙ্গবন্ধু গোল্ডকাপের পারফরম্যান্স। যেখানে সাফের চেয়ে ভালো খেলেছে বাংলাদেশ। জানান, ‘বঙ্গবন্ধু গোল্ডকাপে আমার দল বেশ উন্নতি করেছে। উপহার দিয়েছে ভালো ম্যাচ। বিশেষ করে ফিলিস্তিন ও ফিলিপাইনের মতো শক্তিশালী দলের বিপক্ষে ম্যাচ।’

দলের এই উন্নতির ধারা অব্যহত রাখতে নভেম্বরে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ফুটবল সংশ্লিষ্টদের মতে জামাল, সুফিল, জীবনদের এখন শক্তিশালী দলের বিপক্ষে ম্যাচ খেলা উচিত। অবশ্য বাংলাদেশ কোচ চান এমন প্রতিপক্ষ যাদের বিপক্ষে জিততে পারে তার দল। যা দারুন ভূমিকা রাখবে র‌্যাংকিংয়ে উন্নতিতে। তার অধীনে তিন টুর্নামেন্টে বাংলাদেশের পারফরম্যান্সের মূল্যায়ন করলেন এভাবে, ‘বাংলাদেশ দলকে গোল করতে হবে আর্ন্তজাতিক ম্যাচে। গোল খুব কম হচ্ছে।’  আরো বলেন, ছুটিতে আমি ইংল্যান্ডে বসে এই বিষয়ে ছক কষবো কিভাবে এর উন্নতি করা যায়।

১২-২০ নভেম্বর ফিফা প্রীতি ম্যাচের তারিখ। এখনও বাফুফে ঠিক করেনি কোন দেশ হবে ওই ম্যাচের প্রতিপক্ষ। ম্যাচটি হোমে হবে না কী 
বিদেশের মাটিতে তাও চূড়ান্ত হয়নি। তবে এর আগে কোচ দেখবেন ঘরোয়া টুর্নামেন্টে তার শীষ্যদের পারফরম্যান্স। অবশ্য তার সন্দেহ জাতীয় দলের এই ফুটবলারার ঠিক মতো মৌসুম শুরুর ফেডারেশন কাপে ঠিক মতো খেলার সুযোগ পাবেন কি না। বিশেষ করে স্ট্রাইকারদের। কোচের বক্তব্য, আমি অপেক্ষায় আছি কতজন জাতীয় দলের খেলোয়াড় ক্লাবের একাদশে চান্স পায় তা দেখার জন্য।

বঙ্গবন্ধু গোল্ডকাপে সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার পেয়েছেন বিপলু আহমেদ। এই মিডফিল্ডারের প্রশংসা করে জেমি ডে বললেন, ‘অসাধারণ এক ফুটবলার সে। দারুন তার পায়ের কাজ ও সেন্স। তবে তাকে আরো বাড়াতে হবে শরীরের শক্তি। এজন্য জিম করতে হবে
নিয়মিত।’

পুরো দলের ফুটবলাদের নিয়ে গর্ব করলেন এই প্রথম কোনো জাতীয় দলের কোচ হওয়া জেমি ডে। ইংল্যান্ডের মতো অতি উন্নত ফুটবল খেলুড়ে দেশ থেকে আসা এই কোচ বাংলাদেশের ফুটবল অবকাঠামো ও এর সামগ্রিক অবস্থার সাথে মানিয়ে নিয়েছেন বলে জানালেন। জাতীয় দলে স্থানীয় সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সারেরও প্রশংসা তার মুখে।


আরো সংবাদ



premium cement