১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

‘বাংলাদেশই চূড়ান্ত পর্বে যাবে’

-

ওয়েস্ট এশিয়া কাপে রানার্সআপ হয়ে লেবানন নিজেদের ‘এফ’ গ্রুপের ফেবারিট ভেবেছিল। প্রথম দুই খেলায় তাদের পারফরমান্সও সেই পক্ষে রায় দেয়। কিন্তু কাল বাংলাদেশের কাছে ৮ গোলে হেরে এখন তাদের গ্রুপ রানার্সআপ হওয়া নিয়েই টানা টানি। আগামীকাল ভিয়েতনামের বিপক্ষে জিততে না পারলে তৃতীয় হয়েই বৈরুত ফিরতে হবে তাদের। দুর্বল বাহরাইনের বিপক্ষে ৮ গোলের জয়। পরের ম্যাচে আরেক দুর্বল দল আরব আমিরাতের জালে ৬ বার বল ফেললেও ওই ম্যাচে ৩ গোল হজম। যা তাদের দুর্বলতা তুলে ধরে। আর কাল বাংলাদেশের কাছে ৮ গোলের হার অবস্থা আরো নাজুক করে দেয় মধ্যপ্রাচ্যের এই দেশটির। তা স্বীকারও করলেন লেবাননের কোচ হেগফ ডেমেরজিয়ান। জানান, ‘আমাদের গ্রুপ সেরা হওয়ার সব সম্ভাবনারই ইতি। এখন লক্ষ্য একটাই ভিয়েতনামকে হারিয়ে রানার্সআপ হয়ে বেস্ট রানার্সআপের অপেক্ষায় থাকা।’

অবশ্য বাংলাদেশের কাছে হারকে স্বাভাবিকই বললেন তিনি। তার মতে , ‘বাংলাদেশ অনেক শক্তিশালী দল। দুই দলের ফুটবলারদের ফিটনেস, স্কিল, সেন্স এসবই গড়ে দিয়েছে পার্থক্য। বাংলাদেশ দলে শুধু ৫ (আঁখি) , ৭ (মনিকা) এবং ৮ নং ( মারিয়া) জার্সীধারীরাই ভালো খেলোয়াড় নয়। তাদের আরো ফুটবলার আছে যারা ভালো ড্রিবলার। করতে পারে ভালো ক্রসও।’ এর পরেই তিনি যোগ করেন,‘বাংলাদেশ শুধু এই গ্রুপেরই শ্রেষ্ঠ দল নয়। তারা দ্বিতীয় রাউন্ড টপকে চূড়ান্ত পর্বেও যাবে।’ লালসবুজদের কড়া মার্কিংয়ের কারনে তার দলের আগের দুই ম্যাচের হ্যাটট্রিককারীরা এই খেলায় গোল পায়নি। বলেন কোচ। বাংলাদেশ দলের আঁখির ভয়ংকর লব গুলো সতীর্থদের কাছে যাওয়া ঠেকাতে লেবানন দল অফসাইড ট্র্যাপ করতে উপরে উঠে খেলেছিল। এতে প্রথমার্ধে সাফল না হলেও বিরতির পর কাজ হয়েছে। উল্লেখ করলেন হেগফ।

বাংলাদেশ দলের কোচ গোলাম রাব্বানী ছোটন ম্যাচ শেষে জানান, এই খেলায় আমাদের লক্ষ্য ছিল একটাই জয়। খেলোয়াড়রা জয়ের পাশাপাশি বেশী গোল করার কাজটিও সফল ভাবে সম্পন্ন করেছে। আমি বলবো প্রত্যাশার চেয়ে ভালো করেছে তারা। এখন পরের দুই খেলাতেই এই ধারা অব্যাহত রাখতে চাই। তিনি অসংখ্য গোল মিসের বিষয়টি সামনেই আনতে চাইলেন না।

ম্যাচে হ্যাটট্রিক মিস করা তহুরা এই ম্যাচের মাধ্যমে তার আন্তর্জাতিক ম্যাচে গোল সংখ্যা ৩২ এ উন্নীত করলেন। তবে হ্যাটট্রিক করতে না পারা সম্পর্কে বললেন, ‘চেষ্টাতো করেছি। অবশ্য মিস গুলো নিয়ে কোচরা আমাদের সাথে কথা বলবেন।’ ২ গোল করা সাজেদার জবাব, ‘হ্যাটট্রিক আসলে ভাগ্যের ব্যাপার। ইচ্ছে ছিল আরেকটি গোল করার। এজন্য চেষ্টাও করেছি। কিন্তু হয়নি।’ এই দুই ফরোয়ার্ডই প্রচন্ড গরমের মধ্যেও মাঠে আসার জন্য বাংলাদেশী দর্শকদের ধন্যবাদ জানান।

দাং থানের ডাবল হ্যাটট্রিক
ক্রীড়া প্রতিবেদক
এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের ‘এফ’ গ্রুপে বাংলাদেশের একমাত্র প্রতিপক্ষ এখন ভিয়েতনাম। কাগুজে লড়াইয়ের পর এখন ময়দারী ফলাফলেও তারা কঠির চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে। কাল গ্রুপে দু’টি করে ম্যাচ শেষ করেছে উভয় দল। এতে দুই দলেরই পয়েন্ট ও গোল সংখ্যা সমান। পয়েন্ট ৬। গোল প্লাস ১৮। কাল আসরের অন্য ম্যাচে তিন জনের হ্যাটট্রিকের সুবাদে ভিয়েতনাম ১৪-০ গোলে হারিয়েছে বাহরাইনকে। এই বাহরাইনের বিপক্ষে লাল সবুজদের জয় ছিল ১০-০তে। কমলাপুর স্টেডিয়ামে গতকাল বিকেলে ডাবল হ্যাটট্রিক করেন ভিয়েতনামের দাং থান থাও। চার গোল দেন অধিনায়ক ভু থাই হোয়া। তিন গোল করেন নুগুয়েন থি নু। অপর গোল নগ থি হিউনের।

ফ্লাড লাইট না থাকায়
ক্রীড়া প্রতিবেদক
কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে প্রচন্ড গরমে বেলা সাড়ে এগারোটায় ম্যাচ খেলতে হচ্ছে পাঁচ দেশের অনূর্ধ্ব-১৬ মেয়েদের। এই বিরূপ পরিবেশে খেলতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন তারা। একটু পরপরই তারা মাঠে শুয়ে পড়ছেন এবং ডাক্তারতে মাঠে প্রবেশ করতে হচ্ছে। মাথায় প্রচুর পানি ঢালতে হচ্ছে ফুটবলারদের। স্বাভাবিক খেলা নস্ট হচ্ছে এতে। এই আবহাওয়ায় খেলতে সমস্যার কথা জানান ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের কোচরা। কমলাপুর স্টেডিয়ামে ফ্লাডলাইটের ব্যবস্থা আছে। কিন্তু চারটি বিশাল খুটি থাকলেও তাতে বাতি নেই। এই বাতি গুলো খুলে নিয়ে যাওয়া হয়েছে দেশের বিভিন্ন স্টেডিয়ামে। ফলে এই গরমেই দুপুর বেলায় ম্যাচ। বাফুফে এবং স্টেডিয়াম প্রশাসক সূত্রে জানা গেছে এই তথ্য। বাফুফে এই গ্রুপ পর্ব বঙ্গবন্ধু স্টেডিয়ামে আয়োজন করতে চেয়েছিল। সিনিয়র পুরুষ সাফ ফুটবলের ফাইনাল এবং এএফসির এই টুর্নামেন্ট শুরুর দিন একই হয়ে যাওয়ায় কমলাপুর স্টেডিয়ামকে বাছাই করতে হয় বাফুফেকে। বাফুফে কমলাপুরে আসর শুরু করে পরে তা বঙ্গবন্ধু স্টেডিয়ামে আয়োজনের প্রস্তাব দিলেও রাজী হয়নি এএফসি। এএফসি’র যুক্তি সব ম্যাচই এক ধরনের মাটে অনুষ্ঠিত হতে হবে। উল্লেখ্য বঙ্গবন্ধু স্টেডিয়ামে ঘাসের মাঠ। আর কমলাপুরে কৃত্রিম ঘাসের মাঠ । যা রোদে আরও গরম হয়ে যায়।


আরো সংবাদ



premium cement