২১ সেপ্টেম্বর ২০১৮

ফিফার বর্ষসেরা গোল : বাছাই হলো কাদের গোল?

রোনালদো, সালাহ ও মেসি - সংগৃহীত

ফিফা বর্ষসেরা গোলের জন্য প্রদত্ত পুসকাস অ্যাওয়ার্ডের জন্য লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, গ্যারেথ বেল ও মোহাম্মদ সালাহর গোল মনোনীত হয়েছে। বিশ্ব ফুটবলে গত এক বছরে সেরা গোলের জন্য এই পুরস্কার দেয়া হয়ে থাকে। ফিফার বেঁধে দেয়া সংক্ষিপ্ত তালিকা থেকে সমর্থকেরা ফিফার ওয়েবসাইটে ভোটের মাধ্যমে ফেবারিট গোলটি বেছে নেন। ফিফার বর্ষসেরা ফুটবল অ্যাওয়ার্ডের তালিকায় এটিও একটি ক্যাটাগরি।

দীর্ঘ দিন পরে ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা থেকে এবার বাদ পড়েছেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি। এই তালিকায় শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন রোনালদো, সালাহ ও রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ। কিন্তু নাইজেরিয়ার বিপক্ষে সেন্ট পিটার্সবার্গে বিশ্বকাপে মেসির দেয়া দুর্দান্ত গোলটি বার্সেলোনার এই তারকাকে ষষ্ঠবারের মতো পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন দিয়েছে। যদিও এখন পর্যন্ত ক্যারিয়ারে এ পুরস্কারটি পাওয়া হয়নি মেসির।

গত ডিসেম্বরে এভারটনের সাথে লিভারপুলের মার্সিসাইড ডার্বিতে ড্র হওয়া ম্যাচটিতে গোল করে সালাহ এই তালিকায় জায়গা করে নিয়েছেন। ২০১৭-১৮ মওসুমে সব ধরনের প্রতিযোগিতায় লিভারপুলের জার্সি গায়ে সর্বোচ্চ ৪৪ গোল করেছেন সালাহ।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগে রোনালদো ও বেলের ওভারহেড কিকের গোল দুটি এই তালিকায় অন্যতম শীর্ষ দুটি গোল হিসেবে ইতোমধ্যেই বিবেচিত হচ্ছে। কোয়ার্টার ফাইনালে বর্তমান ক্লাব জুভেন্টাসের বিপক্ষে রোনালদো রিয়ালকে বাইসাইকেল কিকে দুর্দান্ত গোল উপহার দিয়েছিলেন। আর ফাইনালে অনেকটা একই ভঙ্গিমায় লিভারপুলের বিপক্ষে গোল করেছিলেন বেল। এবারের বিশ্বকাপে তিনটি গোল এই তালিকায় জায়গা করে নিয়েছে। রাশিয়ান ডেনিশ চেরিশেভ, ফ্রান্সের বেঞ্জামিন পাভার্ড ও রোনালদোর জাতীয় দলের সতীর্থ রিকার্ডো কুয়ারেসমা বিশ্বকাপে নিজেদের গোলের জন্য মনোনীত হয়েছেন।

পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীতরা হলেন :
গ্যারেথ বেল : রিয়াল মাদ্রিদ বনাম লিভারপুল
ডেনিশ চেরিশেভ : রাশিয়া বনাম ক্রোয়েশিয়া
লাজারোস ক্রিস্টোডলোপোলাস : এইকে এথেন্স বনাম অলিম্পিয়াকোস
গিওর্গিয়ান ডি আরাসকায়েটা : ক্রুজেইরো বনাম আমেরিকা মিনেরো
রিলে ম্যাকগ্রি : নিউক্যাসেল জেটস বনাম মেলবোর্ন সিটি
লায়নেল মেসি : আর্জেন্টিনা বনাম নাইজেরিয়া
বেঞ্জামিন পাভার্ড : ফ্রান্স বনাম আর্জেন্টিনা
রিকার্ডো কুয়ারেসমা : পর্তুগাল বনাম ইরান
ক্রিস্টিয়ানো রোনালদো : রিয়াল মাদ্রিদ বনাম জুভেন্টাস
মোহাম্মদ সালাহ : লিভারপুল বনাম এভারটন


আরো সংবাদ