২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের শিক্ষার সুযোগ দেয়াকে স্বাগত জানাল জাতিসঙ্ঘ

-

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা শিশু-কিশোরদের শিক্ষার সুযোগ দেয়ার বাংলাদেশ সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতিসঙ্ঘ ও আন্তর্জাতিক মানবিক সংস্থা।
জাতিসঙ্ঘের উদ্বাস্তু সংস্থা ইউএনএইচসিআর, জাতিসঙ্ঘ শিশু তহবিল ইউনিসেফ এবং আন্তর্জাতিক মানবিক সংস্থা সেফ দ্য চিলড্রেন গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, রোহিঙ্গা শিশু-কিশোরদের শিক্ষার সুযোগ দেয়ার ক্ষেত্রে এটি বাংলাদেশ সরকারের একটি ইতিবাচক পদক্ষেপ। অনুকূল পরিস্থিতিতে মিয়ানমার ফিরে যেতে পারলে শিক্ষার সুযোগ পাওয়ার কারণে এসব শিশু-কিশোর যথাযথ দক্ষতা ও সক্ষমতা অর্জন করতে পারবে। সরকারের এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আগামী এপ্রিল নাগাদ রোহিঙ্গা ক্যাম্পগুলোতে মিয়ানমারের পাঠ্যক্রমে অন্তত ১০ হাজার শিশু-কিশোরের শিক্ষা কার্যক্রম শুরু করা হবে। প্রাথমিকভাবে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীদের এই পাঠ্যক্রমের আওতায় আনা হবে। পরবর্তীকালে অন্যান্য শ্রেণীর জন্য তা প্রণয়ন করা হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পর্যন্ত চার থেকে ১৪ বছর বয়সী তিন লাখ ২৪ হাজার রোহিঙ্গা শিশুকে অনানুষ্ঠানিক শিক্ষার আওতায় আনা হয়েছে। এ ছাড়া ১৫ থেকে ১৮ বছর বয়সী ১০ হাজারের বেশি রোহিঙ্গা কিশোরকে অক্ষরজ্ঞান ও কারিগরি শিক্ষা দেয়া হয়েছে। 

 


আরো সংবাদ



premium cement