২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভারত থেকে আসার পথে আটকের সংখ্যা দ্বিগুণ বেড়েছে

-

অবৈধভাবে বাংলাদেশে আসার পথে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের হাতে আটক মানুষের সংখ্যা দ্বিগুণ বেড়েছে। অন্য দিকে বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে প্রবেশের সময় বিএসএফের হাতে আটকের সংখ্যা কমেছে।
গতকাল হিন্দুস্তান টাইমসে ভারতের জাতীয় অপরাধ পরিসংখ্যান ব্যুরোর (এনসিআরবি) তথ্যের ওপর ভিত্তি করে প্রকাশিত প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। প্রতিবেদনটি এমন এক সময় প্রকাশিত হলো যখন জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ভারতজুড়ে বিক্ষোভ চলছে।
এ ব্যাপারে বিশিষ্ট লেখক ও বাংলাদেশ বিশেষজ্ঞ সুবীর ভৌমিক হিন্দুস্তান টাইমসকে বলেছেন, অবৈধ অভিবাসনের উল্টো স্রোত দু’টি কারণে ঘটছে। প্রথমত, আসামের পর পুরো ভারতজুড়ে এনআরসি কার্যকরের কথা বারবার বলছেন ক্ষমতাসীন বিজেপি নেতারা। এতে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দ্বিতীয়ত, বাংলাদেশের অর্থনীতি এখন বেশ ভালো অবস্থায় রয়েছে। অন্য দিকে ভারতের অর্থনীতিতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিগত ’৭০ ও ’৮০-এর দশকে বাংলাদেশ থেকে আসা মানুষরা এখন নিজ দেশেই অপেক্ষাকৃত ভালো সুযোগ দেখছে। নিজ দেশে সম্মানের সাথে কাজ করার সুযোগ পেলে তারা কেন অন্য দেশে অবৈধ অভিবাসী হিসেবে থেকে নিপীড়নের ঝুঁকি নেবে।
সীমান্তে দায়িত্ব পালনকারী বিএসএফের একজন কর্মকর্তা জানিয়েছেন, সীমান্ত পাড় হয়ে বাংলাদেশে যেতে ইচ্ছুক মানুষের সংখ্যা বাড়ছে, তবে তা আশঙ্কাজনক নয়। সীমান্তে অনেক মানবপাচারকারী, গরু চোরাচালানি, জাল মুদ্রা ও মাদক কারবারি এবং সন্দেহভাজন সন্ত্রাসীরা নিয়মিত ধরা পড়ে। এর পাশাপাশি এমন অনেকে রয়েছে যাদের পরিবারের সদস্যরা সীমান্তের দুই পাড়েই বসবাস করে। আটক করা হলে তারা যথাযথ কাগজপত্র দেখাতে পারে না।
এনসিআরবির তথ্যানুযায়ী, ২০১৮ সালে অবৈধভাবে বাংলাদেশের প্রবেশের চেষ্টার সময় ভারত সীমান্তে দুই হাজার ৯৭১ জন আটক হয়েছে। তাদের মধ্যে এক হাজার ৫৩২ জন পুরুষ, ৭৪৯ জন নারী ও ৬৯০ জন শিশু ছিল। ২০১৭ সালে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের চেষ্টার সময় আটক মানুষের সংখ্যা ছিল এক হাজার ৮০০। আটককৃতদের মধ্যে এক হাজার ৪৭৭ জন পুরুষ, ২৬৮ জন নারী ও ৫৫ জন শিশু ছিল। অন্য দিকে ২০১৮ সালে ভারত থেকে বাংলাদেশে অবৈধভাবে প্রবেশের সময় এক হাজার ১১৮ জন আটক হয়েছে। আগের বছর এ সংখ্যা ছিল এক হাজার ১৮০ জন।

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল