০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


বিদেশগামীদের সাথে প্রতারণা ও জালিয়াতি : ১৮১ লাইসেন্স স্থগিত

-

বিদেশগামীদের সাথে প্রতারণা, অনিয়ম ও জালিয়াতির সাথে জড়িত থাকার অভিযোগে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিÿণ ব্যুরো এ পর্যন্ত ১৮১টি রিক্রুটিং এজেন্সির লাইসেন্স স্থগিত করেছে। এর মধ্যে নির্ধারিত সময়ে লাইসেন্স নবায়ন না করার অভিযোগে কোনো কোনো লাইসেন্স অটোলক হয়েছে। তিনটি এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়েছে।
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিÿণ ব্যুরো (কর্মসংস্থান শাখা) সূত্রে জানা গেছে, বিদেশগামী কর্মীদের সাথে নানা ধরনের প্রতারণার অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ১৮১টি লাইসেন্স স্থগিত রাখা হয়। এর মধ্যে যেসব এজেন্সির বিরুদ্ধে অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে তাদের লাইসেন্স প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে বাতিল করা হয়েছে।
জানা গেছে, ঢাকার নয়া পল্টনের বার্সেলোনা ওভারসিস প্রাইভেট লিমিটেড নামক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভুক্তভোগীদের অভিযোগের সত্যতা পায় জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর গঠিত তদন্ত কমিটি। এরই পরিপ্রেÿিতে এজেন্সির লাইসেন্স স্থগিত করে রিক্রুটিং এজেন্সিকে চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠিতে ২০২০ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত লাইসেন্স স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়। একইভাবে মেসার্স জে কে ওভারসিস লিমিটেড নামক রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে জনশক্তি ব্যুরোতে অভিযোগ জমা হওয়ার পর তদন্ত শেষে আগামী ২০২১ সালের ৫ ডিসেম্বর পর্যন্ত লাইসেন্স স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। পরে সেটি এজেন্সিকে চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয়। শুধু বার্সেলোনা ওভারসিস আর জে কে ওভারসিস লিমিটেড নয়, একইভাবে ১৯৯৯ সাল থেকে শুরু করে চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত সময়ের মধ্যে বিভিন্ন অভিযোগে মোট ১৮১টি রিক্রুটিং এজেন্সির লাইসেন্সের ওপর জনশক্তি ব্যুরো থেকে স্থগিতাদেশের চিঠি দেয়া হয়।
সম্প্রতি জনশক্তি রফতানিতে অনিয়ম দুর্নীতির মাত্রা বিগত বছরের চেয়ে অনেক বেড়েছে বলেও মনে করছেন অভিবাসন বিশেষজ্ঞরা।
গতকাল জনশক্তি রফতানির সাথে সম্পৃক্ত একজন ব্যবসায়ী নয়া দিগন্তকে নাম না প্রকাশের শর্তে বলেন, সম্প্রতি জনশক্তি রফতানিতে অনিয়ম ও দুর্নীতি ও জাল জালিয়াতির ঘটনা বেড়ে যাওয়ার কারণ হচ্ছে মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ গুরুত্বপূর্ণ শ্রমবাজার অনেক দিন ধরে বন্ধ। ব্যবসা বাণিজ্য কমে যাওয়ায় রিক্রুটিং এজেন্সির মালিকেরা এখন দিশেহারা। অনেকে ঠিকমতো অফিস ভাড়াও দিতে পারছেন না। এই সুযোগে এক শ্রেণীর দালাল রিক্রুটিং এজেন্সির নাম ব্যবহার করে গ্রামের অসহায় মানুষদের কাছ থেকে পাসপোর্টের সাথে অগ্রীম নগদ টাকা আগেই নিয়ে নিচ্ছে। এরপর কয়েক ধাপে আরো টাকা নিলেও চুক্তি মোতাবেক সৌদি আরবসহ অন্যান্য দেশে ঠিকমতো কাজ দিতে পাঠাচ্ছে না। যাওয়ার পর দেখা দিচ্ছে সমস্যা আর সমস্যা। একপর্যায়ে নির্যাতিত হয়ে ওই শ্রমিকরা যখন দেশে ফিরে আসেন অথবা বিদেশে যেতেই না পারেন কেবল তখনই তারা লিখিত অভিযোগ করেন জনশক্তি ব্যুরোতে। তিনি বলেন, এরপরও বিদেশগামীদের সাথে অনিয়ম দুর্নীতি ঠেকাতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে টাস্কফোর্স গঠন করা হয়েছে। পাশাপাশি ব্যুরো থেকে সঠিক মনিটরিং না হওয়ার কারণেও অনিয়ম দুর্নীতি বাড়ছে বলে তিনি মনে করছেন। ফলে অভিযোগের সত্যতা পেয়েই জনশক্তি ব্যুরো জড়িত রিক্রুটিং এজেন্সির লাইসেন্সের বিরুদ্ধে আইনি পদÿেপ গ্রহণ করছে।
গতকাল রাতে লাইসেন্স স্থগিত ও বাতিলের বিষয়ে জানতে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিÿণ ব্যুরোর পরিচালক (কর্মসংস্থান) ডি এম আতিকুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে বলেন, এখন তো লাইসেন্স তেমন স্থগিত হয় না। এরপরও ১৮১টি লাইসেন্স স্থগিত থাকার বিষয়ে তিনি বলেন, যেমন- নারী কর্মীর বিরুদ্ধে অভিযোগ এলো। বিদেশে ওই কর্মী খুব খারাপ অবস্থায় আছেন। তাকে উদ্ধারের জন্য রিক্রুটিং এজেন্সিকে চিঠি দেয়া হয়। কিন্তু এজেন্সি বিষয়টি আমলেই নেয়নি। সেই ÿেত্রে লাইসেন্স স্থগিত করার পদÿেপ নেয়া হয়। আবার কোনো বড় ধরনের জালিয়াতির আশ্রয় নেয়া হলে সে ÿেত্রে করা হয়। আবার কোনো ÿেত্রে লাইসেন্স অটোলক হয়ে যায়। অটোলক সম্পর্কে তিনি বলেন, লাইসেন্স নবায়নের মেয়াদ শেষ হয়ে গেছে। কিন্তু এজেন্সি নবায়নের আবেদনই করেনি। এ সব ÿেত্রে।
লাইসেন্স বাতিল করা প্রসঙ্গে তিনি বলেন, বাতিল করে মন্ত্রণালয়। যেমন-এজেন্সির বিরুদ্ধে কোনো অভিযোগ প্রতিষ্ঠিত হয়েছে। ÿতিপূরণ দিতে মন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে। এখন এজেন্সি কোনো পদÿেপও নেয়নি, ÿতিপূরণও দেয়নি। সে ÿেত্রে লাইসেন্স বাতিল করা হয়ে থাকে।
লাইসেন্স স্থগিত কত দিন পর্যন্ত বলবৎ থাকে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, কোনোটি ছয় মাস আবার কোনোটি এক বছর পর্যন্ত সময় দেয়া হয়ে থাকে। এই সময়ের মধ্যে যারা শ্রমিকের সমস্যা সমাধান করে ফেলেন তাদের স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয়া হয়।

 


আরো সংবাদ



premium cement
রোববার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন শিব্বির আহমদ রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়, ভোগান্তি যাত্রীদের গণহত্যা বন্ধ করে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে : ছাত্রশিবির দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৬১ জনকে বহিষ্কার করলো বিএনপি গাজায় ইসরাইলি গণহত্যার প্রতিবাদে সিলেটে শিবিরের বিক্ষোভ মিছিল ঝালকাঠিতে পারিবারিক দ্বন্দ্বে হত্যা, বাবা ও ভাই গ্রেফতার বন্যাবিধ্বস্ত কেনিয়া ও তানজানিয়ায় ঘূর্ণিঝড় সতর্কতা জারি রাজধানীতে লেকে গোসলে নেমে ২ কিশোরের মৃত্যু ইসরাইলের ওপর কঠোর হতে বাইডেনের প্রতি ডেমোক্রেট কংগ্রেস সদস্যদের আহ্বান

সকল