২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কালাপানি থেকে ভারতীয় সেনা প্রত্যাহার দাবি নেপালের নতুন মানচিত্র নিয়ে উত্তেজনা

-

নেপাল, ভারত ও তিব্বতের সংযোগস্থল বলে পরিচিত কালাপানি থেকে ভারতের সৈন্য প্রত্যাহারের দাবি জানিয়েছে নেপাল। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে ভারতের কাছে এই দাবি জানায় নেপাল।
নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি রোববার বলেছিলেন, কালাপানি এলাকা নেপালের। এখান থেকে ভারতীয় সেনা প্রত্যাহার করতে হবে। কালাপানিকে সম্প্রতি নিজেদের ভূখণ্ড হিসেবে মানচিত্রে দেখিয়েছে ভারত। দেশটির মানচিত্র অনুযায়ী, এটি উত্তরাখণ্ডের পিথোরাগাঢ় জেলার আওতায় পড়েছে। এরপর থেকেই নেপালে বিক্ষোভ চলছে ভারতের বিরুদ্ধে।
এ বিষয়ে প্রথম প্রকাশ্যে কথা বলেছেন নেপালি প্রধানমন্ত্রী। ওলি বলেছেন, সরকার কাউকেই দেশের এক ইঞ্চি জমি দখল করতে দেবে না। প্রতিবেশী দেশের উচিত আমাদের ভূখণ্ড থেকে অতি সত্বর নিজেদের সেনা প্রত্যাহার করা।
মানচিত্র বিতর্ক নিয়ে এ মাসের শুরুতে ভারত বলেছিল যে, নতুন মানচিত্রে নেপালের সাথে সীমান্তে কোনো পরিবর্তন আনা হয়নি। এই মানচিত্রে সঠিকভাবেই ভারতের সার্বভৌম ভূখণ্ডের সীমানা দেখানো হয়েছে। তবে বুধবার নেপাল আনুষ্ঠানিকভাবে বিষয়টির প্রতিবাদ জানিয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, নেপালের সাথে সীমান্ত অঙ্কনের কাজ বিদ্যমান পদ্ধতি অনুযায়ী চলমান রয়েছে। আমাদের দু’দেশের মধ্যে যে ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে, তার আলোকে সংলাপের মাধ্যমে একটি সমাধান খুঁজে বের করার ব্যাপারে আমরা অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি। কুমার আরো বলেন, দুই দেশের মধ্যে মতপার্থক্য সৃষ্টি করতে চায় এমন কায়েমি স্বার্থবাদীদের বিরুদ্ধে দুই প্রতিবেশীরই সতর্ক থাকা উচিত।
তবে ওলি রোববার বলেন, মানচিত্র সংশোধনের চেষ্টা করার বদলে ওই ভূমি পুনরুদ্ধার করা উচিত নেপালের। তিনি বলেন, জাতীয়তা ও জাতীয় অখণ্ডতার ক্ষেত্রে সরকারের প্রতি সবার সমর্থন রয়েছে। আমি সবাইকে সরকারের প্রতি শক্ত সমর্থনের জন্য ধন্যবাদ জানাই। তবে দেশপ্রেমের নামে দৃষ্টিকটু কাজ করাও সঠিক নয়। আমরা এই সমস্যা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে সমাধান করব।
নেপাল কম্যুনিস্ট পার্টির এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরো বলেন, সরকার সংলাপ আয়োজনে অসমর্থ নয়। বিদেশী সৈন্য সরকার অপসারণ করবে। এই ইস্যুতে আমরা জাতীয় ঐকমত্য অর্জন করতে পেরেছি।
ভারত ২ নভেম্বর নতুন মানচিত্র প্রকাশ করে। মূলত জম্মু ও কাশ্মির রাজ্য এবং লাদাখে যে দুই কেন্দ্রশাসিত অঞ্চল সৃষ্টি করা হয়েছে তা সঠিকভাবে প্রতিফলিত করতেই নতুন মানচিত্র প্রকাশ করা হয়। তবে এরপর থেকেই বিতর্ক শুরু হয়েছে নেপালে।

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল