২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গা নিরাপদ অঞ্চল তৈরি কঠিন মনে করছে ব্রিটেন

-

রাখাইনে রোহিঙ্গাদের জন্য সেইফ জোন বা নিরাপদ অঞ্চল গড়ে তোলা কঠিন হবে বলে মন্তব্য করেছেন ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক (ডিএফআইডি) প্রতিমন্ত্রী পেনি মর্ডান্ট। তিনি বলেন, কেবল অর্থনৈতিক উন্নয়ন নয়, গণতন্ত্র ও মানবাধিকারের ওপর গুরুত্ব দিয়ে বাংলাদেশে কর্মকাণ্ড পরিচালনা করতে চায় ডিএফআইডি। গণতন্ত্র ও মানবাধিকার আমাদের উন্নয়ন কর্মসূচির অংশ।
বাংলাদেশ সফর শেষে গতকাল রাজধানীর বারিধারায় ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে পেনি মর্ডান্ট এ মন্তব্য করেন। সফরকালে তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে উদ্বাস্তুদের সাথে কথা বলেন।
ব্রিটিশ মন্ত্রী বলেন, রাখাইনে নিরাপদ অঞ্চল গড়ে তোলা নিয়ে বাংলাদেশের দেয়া প্রস্তাব নিয়ে ব্রিটেন কাজ করতে চায়। তবে তা বাস্তবায়ন করা চ্যালেঞ্জিং। তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করা কঠিন একটি বিষয়। নিরাপত্তার ব্যাপারে সন্তুষ্ট না হলে রাখাইনে ফিরে যেতে চাইবে না রোহিঙ্গারা। এ ক্ষেত্রে অনেক ধরনের প্রস্তাব থাকতে পারে। আমরা সবক’টি নিয়েই কাজ করতে চাই।
মিয়ানমারে কাজ করতে গিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, আমাদের সবার একটাই লক্ষ্য। আর তা হলো রোহিঙ্গারা যাতে রাখাইনে ফিরে যায়। এটা সব সময়ই আমাদের এজেন্ডায় থাকবে। আন্তর্জাতিক সংস্থাগুলো এখনো রাখাইনে ঠিকভাবে কার্যক্রম চালাতে পারছে না। রোহিঙ্গাদের সফল প্রত্যাবাসনের জন্য রাখাইনে কাজ করতে পারাটা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তার বিষয়টি মিয়ানমারকে নিশ্চিত করতে হবে। এ জন্য আমরা মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছি।
নাগরিকদের নিরাপত্তা চায় জাপান : বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ ও নিজ দেশের নাগরিকদের নিরাপত্তা চেয়েছে জাপান।
দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে বৈঠকে এ আহ্বান জানান। রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত বৈঠকে তোশিকো আবে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য জাপানের মানবিক সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছা ও নিরাপদ প্রত্যাবাসন এবং রাখাইনে তাদের পুনর্বাসনে জাপানের সমর্থন অব্যাহত থাকবে।
শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গারা যাতে স্বেচ্ছায় নিজ ভূমিতে ফিরে যেতে পারে তার জন্য মিয়ানমার কর্তৃপক্ষকে বাস্তব পদক্ষেপ নিতে হবে।
অস্ট্রিয়ার সাথে সরাসরি ফ্লাইট চালুর আশাবাদ : বাংলাদেশ থেকে অস্ট্রিয়ায় সরাসরি ফ্লাইট চালুর আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।
গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী কারিন নাইজেলের সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ আশার কথা জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা ও ভিয়েনার সাথে সরাসরি ফ্লাইট চালুতে প্রস্তাবিত এয়ার সার্ভিস অ্যাগ্রিমেন্টটি শিগগির সই হবে। এটি দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগসহ সহযোগিতা ক্ষেত্রকে সম্প্রসারিত করবে।
অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত এক দশকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও বিভিন্ন ক্ষেত্রে অর্জন অভূতপূর্ব। এই অগ্রগতির পথে অস্ট্রিয়া বাংলাদেশের পাশে থাকবে।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল