১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


পর্যবেক্ষকদের জন্য কড়াকড়ি

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের দিন কেন্দ্রে কোনো পর্যবেক কোনো কথা বা মন্তব্য করতে পারবে না। তাদের মূর্তির মতো থাকতে হবে। কেন্দ্রে যত গণ্ডগোল ও অনিয়ম হোক না কেন মিডিয়ার কাছে কোনো মতামত দিতে পারবেন না বলে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ স্থানীয় পর্যবেক্ষকদের স্পষ্ট ভাষায় জানিয়েছেন। তিনি বলেন, ইসির কাছে প্রতিবেদন জমা দিয়ে তারপর মিডিয়ার সাথে কথা বলতে পারবেন।
আগারগাঁওস্থ নির্বাচন ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলে গতকাল মঙ্গলবার ১১৮টি স্থানীয় পর্যবেক সংস্থার প্রতিনিধিদের ব্রিফিংয়ে এই মন্তব্য করেন ইসি সচিব। ইসির অতিরিক্ত সচিব মো: মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইসির যুগ্ম সচিব খন্দকার মিজানুর রহমান ও যুগ্ম সচিব (জনসংযোগ) এ এস এম আসাদুজ্জামান।
সচিব হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আপনারা এমন কোনো কাজ করবেন না যাতে আপনাদের সংস্থার নিবন্ধন বাতিল হয়ে যায়। কারণ আপনাদের নিবন্ধন এনজিও ব্যুরোর কাছে। আমাদের প্রতিবেদন আপনাদের জন্য গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আপনাদের ডেমোক্র্যাসি বা নির্বাচন ছাড়াও অন্য সময় কেউ কেউ স্বাস্থ্য, শিক্ষা প্রভৃতি নিয়ে কাজ করেন।
তিনি বলেন, ভোটকেন্দ্রের ভেতরে পর্যবেকেরা মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না। কোনো ধরনের ছবি তোলা যাবে না। গোপন ভোটকে প্রবেশ করতে পারবেন না। ভোটকেন্দ্রের ভেতরে যাই হোক না কেন তা নিয়ে মিডিয়ায় বক্তব্য দেয়া যাবে না। তিনি বলেন, একটি ভোটকেন্দ্রে মাত্র দু’টি মোবাইল ফোন ব্যবহার করা যাবে, একটি পুলিশের ইনচার্জ এবং অন্যটি প্রিজাইডিং অফিসার ব্যবহার করবেন।
হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচন কমিশন এ ব্যাপারে তাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন যে, নির্বাচন আর পেছানো হবে না। আপনারা জানেন এবারের নির্বাচন একটি বৈশিষ্ট্যপূর্ণ নির্বাচন। কারণ এই নির্বাচনে সব রাজনৈতিক দল অংশগ্রহণ করছে এবং বাংলাদেশের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, এবারের নির্বাচনে সংসদ বহাল থাকবে, সরকার থাকছে এবং সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করছে। যার ফলে এবারের নির্বাচন হবে অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতামূলক। আমি আশা করব এবারের নির্বাচনটা সৌহার্দ্যপূর্ণ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে।
নির্বাচনে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার ভিডিপি ও কোস্টগার্ড সদস্যদের নিয়োগ করা হবে উল্লেখ করে ইসি সচিব বলেন, এবার প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে কিছু কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। তিনি আরো বলেন, এরই মধ্যে ১১৮টি পর্যবেক সংস্থাকে আমরা নিবন্ধন দিয়েছি। প্রাথমিক পর্যায়ে আমাদের ১১৯টি পর্যবেক সংস্থা ছিল। তার মধ্যে একটি সংস্থার বিরুদ্ধে এনজিও ব্যুরো থেকে এবং রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দফতর থেকে অভিযোগ আসায় নির্বাচন পর্যবেক নীতিমালা অনুসরণ করে সেটির নিবন্ধন বাতিল করা হয়েছে।


আরো সংবাদ



premium cement