২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে বিতর্ক আজ

-

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপীয় পার্লামেন্ট ও যুক্তরাষ্ট্র কংগ্রেসের টম লেন্টোস মানবাধিকার কমিশনে আজ আলোচনা হবে। ইউরোপীয় পার্লামেন্টে বিতর্কের পর ভোটাভুটির মাধ্যমে প্রস্তাব পাস হবে। টম লেন্টোস মানবাধিকার কমিশনে বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে উত্তেজনা মানবাধিকারের ওপর কী ধরনের প্রভাব ফেলছে তা নিয়ে ব্রিফিং হবে। ব্রিফিং সম্পর্কে কমিশনের ওয়েব সাইটে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ মানবাধিকার নিয়ে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের মুখে পড়ছে। মিয়ানমারে নিপীড়নের শিকার রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দেয়ায় আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে। অন্য দিকে বাংলাদেশ সরকার রাজনৈতিক প্রতিপক্ষকে লক্ষ্যবস্তুতে পরিণত করছে এবং নাগরিক সমাজের মতপ্রকাশের স্বাধীনতাকে ঝুঁকির মধ্যে ফেলেছে। জাতীয় নির্বাচনের কয়েক মাস আগে দেশব্যাপী রাজনৈতিক সহিংসতা ও ব্যাপকভিত্তিক মানবাধিকার লঙ্ঘন হচ্ছে।
এতে বলা হয়, মাদকের বিরুদ্ধে তথাকথিত যুদ্ধের আড়ালে বাংলাদেশের নিরাপত্তাবাহিনী, বিশেষ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বিরোধী রাজনীতিকদের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালিয়েছে বলে অভিযোগ রয়েছে। রয়টার্সের হিসাব মতে, ২০১৮ সালের মে থেকে আগস্ট পর্যন্ত নিরাপত্তাবাহিনী ২০০ জনের বেশি মানুষ হত্যা করেছে। বাংলাদেশে নির্বিচার আটক ও গুম নৈমিত্তিক ঘটনা। রাজনৈতিক প্রতিপক্ষ, ব্লগার, সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা প্রায়ই এ ধরনের ঘটনার শিকার হন।
টম লেন্টোস মানবাধিকার কমিশনের প্যানালিস্টরা এই জটিল পরিস্থিতি বিশ্লেষণ করে ব্যক্তিস্বাধীনতা ও অধিকার সমুন্নত রাখতে এবং আসন্ন নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে যুক্তরাষ্ট্র সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায় কিভাবে বাংলাদেশকে উৎসাহিত করতে পারে তা নিয়ে সুপারিশ দেবে।


আরো সংবাদ



premium cement