২৮ জানুয়ারি ২০২০

পরীক্ষার চাপ কাটাতে শিক্ষার্থীদের জ্যান্ত কবর দিচ্ছে এই বিশ্ববিদ্যালয়!

পরীক্ষার প্রচণ্ড চাপে যখন শিক্ষার্থীদের নাজেহাল অবস্থা, হাত-পা ঠান্ডা, তখন তাদের মাথা ঠান্ডা রাখতে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বেছে বেছে পরীক্ষার চাপে বিপর্যস্ত ছাত্র-ছাত্রীদের জ্যান্ত কবর দেওয়া শুরু করেছে এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ!

তবে ভয় পাওয়ার কিছু নেই! মাত্র আধ ঘণ্টার জন্য পরীক্ষার চাপে বিপর্যস্ত শিক্ষার্থীদের জ্যান্ত কবর দেওয়া হচ্ছে। তবে কেউ চাইলে সময় বাড়িয়ে বড়জোড় ৩ ঘণ্টা করা হচ্ছে!

পরীক্ষার চাপ কাটাতে এই অদ্ভুত পদ্ধতি চালু করা হয়েছে নেদারল্যান্ডসের নিজমেগনে অবস্থিত রেডবাউড বিশ্ববিদ্যালয়ে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যাখ্যা, এই পদ্ধতিতে শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে স্নায়ুগুলি শিথিল হয়ে ধীরে ধীরে কেটে যাচ্ছে মানসিক চাপ। এটি আসলে একটি মেডিটেশন বা ধ্যানের পদ্ধতি। কবর দেওয়া অবস্থায়, মাটির নিচে সম্পূর্ণ নিস্তব্ধতা মানসিক চাপ কাটিয়ে ছাত্র-ছাত্রীদের মনোযোগ বাড়াতে সাহায্য করছে।

জানা গেছে, এই নতুন পদ্ধতিতে উপকৃত হচ্ছেন রেডবাউড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও। জীবন্ত সমাধিস্থ হতে এখন আসন সংরক্ষণের জন্য আগাম বুকিং করতে হচ্ছে শিক্ষার্থীদের। গোটা প্রক্রিয়াটাই চলছে অনলাইনে। ৩০ মিনিট থেকে সর্বাধিক ৩ ঘণ্টা পর্যন্ত কবর বুক করা যাচ্ছে অনলাইনে। জিনিউজ।


আরো সংবাদ

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৭)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯০)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৩)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৬)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭১)