০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


‘ইসরাইলে গান করব না’

‘ইসরাইলে গান করব না’
ব্যান্ড দলটির তিন সদস্য - ছবি : সংগ্রহ

আন্তর্জাতিক সঙ্গীত প্রতিযোগীতা ইউরোভিশন ২০১৯-এ অংশ নেবে না ব্রিটেনের একটি নতুন ব্যান্ডগ্রুপ। দলটির নাম ‘দ্যা টাটস’। প্রতিযোগীতার এবারের আয়োজনটি অনুষ্ঠিত হবে ইসরাইলের রাজধানী তেল আবিবে। টাটস দলের সদস্যরা জানিয়েছেন, তারা ইসরাইলের মাটিতে অনুষ্ঠিত প্রতিযোগীতায় অংশ নেবেন না। ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি বাহিনীর বর্বরতার বিরুদ্ধে তাদের এই প্রতিবাদ।

তিন নারী শিল্পিীর ওই ব্যান্ড দলটি টুইটারে তাদের এই সিদ্ধান্ত জানিয়েছে। অনেকেই সাধুবাদ জানিয়েছেন তাদের এই সিদ্ধান্তের জন্য আবার ইসরাইলের সমর্থকরা মেতে উঠেছেন সমালোচনায়।

ব্যান্ড দলটি টুইটারে বলেছে, ইউরোভিশন ২০১৯-এ আমাদের ব্রিটেনের প্রতিনিধিত্ব করতে আহ্বান জানানো হয়েছে; কিন্তু এটি ইসরাইলে অনুষ্ঠিত হবে বিধায় আমরা যাব না।

অনেকে এটিকে ইহুদিবিদ্বেষ বললেও ইসরাইলবিরোধী সংস্থা বয়কট, ডিভেস্টমেন্ট এন্ড স্যাঙ্কশন(বিডিএস) স্পষ্ট করেছে যে এসব কর্মকাণ্ড কোন বিদ্বেষপ্রসূত নয় বরং ফিলিস্তিনি ভূখণ্ডে চলমান সামরিক দখলদারিত্বের প্রতিবাদ।

টুইটারে অনেকে টাটস ব্যান্ডের সদস্যদের মতো অন্যদেরও এই ইভেন্ট বয়কটের আহ্বান জানিয়েছেন, বিশেষ করে আয়ারল্যান্ড বিডিএস আন্দোলেন পক্ষে কাজ সব সময়ই স্বোচ্চার বিধায়ে তাদের প্রতি জোরালো আহ্বান জানান অনেকে।

ইউরোভিশন এ বছর ইসরাইলে অনুষ্ঠিত হবে এমন ঘোষণা দেয়ার পর থেকেই ফিলিস্তিনি বিভিন্ন সংগঠন সবাইকে আহ্বান জানিয়েছে আসছে এটি বয়কটের জন্য। গত বছর সেপ্টেম্বরে ইউরোপিয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন জানিয়েছে এবারের প্রতিযোগীতার আসর বসবে তেল আবিবে।


আরো সংবাদ



premium cement

সকল