১৭ নভেম্বর ২০১৮

সুইডেনে সরকার গঠনে আলোচনার আহ্বান

সুইডেনে সরকার গঠনে আলোচনার আহ্বান - সংগৃহীত

সুইডেনে ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্রেট দলের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন রোববার বিরোধীদের প্রতি আলোচনার আহ্বান জানিয়েছেন। দেশটির নির্বাচনে বামপন্থী এবং মধ্য-ডানপন্থী কেউই সরকার গঠনের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। 

স্টিফেন লোফভেন সমর্থকদের উদ্দেশ্যে বলেন, এটি স্পষ্ট যে কেউই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই আন্ত:জোট সহযোগিতা খুবই স্বাভাবিক বিষয়।

এদিকে এ পর্যন্ত ৯৯.৮ শতাংশ ভোট গণনা শেষে দেখা গেছে স্টিফেন লোফভেনের জোট বিরোধী মধ্য ডান থেকে এক আসনে এগিয়ে রয়েছে।

তিনি বলেন, ভোটাররা তাদের পছন্দমত ভোট দিয়েছে, এখন আমাদের চূড়ান্ত ফলাফল এবং সমঝোতার জন্য অপেক্ষা করতে হবে।
মধ্য ডানপন্থী জোটের চার নেতার আহ্বান প্রত্যাখ্যান করে লোফভেন বলেন, নতুন সংসদ গঠন হওয়ার আগ পর্যন্ত ভোটার ও নির্বাচনকে সম্মান দেখিয়ে প্রধানমন্ত্রী হিসেবে তিনি আরো দুই সপ্তাহ দায়িত্ব পালন করবেন।

এদিকে কট্টর ডানপন্থী সুইডেন ডেমোক্রেটস্ দল, যারা ২০১৪ সালে ১২.৯ শতাংশ ভোট পেয়েছিল বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৭.৬ শতাংশে। মূলত তারা সরকারের অভিবাসন নীতি নিয়ে ভোটারদের হতাশাকে পুঁজি করে নির্বাচনে ভালো ফল করেছে।

উল্লেখ্য, সুইডেন ২০১২ সাল থেকে এ পর্যন্ত চার লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে।

লোফভেন বলেন, ‘আমি অত্যন্ত হতাশ কারণ আমাদের এ সময়েও নাৎসিবাদের শিকড়ে জড়িয়ে থাকা একটি দল সুইডেন ডেমোক্রেটস ভোটে ভালোভাবে জয়ী হয়েছে।’


আরো সংবাদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন : কেন আসতে চাচ্ছে না বিদেশী পর্যবেক্ষকেরা? নেইমারের গোলে জয়, পারলেন না সুয়ারেজ জোট করা ছাড়া কি এবার জয় সম্ভব নয়? বাংলাদেশের নির্বাচন : কেন কৌশল পাল্টাল ভারত? জনগণ খালেদা জিয়াকেই প্রধানমন্ত্রী দেখতে চায় দেশের মানুষ খালেদা জিয়াকে আবারো প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চায় : তৈমূর আলম রোহিঙ্গাদের নিরাপত্তা নজরদারিতে যুক্ত হচ্ছে আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন রোকেয়া বিশ্ববিদ্যালয় যুগান্তর সংবাদদাতাকে পিটিয়েছে ছাত্রলীগ জেএসডি’র আবেদন সংগ্রহকারীদের সাক্ষাৎকার চলছে মনোনয়নপ্রার্থীদের সাক্ষাৎকার ২০ নভেম্বর মনোনয়ন সংগ্রহ ও জমা দেয়ার সময় বাড়ল দু’দিন

সকল