১৬ জানুয়ারি ২০১৯

সুইডেনে সরকার গঠনে আলোচনার আহ্বান

সুইডেনে সরকার গঠনে আলোচনার আহ্বান - সংগৃহীত

সুইডেনে ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্রেট দলের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন রোববার বিরোধীদের প্রতি আলোচনার আহ্বান জানিয়েছেন। দেশটির নির্বাচনে বামপন্থী এবং মধ্য-ডানপন্থী কেউই সরকার গঠনের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। 

স্টিফেন লোফভেন সমর্থকদের উদ্দেশ্যে বলেন, এটি স্পষ্ট যে কেউই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই আন্ত:জোট সহযোগিতা খুবই স্বাভাবিক বিষয়।

এদিকে এ পর্যন্ত ৯৯.৮ শতাংশ ভোট গণনা শেষে দেখা গেছে স্টিফেন লোফভেনের জোট বিরোধী মধ্য ডান থেকে এক আসনে এগিয়ে রয়েছে।

তিনি বলেন, ভোটাররা তাদের পছন্দমত ভোট দিয়েছে, এখন আমাদের চূড়ান্ত ফলাফল এবং সমঝোতার জন্য অপেক্ষা করতে হবে।
মধ্য ডানপন্থী জোটের চার নেতার আহ্বান প্রত্যাখ্যান করে লোফভেন বলেন, নতুন সংসদ গঠন হওয়ার আগ পর্যন্ত ভোটার ও নির্বাচনকে সম্মান দেখিয়ে প্রধানমন্ত্রী হিসেবে তিনি আরো দুই সপ্তাহ দায়িত্ব পালন করবেন।

এদিকে কট্টর ডানপন্থী সুইডেন ডেমোক্রেটস্ দল, যারা ২০১৪ সালে ১২.৯ শতাংশ ভোট পেয়েছিল বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৭.৬ শতাংশে। মূলত তারা সরকারের অভিবাসন নীতি নিয়ে ভোটারদের হতাশাকে পুঁজি করে নির্বাচনে ভালো ফল করেছে।

উল্লেখ্য, সুইডেন ২০১২ সাল থেকে এ পর্যন্ত চার লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে।

লোফভেন বলেন, ‘আমি অত্যন্ত হতাশ কারণ আমাদের এ সময়েও নাৎসিবাদের শিকড়ে জড়িয়ে থাকা একটি দল সুইডেন ডেমোক্রেটস ভোটে ভালোভাবে জয়ী হয়েছে।’


আরো সংবাদ

ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান নারায়ণগঞ্জে ডাকাতির মালামালসহ ছাত্রলীগ সেক্রেটারি আটক রাখাইনে আবারো সঙ্ঘাতের শঙ্কা, জাতিসঙ্ঘ দূতের সফর স্থগিত ২০ দল ও ঐক্যফ্রন্টের সাথে বৈঠকের পর সিদ্ধান্ত নেবে বিএনপি ২০ দল ও ঐক্যফ্রন্টের সাথে বৈঠকের পর সিদ্ধান্ত নেবে বিএনপি সাংবাদিক মানিক সাহা হত্যাকাণ্ডের পুনঃতদন্ত দাবি নতুন সেবা চালু করল ইসলামিক ফাইন্যান্স জাপার প্রার্থীদের আবেদনপত্র বিতরণ শুরু আজ সংরক্ষিত নারী আসনে আ’লীগের ফরম বিক্রি শুরু অভিনেত্রী নওশাবার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ৩ মার্চ আদমজী ইপিজেডে হয়রানির প্রতিবাদে সিঅ্যান্ডএফ এজেন্টদের বিক্ষোভ : কর্মবিরতি

সকল