২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মন্ত্রিপরিষদ সচিবের পদত্যাগ ও কোটা বাতিলের পরিপত্র প্রত্যাহার দাবি

মন্ত্রিপরিষদ সচিবের পদত্যাগ ও কোটা বাতিলের পরিপত্র প্রত্যাহার দাবি - ছবি : সংগৃহীত

মন্ত্রিপরিষদের কোটা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগের চলমান আন্দোলন থেকে মন্ত্রিপরিষদ সচিবের পদত্যাগ এবং কোটা বাতিলের পরিপত্র প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। রোববার সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে এ দাবি জানান মুক্তিযুদ্ধ মঞ্চের আহ্বায়ক আ ক ম জামাল উদ্দিন।

এ সময় তিনি বলেন, আগামীকালের মন্ত্রিপরিষদের সাপ্তাহিক সভা। সেখানে ১২জন মুক্তিযোদ্ধা রয়েছেন। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পরিপন্থী পরিপত্র বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান দেখিয়ে তারা তা প্রত্যাহার করে নেবেন। পাশাপাশি প্রশাসনের মধ্যে ঘাপটি মেরে থাকা মন্ত্রীপরিষদ সচিব তাকে অপসারণ করবেন। আর যদি না হয় তাহলে কঠোর থেকে কঠোরতর আন্দোলনের কর্মসূচী ঘোষণা করব। সারা বাংলাদেশ আমরা অচল করে দেব। মন্ত্রিপরিষদ সচিবের পদত্যাগের জোর দাবি জানিয়ে তিনি বলেন, আমি কেন সচিবের পদত্যাগ দাবি করছি? কোটা বাতিলের এই সিদ্ধান্ত বাংলাদেশের সংবিধানের যে প্রস্তাবনা আছে তা পরিষ্কারভাবে লঙ্ঘন করেছে। সংবিধানের ৭(১), ৭(২), ১০, ২৮, ২৯(৩), ৪০, ৪৭(১) নং অনুচ্ছেদ লঙ্ঘন করেছে। একজন মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সংবিধানের এতোগুলো অনুচ্ছেদ লঙ্ঘন হলে তার এ দেশের প্রশাসনের নেতৃত্ব দেয়ার অধিকার আছে কিনা? তা জনগণের ওপর ছেড়ে দিলাম। অবিলম্বে তার পদত্যাগ দাবি করছি। তাকে চলে যেতে হবে। স্বাধীনতাবিরোধী, মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী এ দলের আমলা আমরা দেখতে চাই না।

পরবতী কর্মসূচী সম্পর্কে তারা জানান, শাহবাগে দুটি বড় হাসপাতাল রয়েছে সে কারণে আমরা মনে করি এখানে টানা অবরোধ করলে রোগীদের ক্ষতি হয় সে কারণে কর্মসূচী শিথিল করা হয়েছে। সে অনুযায়ী প্রতিদিন বিকেল ৩ থেকে রাত ১০টা পর্যন্ত শাহবাগের অবরোধ চলবে। পাশাপাশি আজ থেকে শুরু করে প্রতিদিন সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত মহাসড়কগুলো অবরোধ থাকবে। এ সময় তারা আরো জানান, শাহবাগে একটি মহাসমাবেশ করার পরিকল্পনা রয়েছে। সবার সাথে আলোচনা করে পরে সমাবেশের দিনক্ষণ জানিয়ে দেয়া হবে।

এর আগে রোববার বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’, ‘মুক্তিযোদ্ধা সন্তান’, ‘মুক্তিযোদ্ধা প্রজন্ম’সহ বিভিন্ন সংগঠনের ৫০ থেকে ৬০ জন সদস্য অংশ নেন। একই সঙ্গে প্রতিবন্ধী কোটা বহাল রাখার দাবিতে একই স্থানে অবস্থান কর্মসূচি পালন করছেন প্রতিবন্ধীরা ও প্রতিবন্ধীদের কয়েকটি সংগঠন। তবে সন্ধ্যার আগেই তারা অবরোধ স্থল ত্যাগ করে।

এদিকে অবরোধ কর্মসূচির কারণে শাহবাগের মাঝখান দিয়ে যান চলাচল বন্ধ থাকায় এক পাশ দিয়ে যাতায়াত করতে হচ্ছে। ফলে শাহবাগ ও তার আশপাশে যানজট লক্ষ্য করা গেছে।


আরো সংবাদ



premium cement