২৮ জানুয়ারি ২০২০

রোহিঙ্গা ইস্যুতে জবাবদিহিতা নিশ্চিত করতে চায় বাংলাদেশ : পররাষ্ট্র সচিব

পররাষ্ট্র সচিব শহীদুল হক - ছবি : সংগৃহীত

রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের জন্য এই ইস্যুতে যথাযথ জবাবদিহিতা চায় বাংলাদেশ। এজন্য সরকারের পক্ষ থেকে কূটনৈতিক তৎপরতা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। সোমবার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা জানান।

পররাষ্ট্র সচিব বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর যে নৃশংসতা হয়েছে তার জন্য দায়ীদের উপযুক্ত জবাবদিহিতা নিশ্চিত করতে সব ধরণের প্রচেষ্টায় সহযোগিতা করছে বাংলাদেশ।

রোহিঙ্গাদের ওপর গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে নেদারল্যান্ডের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে(আইসিজে) ওআইসির পক্ষ থেকে সদস্য দেশ গাম্বিয়া যে মামলা করেছ চলতি মাসের ১০ থেকে ১২ তারিখ এই মামলার শুনানি অনুষ্ঠিত হবে। শুনানিতে বিবাদী পক্ষ মিয়ানমারের প্রতিনিধি দল উপস্থিত থাকবে দেশটির স্টেট কাউন্সিলর ও ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চির নেতৃত্বে।

ওআইসির পক্ষ থেকে গাম্বিয়ার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন শুনানিতে। বাংলাদেশের পক্ষ থেকেও একটি প্রতিনিধি দল সেখানে উপস্থিত থাকবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

এছাড়া আন্তর্জাতিক অপরাধ আদালতে(আইসিসি) মিয়ানমারের বিরুদ্ধে যে মামলা হয়েছে সেটির তদন্ত করতে আদালতের প্রসিকিউটর ফাতো বেনসুডাকে অনুমতি দিয়েছে আইসিসি।

পররাষ্ট্র সচিব জানান, এসব মামলায় বিচারকার্যে সহযোগিতামূলক ভূমিকা রাখতে দেশী-বিদেশী আইনবীদদের পরামর্শ নিচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, মানবিক ও আইনগত দুই উপায়েই রোহিঙ্গা সঙ্কট মোকাবেলা করতে চায় বাংলাদেশ। মানবিক দিক বিবেচনা করে যেভাবে তাদের আশ্রয় দেয়া হয়েছে, তেমনিভাবে এই গণহত্যায় দোষীদের জবাবদিহিতা নিশ্চত করতেও সম্ভাব্য সব তৎপরতা চালাবে বাংলাদেশ।


আরো সংবাদ

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৭)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯০)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৩)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৬)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭১)