২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সাগরকন্যা : তারুণ্যের কাঠগড়ায় আল মাহমুদ

-

মৃত্যু কী? দেহাবসানের পর কী ঘটে মানুষের জীবনে? মানুষ কি গ্রহ বদলানোর মতো খোলসও বদলায়? কে জানে? কেউ কেউ বলেন, কোনো কোনো মানুষ মৃত্যুর পরে শক্তিশালী হয়ে ওঠেন। জমিন ছেড়ে শূন্যলতায় শিকড় গাড়া এসব মানুষ ধাবিত হন বিশ্ব ছেড়ে মহাবিশ্বে। তখন মৃত্তিকা তার ঠিকানা থাকে না, ঠিকানা হয়ে ওঠে আকাশ-বাতাস, নক্ষত্ররাজি। তিনি তখন মহাশূন্যের অধিবাসী। তার নাগাল ধরা কার সাধ্যি! আল মাহমুদ এমনই একজন। জীবদ্দশায় স্পঞ্জের স্যান্ডেল আর টিনের বাক্স হাতে নিয়ে নগরীতে আসন গাড়া এ মানুষটি জীবদ্দশাতেই ছত্রিশ থেকে উঠে এসেছিলেন এক নাম্বারে, অবশ্য এর জন্য তাকে কাঠখড়ও পোড়াতে হয়েছিল যথেষ্ট। হার মানা হার কণ্ঠে নিয়ে এগিয়ে চলা শব্দভুক এ মানুষটি মৃত্যুর পরও যে এতটা দ্যুতি ছড়াবেন তা হয়তো ভাবেননি কেউ। কিন্তু এটাই বাস্তবতা যে, আল মাহমুদ দেহাবসানের পর থেকে ক্রমেই আরো ঋদ্ধ এবং দ্যুতিময় হয়ে চমকে দিচ্ছেন সবাইকে। চট্টগ্রাম থেকে প্রকাশিত ৩৬৮ পৃষ্ঠার ‘সাগরকন্যা’ সেই সত্যটিকেই যেন প্রতিষ্ঠিত করল আরেকবার। সমকালীন লেখক-পাঠকদের কাছে একজন কবি গ্রাহ্য হবেন এটা স্বাভাবিক; কিন্তু পরবর্তী প্রজন্মের কাছে তিনি যে আরাধ্য হয়ে উঠবেন, বেঁচে থাকবেন আরো নিগূঢ় শ্রদ্ধা ও ভালোবাসায় তা বোধহয় আল মাহমুদেই সম্ভব।
সাগরকন্যায় আল মাহমুদকে নিয়ে কলম ধরেছেন ৮৪ জন। এবং অবিশ্বাস্যভাবে এরা সবাই তরুণ। তরুণদের চোখে, তরুণদের ভাষায়, তরুণদের মূল্যায়নে আল মাহমুদ যেন ভাস্বর হয়ে উঠেছেন ‘সাগরকন্যার’ প্রতিটি পাতায়।
একজন কবির জন্য মহাকাল দাঁড়িয়ে যায়Ñ একজন কবির জন্য হৃদয় পেতে দেয় তারুণ্যের অবিচল সৃষ্টিধারা। এ এক আশ্চর্য অনুভূতি। এ এক আশ্চর্য অর্জন। আল মাহমুদ সৃজনে-অর্জনে কতটা ঋদ্ধ, ‘সাগরকন্যা’ যেন তার প্রকৃষ্ট প্রমাণ।
প্রিয় আল মাহমুদকে নিয়ে যারা সাগরকন্যায় লিখেছেন তারা হচ্ছেনÑ অনার্য আমিন, অরণ্য আপন, আকেল হায়দার, আখতারুল ইসলাম, আজাদ মণ্ডল, আতিক হেলাল, আবদুস সামাদ রাজু, আবিদ আজম, আলমগীর ইমন, আলমগীর মাসুদ, আলাউদ্দিন আদর, আরমান আরজু, আহমেদ শাহাব, আরমান উজ্জামান, আহমেদ রউফ, ইমরান মাহফুজ, ইলিয়াস বাবর, উষার মাহমুদ, একরাম আজাদ, এ কে আজাদ, ওসমান মাহমুদ,
ওয়াজিদ আল হাসান, কাজী মুহাম্মদ সোলাইমান, কামাল মাহতাব, খোরশেদ মুকুল, জনি হোসেন কাব্য, জব্বার আল নাঈম, তরিকুল ইসলাম, তানভীর সিকদার, তানিম ইশতিয়াক, নাসিমা হক মুক্তা, নীলিমা শামীম, নুর নাহার নিপা, নৌশিয়া নাজনীন, প্রত্যয় হামিদ, প্রতীক ওমর, প্রদীপ প্রোজ্জ্বল, পিয়াস মজিদ, ফজলুল হক তুহিন, বাসার তাসাউফ, মঈন মুরসালিন, মঈন শেখ, মামুন সারওয়ার, মামুন সুলতান, মাহদী হাসান, মাহফুজ সাদি, মাহবুবুর রহমান মুন্না, মাহমুদ নোমান, মুসা আল হাফিজ, মীম মিজান, মোহাম্মদ আজম, মোহাম্মদ সফিউল হক, মোস্তফা মাহাথির, মোস্তফা হায়দার, মিনহাজুল ইসলাম মাসুম, যুবক অনার্য, রফিকুজামান রনি, রহিমা আক্তার মৌ, রাকিবুল রকি, রাসেল রায়হান, রেদওয়ানূল হক, রুদ্র সানী, শফিক হাসান, শামস সাইমুম, শামীম খান যুবরাজ, শামীমা সুলতানা, শাহাদাত মাহমুদ সিদ্দিকী, সঞ্জয় সূত্রধর, সাকী মাহবুব, সাইফ বরকতুল্লাহ, সাজিদ মোহন, সাজ্জাদ সাইফ, সানাউল্লাহ সাগর, সামি¥ ইসলাম নীলা, সায়েম উদ্দিন, সুলতান মাহমুদ, সীমান্ত আকরাম, সোহেল বীর, সোহেল নওরোজ, সৌম্য সালেক, হেলাল জহির, হামীম রায়হান এবং হাসনাইন হীরা। রয়েছে পলিয়ার ওয়াহিদ, রনি অধিকারী, অনার্য মুর্শিদ, আমির সোহেল, আফসার নিজাম, আমিরুল মোমেনীন মালিক এবং নাজমুস সায়াদাতের নেয়া কবির সাতটি সাক্ষাৎকার। এ ছাড়া কবির তিনটি লেখার অনুবাদ যুক্ত করা হয়েছে এ সঙ্কলনে। অনুবাদগুলো করেছেনÑ গোলাম সারোয়ার পেয়ারু, ফারজানা রহমান শিমু ও শফিক মোর্শেদ।
সাগরকন্যা সম্পাদনা করেছেন মোস্তফা হায়দার। নির্বাহী সম্পাদক ইলিয়াস বাবর। প্রচ্ছদ এঁকেছেন আলমগীর জুয়েল আর তরুমন প্রকাশনের পক্ষে প্রকাশনার দায়িত্ব পালন করেছেন পারভীন আক্তার। মূল্য ৩০০ টাকা।
আল মাহমুদকে নিয়ে তারুণ্যের এই বিশ্লেষণ, এই উচ্ছ্বাস, এই ভালোবাসাÑ সাহিত্যের ইতিহাসে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। হ

 


আরো সংবাদ



premium cement