২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১৩৭৮ জন সহকারী শিক্ষক নিয়োগ

-


সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক/শিক্ষিকা পদে ১৩৭৮ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন বিষয়ে ১৩৭৮ জন সহকারী শিক/শিক্ষিকা নিয়োগ দেয়া হবে। অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৮ অক্টোবর ২০১৮, সন্ধ্যা ৬টা পর্যন্ত। লিখেছেন মোশাররফ হোসেন

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক/ শিক্ষিকা পদে ১৩৭৮ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন বিষয়ে ১৩৭৮ জন সহকারী শিক/ শিক্ষিকা নেয়া হবে। বিজ্ঞপ্তি অনযায়ী বাংলা বিষয়ে ৩৬৫ জন, ইংরেজিতে ১০৬ জন, গণিতে ২০৫ জন, সামাজিক বিজ্ঞানে ৮৩ জন, ভৌতবিজ্ঞানে ১০ জন, জীববিজ্ঞানে ১১৮ জন, ব্যবসায় শিায় ৮ জন, ভূগোলে ৫৪ জন, চারুকলায় ৯২ জন, শারীরিক শিায় ৯৩ জন, ধর্মে ১৭২ জন ও কৃষিশিা বিষয়ে ৭২ জন সহকারী শিক/শিক্ষিকা নিয়োগ পাবেন। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে এ নিয়োগ নেয়া হবে। ইতিমধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে।
আবেদনের যোগ্যতা : বাংলা, গণিত, ইংরেজি, ভূগোল, চারুকলা, শারীরিক শিা, কৃষিশিা বিষয়ে আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে চার বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণীর স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সামাজিক বিজ্ঞান বিষয়ে সমাজবিজ্ঞান/ ইতিহাস/ ইসলামের ইতিহাস/ দর্শন/ মনোবিজ্ঞান/ অর্থনীতি/ রাষ্ট্রবিজ্ঞান/ সমাজকল্যাণ/ নৃবিজ্ঞান/ লোকপ্রশাসন বা আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে, ভৌতবিজ্ঞান বিষয়ে আবেদনের জন্য পদার্থবিজ্ঞান/ ফলিত পদার্থবিজ্ঞান/ রসায়ন/ ফলিত রসায়ন/ ফার্মেসি বা প্রাণরসায়ন বিষয়ে, জীববিজ্ঞান বিষয়ের জন্য প্রাণিবিদ্যা/ উদ্ভিদবিজ্ঞান বা মাইক্রোবায়োলজি বিষয়ে, ব্যবসায় শিা বিষয়ের জন্য হিসাববিজ্ঞান/ ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং/ ব্যবস্থাপনা বা মার্কেটিং বিষয়ে, ধর্ম বিষয়ে আরবি বা ইসলাম শিা বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রি এবং বিএড বা ডিপিএড ডিগ্রি থাকলেও আবেদন করা যাবে। কৃষিশিা বিষয়ে আবেদনের জন্য কৃষিশিা বিষয়ে চার বছরের স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি বা চার বা তিন বছর মেয়াদি ডিপ্লোমা ডিগ্রি, শারীরিক শিা বিষয়ের জন্য চার বছরের স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি বা স্নাতক ডিগ্রিসহ ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন (বিপিএড) ডিগ্রি বা ডিপ্লোমা ডিগ্রি থাকলেও চলবে। বিএড বা ডিপিএড ডিগ্রি না থাকলে নিয়োগ পাওয়ার পাঁচ বছরের মধ্যে ডিগ্রি নিতে হবে। শিাজীবনে একাধিক তৃতীয় বিভাগ, শ্রেণী বা সমমানের সিজিপিএ থাকলে আবেদন করা যাবে না।
বয়সসীমা : ১ সেপ্টেম্বর ২০১৮ তারিখে প্রার্থীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। মুক্তিযোদ্ধার
সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের েেত্র বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।
বেতন স্কেল : ১৬০০০-৩৮৬৪০/- ও অন্যান্য সুবিধা।
আবেদনের নিয়ম : প্রার্থীদের অনলাইনে নঢ়ংপ.ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। ওয়েবসাইটের নন-ক্যাডার বাটনে কিক করলে আবেদনের নিয়ম, এসএমএসের মাধ্যমে আবেদন ফি জমাদানের
বিস্তারিত নিয়ম জানা যাবে।
পরীা পদ্ধতি : নিয়োগ পরীা হবে দুই ধাপে। লিখিত ও মৌখিক পরীা। সব পদের প্রার্থীদের ২০০ নম্বরের ২ ঘণ্টার এমসিকিউ বা বহুনির্বাচনী পদ্ধতির লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এর মধ্যে বাংলা বিষয়ে ৫০, ইংরেজি ৫০, সাধারণ জ্ঞানÑ বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ৪০ এবং গণিত ও মানসিক দতায় বিষয়ে ৬০ নম্বরের পরীক্ষা হবে। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর পাওয়া যাবে। প্রত্যেক ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.৫০ নম্বর। লিখিত পরীায় উত্তীর্ণদের কাগজপত্র যাচাই-বাছাই শেষে ডাকা হবে মৌখিক পরীায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীায় উত্তীর্ণ হলে যাচাই-বাছাই শেষে চূড়ান্তভাবে নিয়োগ দেয়া হবে।
পরীক্ষার প্রস্তুতি নেয়া : ইংরেজি : ইংরেজি গ্রামারের জরমযঃ ভড়ৎসং ড়ভ াবৎন, ঞবহংব, ঘঁসনবৎ, এবহফবৎ, চৎবঢ়ড়ংরঃরড়হ, চধৎঃং ড়ভ ঝঢ়ববপয, ঠড়রপব, ঘধৎৎধঃরড়হ, ঝঢ়বষষরহম, ঈড়ৎৎবপঃরড়হ, চযৎধংব ধহফ ওফড়রসং, ঝুহড়হুস, অহঃড়হুস থেকে প্রশ্ন আসে। গ্রামার বই থেকে এই টপিকসগুলো উদাহরণসহ পড়বেন। ইংরেজি থেকে বাংলা অনুবাদও পড়বেন। ইংরেজি সাহিত্য থেকে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম, নোবেলজয়ী লেখক এবং নাটক-উপন্যাসের বিখ্যাত লাইন ও বিভিন্ন চরিত্র থেকে প্রশ্ন আসতে পারে।
বাংলা : বাংলায় সাহিত্য ও ব্যাকরণ থেকে প্রশ্ন আসে। সাহিত্যের প্রস্তুতির েেত্র প্রাচীন ও মধ্য যুগ সম্পর্কে পড়বে। আধুনিক যুগের লেখক সম্পর্কে পড়তে হবে। পিএসসির বিভিন্ন পরীায় আবদুল হাকিম, আলাওল, ভারতচন্দ্র রায় গুণাকর, আনোয়ার পাশা, আবুল কালাম শামসুদ্দিন, আবুল মনসুর আহমদ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, কায়কোবাদ, জসীমউদ্দীন, জহির রায়হান, জীবনানন্দ দাশ, দীনবন্ধু মিত্র, প্রমথ চৌধুরী, প্যারীচাঁদ মিত্র, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, মাইকেল মধুসূদন দত্ত, মানিক বন্দ্যোপাধ্যায়, মীর মশাররফ হোসেন, মুনীর চৌধুরী, ড. মুহাম্মদ শহীদুল্লাহ, বেগম রোকেয়া, শওকত ওসমান, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, শামসুর রাহমান, সুকান্ত ভট্টাচার্য, সুফিয়া কামাল, সৈয়দ শামসুল হক প্রমুখ সাহিত্যিক সম্পর্কে বেশি প্রশ্ন আসে। বাংলা ব্যাকরণ অংশের প্রস্তুতির জন্য নবম-দশম শ্রেণীর বাংলা ব্যাকরণ বইটি পড়তে পারেন।
গণিত ও মানসিক দতা : গণিতে নম্বর পাওয়া সহজ। প্রতিদিন কমপে তিন ঘণ্টা গণিতচর্চা করতে হবে। পাটীগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভ-তি ও ভগ্নাংশ থেকে প্রশ্ন আসে। বীজগণিতের সাধারণ সূত্রাবলি থেকে প্রশ্ন থাকে। জ্যামিতির জন্য ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গত্রে, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ জানতে হবে। অষ্টম ও নবম-দশম শ্রেণীর গণিত বই ভালো করে অনুশীলন করবে। মানসিক দতা থেকে ভাষাগত যৌক্তিক বিচার, সমস্যা সমাধান, বানান ও ভাষা, যান্ত্রিক দতা, স্থানাঙ্ক সম্পর্ক, সংখ্যাগত মতা ও সম্পর্ক এবং দিক নির্ণয় থেকে প্রশ্ন আসতে পারে। বিগত বছরে বিসিএস লিখিত পরীায় আসা প্রশ্নগুলো ভালোভাবে অনুশীলন করতে পারেন।
সাধারণ জ্ঞান : সাধারণ জ্ঞানের জন্য বিসিএসের বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলির সিলেবাস অনুসারে পড়তে হবে। প্রতিদিন পত্রিকা পড়ুন, বিশেষ করে প্রথম ও শেষ পাতা, আন্তর্জাতিক এবং শিল্প ও বাণিজ্য পাতা, খেলার পাতা ভালো করে পড়বেন। সাম্প্রতিক তথ্যের জন্য মাসিক সাধারণ জ্ঞানের বই পড়তে পারেন।
অনলাইনে আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : ৮ অক্টোবর ২০১৮, সন্ধ্যা ৬টা পর্যন্ত।
পরীক্ষার ফি জমা দেয়ার শেষ তারিখ : ৮ অক্টোবর ২০১৮, সন্ধ্যা ৬টার মধ্যে শুধু ইউজার আইডি প্রাপ্ত প্রার্থীরা ওই সময়ের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে অর্থাৎ ১১ অক্টোবর ২০১৮, সন্ধ্যা ৬টা পর্যন্ত এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন।
কেন্দ্রভিত্তিক রেজিস্ট্রেশন নম্বর : প্রার্থীকে ঢাকা/ রাজশাহী/চট্টগ্রাম/খুলনা/বরিশাল/সিলেট/ রংপুর/ ময়মনসিংহ কেন্দ্রের মধ্যে যে কোনো একটি কেন্দ্রের বিপরীতে অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। প্রার্থী যে কেন্দ্র নির্বাচন করবেন সে কেন্দ্রের জন্য নির্ধারিত রেজিস্ট্রেশন নম্বরের রেঞ্জ থেকে কম্পিউটারাইজড পদ্ধতিতে প্রার্থীকে রেজিস্ট্রেশন নম্বর প্রদান করা হবে। তবে বাছাই/ লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষা শুধু ঢাকায় অনুষ্ঠিত হবে।

 


আরো সংবাদ



premium cement
মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ দ্বিপক্ষীয় বাণিজ্যিক বাধা দূর করতে সম্মত ভুটান ও বাংলাদেশ চরমোনাই পীরের অসুস্থ ভাইকে দেখতে গেল জামায়াতের প্রতিনিধি দল ব্যাঙ্কিং খাতের অনিয়ম-দুর্নীতি আড়াল করতে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা গাজীপুরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইতিহাস গড়ল নেপাল, সতর্ক সংকেত বাংলাদেশের জন্যও গুচ্ছ ভর্তি পরীক্ষা : ১ মে ‘এ' ইউনিটের ফল, ১ আগস্টে ক্লাস শুরু শায়েস্তাগঞ্জে নদীতে গোসলে নেমে এক ভাইয়ের মৃত্যু, নিখোঁজ আরেকজন

সকল