২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ফতুল্লা সেই বাড়ি থেকে বিপুল পরিমাণ বোমা তৈরীর সরঞ্জাম উদ্ধার

ফতুল্লা সেই বাড়িতে শ্বাসরুদ্ধকর অভিযানে বিপুল পরিমাণ বোমা তৈরীর সরঞ্জাম উদ্ধার - নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের ফতুল্লার পিলকুনির সেই বাড়িতে অভিযান শেষ করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটসহ বিভিন্ন ইউনিট। অভিযান শেষে তারা জানায়, মুলত ঐ বাড়িতে নব্য জেএমবির সদস্যরা বোমা তৈরীর ল্যাব হিসেবে ব্যবহার করতো। সেখানে কেউ থাকত না। বাড়িটি থেকে বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম, আইডি, বিস্ফোরক তৈরির উপাদান, খেলনা পিস্তল (টয়গান) চাপাতিসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

আজ সোমবার পৌনে তিনটার দিকে ফতুল্লার পিলকুনী তক্কারমাঠ এলাকার বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত একজন উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) জয়নাল আবেদিনের বাড়িটিতে অভিযান শেষ করে। অভিযানের আগে ভোরে তার দুই ছেলে ফরিদউদ্দিন রুমি ও জামালউদ্দিন রফিক এবং ফরিদউদ্দিনের স্ত্রী অগ্রণী ব্যাংকের কর্মকর্তা জান্নাতুল ফোয়ারা ওরফে অনুকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়েছে। যদিও রুমি ও তার স্ত্রীর পরিচয় শনাক্ত করে তাদেরকে আটকের সত্যতা নিশ্চিত করেছেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। তবে ঢাকা থেকে আরেকজনকে আটক করা হয়েছে যার পরিচয় নিশ্চিত নয় বলে জানান তিনি।

অভিযান শুরুর সময় উপস্থিত পুলিশের একাধিক সুত্র জানায়, বাড়িটিতে প্রবেশ করার পর সেখানে শক্তিশালী কয়েকটি বোমা, বিপুল পরিমান বোমা তৈরির সরঞ্জাম, আইডি, বিস্ফোরক তৈরির উপাদান, খেলনা পিস্তল, চাপাতিসহ বিভিন্ন সরঞ্জাম দেখা যায়। এখানে মূলত বোমা তৈরীর ল্যাব হিসেবেই কার্যক্রম পরিচালনা করা হতো। এর আগে বোমা নিষ্ক্রিয়করণ বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা বাড়িটির নিয়ন্ত্রণ নেয়ার পর চারটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। দুপুর ১২টা ৫৭ মিনিটে, ১টা ১০ মিনিটে, ১টা ২৪ মিনিটে ও ২টা ৯ মিনিটে সর্বশেষ বোমা বিস্ফোরণের আওয়াজ শোনা যায়। শেষ বিস্ফোরণের পর অভিযানস্থলে আগুন ধরে গেলে ফায়ার সার্ভিস দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনে।

অভিযান শেষে সিটিটিসি প্রধান মনিরুল ইসলাম বলেন, অভিযানে বাড়িটিতে বিস্ফোরক পাওয়া গেছে, এ বিস্ফোরক দিয়ে আরো অন্তত ১৫-২০টি বোমা (আইইডি) তৈরি করা যেতো। তিনি নারায়ণগঞ্জের ফতুল্লার একটি বাসায় অভিযানের পর সেখান থেকে উদ্ধার হওয়া টয়গানের (খেলনা অস্ত্র) সঙ্গে আইএসের একটি ভিডিওর তরুণদের হাতে থাকা টয়গানের অনেকটা মিল আছে। কয়েক মাস আগে আইএস এই ভিডিও প্রকাশ করে বলে জানান তিনি। মনিরুল বলেন, রোববার রাতে ঢাকা থেকে যন্ত্রকৌশলী জামালউদ্দিন রফিককে (২৩) গ্রেপ্তার করা হয়। পরে তার বক্তব্যের ভিত্তিতে নারায়ণগঞ্জের একটি বাড়ি থেকে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক ফরিদউদ্দিন রুমিকে (২৭) গ্রেপ্তার করা হয়। সেখান থেকে রুমির স্ত্রী ও বাবাকে আটক করা হয়েছে। তবে তাদের সম্পৃক্ততা সম্পর্কে পুলিশ নিশ্চিত না। আর ফরিদউদ্দিনের ছোট ভাই পলাতক আছেন।

মনিরুল ইসলাম জানান, সম্প্রতি ঢাকায় পুলিশের ওপর কয়েকটি হামলায় বোমার যেসব উপাদান ছিল সেসব উপাদান, টয়গান ও ভেস্ট নারায়ণগঞ্জের এই বাড়িতে পাওয়া গেছে। পুলিশ মনে করছে, তারা আলাদা কোনো সংগঠনের এবং অপেক্ষাকৃত শক্তিশালী। তারা হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের সঙ্গে জড়িত। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়েক মাস আগে আইএসের একটি ভিডিও প্রকাশিত হয় যেখানে কয়েকজন তরুণের হাতে টয়গান ছিল। ওই টয়গানের সঙ্গে এ বাড়িতে পাওয়া টয়গানের অনেকটা মিল রয়েছে। মনিরুল ইসলাম বলেন,যে পাঁচটি ঘটনা আগে ঘটনো হয়েছিল বা ঘটানোর চেষ্টা করা হয়েছিল সে সবগুলো ঘটনার টার্গেট ছিল পুলিশ এবং নিরস্ত্র পুলিশ, ট্রাফিক পুলিশ বা পুলিশ বক্স। এটি তাদের পুলিশের উপর হামলা ও পুলিশকে হত্যা করে পুলিশের মনবল ভেঙ্গে দেয়া, আতঙ্ক সৃষ্টি করা, তার পাশাপাশি এক ধরণের প্রতিশোধপরায়নতা। তারা মনে করে পুলিশ, যেহেতু তাদের জঙ্গি সংগঠনের বিস্তার রোধে সক্রিয় ভূমিকা পালন করেছিল তাই তারা পুলিশকে শত্রু মনে করে, মুরতাদ মনে করে। এই কারণে তারা পুলিশকে টার্গেট করে আগের হামলাগুলো পরিচালনা করার চেষ্টা করেছে। এক্ষেত্রেও আমরা মনে করছি এগুলো পুলিশের উপরে, পুলিশ বক্স, পুলিশ স্থাপনা বা টহল দলের উপর ব্যবহার করার উদ্দেশ্যে এগুলো এখানে সংরক্ষণ করা হচ্ছিল।


আরো সংবাদ



premium cement