০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


নতুন কর ছাড়াই নাসিকের বাজেট ঘোষণা

বাজেট ঘোষণা করছেন নাসিক মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী। - ছবি : নয়া দিগন্ত

নতুন করে কোনো করারোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ২০১৯-২০ অর্থবছরে ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকার ঘোষণা করেছেন মেয়র সেলিনা হায়াত আইভী।

অষ্টম এ বাজেটটি গত অর্থবছরে ঘোষণা করা বাজেটের চেয়ে ১৫৪ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ৬৯৯ টাকা বেশি। ২০১৮-১৯ অর্থবছরে ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিলো।

আজ রোববার সকাল সাড়ে ১১টায় নগর ভবন প্রাঙ্গণে ১৭ মিনিট ধরে এ বাজেট ঘোষণা করেন নাসিক মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী।

বাজেট ঘোষণা অনুষ্ঠানের মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)। এছাড়া বিশেষ অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম সিদ্দিকী ও নাসিকের সিও এএফএম এহতেশামুল হক।

বাজেটে জলাবদ্ধতা নিরসন ও বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নসহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে বাজেটে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকা আয় (যার মধ্যে রাজস্ব খাতে ১৩৪ কোটি ৯৯ লাখ ১৫ হাজার ৩১৭ টাকা ও উন্নয়ন খাতে ৭৩৫ কোটি ৪০ লাখ ৬১ হাজার ৭৫৮ টাকা) আয় ধরা হয়েছে এবং ৮৬৫ কোটি ১৭ লাখ ১২ হাজার ২৪৭ টাকা (যার মধ্যে রাজস্ব খাতে ১১৩ কোটি ৪১ লাখ ৪৬ হাজার ২৫১ টাকা ও উন্নয়ন খাতে ৭৫১ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার ৯৯৬ টাকা) ব্যয় ধরা হয়েছে। উদ্বৃত্ত রাখা হয়েছে ৫ কোটি ২২ লাখ ৬৪ হাজার ৮২৯ টাকা।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে সংরক্ষিত নারী আসনের সাবেক সাংসদ বেগম হোসনে আরা বাবলী, বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আরজু রহমান ভূইয়া, আব্দুল কাদির, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম, নাসিকের প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভাসহ অন্যান্য কাউন্সিলরগণ, ডাক্তার, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাজেট ঘোষণার পাশাপাশি জনগণের অংশগ্রহণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে ‘জনতার মুখোমুখি’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারে মতো বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থবছরে নাসিকের বাজেট ছিল ৪০৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থবছরে বাজেট ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার। ২০১৬-২০১৭ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৬০১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার। ২০১৬ সালের ২২ ডিসেম্বর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ার পর নাসিকের ষষ্ঠ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। ২০১৭ সালের ২৩ জুলাই ২০১৭-২০১৮ অর্থবছরে ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকা ঘোষণা করেন তিনি। ২০১৮ সালের ১৮ জুলাই নাসিকের সপ্তম বাজেট ২০১৮-১৯ অর্থবছরে ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার টাকা ঘোষণা করা হয়।


আরো সংবাদ



premium cement