২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রথম ইনিংসে লিড আফগানিস্তানের

রহমত শাহ - ছবি : সংগৃহীত

তিন হাফ-সেঞ্চুরিতে আয়ারল্যান্ডের বিপক্ষে দেরাদুন টেস্টের প্রথম ইনিংসে ১৪২ রানের লিড পেল আফগানিস্তান। প্রথম ইনিংসে আয়ারল্যান্ডের ১৭২ রানের জবাবে ৩১৪ রানে শেষ হয় আফগানিস্তানের ইনিংস। নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ১ উইকেটে ২২ রান করেছে আইরিশরা। তাই দ্বিতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ১২০ রানে পিছিয়ে আয়ারল্যান্ড।

সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনই আয়ারল্যান্ডকে অলআউট করে দেয় আফগানিস্তান। এরপর ব্যাটিং শুরু করে প্রথম দিন শেষে ২ উইকেটে ৯০ রান করে আফগানরা। দুই ওপেনার আহমেদ শাহজাদ ৪০ ও ইহসানউল্লাহ ৭ রান করে আউট হন। তবে রহমত শাহ ২২ ও হাসমতউল্লাহ শাহিদি ১৩ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিনে রহমত ও হাসমতউল্লাহ উভয়েই হাফ-সেঞ্চুরি পুর্ণ করেন। হাসমতউল্লাহ ৬১ রানে থেমে গেলেও সেঞ্চুরির দিকে এগিয়ে যেতে থাকেন রহমত; কিন্তু দুভার্গ্য তার। ২১৪ বল মোকাবেলায় ১৫টি বাউন্ডারিতে ৯৮ রানে থামতে হয় তাকে।

এছাড়া তৃতীয় ব্যাটসম্যান হিসেবে হাফ-সেঞ্চুরি তুলেছেন অধিনায়ক আসগর আফগান। ৬টি চার ও ৪টি ছক্কায় ৯২ বলে ৬৭ রান করেন তিনি। অধিনায়কের পর আর কোন ব্যাটসম্যানই বড় ইনিংস খেলতে পারেননি। মাত্র একজন ব্যাটসম্যান দু’অংকের কোটা পেরোতে সক্ষম হন। শেষ পর্যন্ত ৩১৪ রানে অল আউট হয় আফগানরা। আয়ারল্যান্ডের স্টুয়ার্ট থমসন ৩টি, এন্ডি ম্যাকব্রিন-ক্যামেরন ডাউ-জিওর্জি ডকরেল ২টি করে উইকেট নেন।

প্রথম ইনিংসে ১৪২ রানে পিছিয়ে থেকে দিনের শেষভাবে ব্যাট হাতে নেমেই ওপেনার ওঅধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডকে হারায় আয়ারল্যান্ড। এই ইনিংসের দ্বিতীয় বলেই শুন্য হাতে আউট হন তিনি। আরেক ওপেনার পল স্ট্রার্লিং ৮ ও এন্ডি বলবির্নি ১৩ রানে অপরাজিত আছেন।


আরো সংবাদ



premium cement