০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ইমাম-হাফিজের দারুণ লড়াই, দুর্দান্ত জয় পাকিস্তানের

ইমাম-হাফিজের দারুণ লড়াই, দুর্দান্ত জয় পাকিস্তানের - সংগৃহীত

টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান ঘুরে দাঁড়িয়েছে ওয়ানডে সিরিজে। ইমাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের ফিফটিতে ধরে রেখেছে পোর্ট এলিজাবেথে অপরাজেয় থাকার ধারা। হাশিম আমলার সেঞ্চুরির পরও প্রথম ওয়ানডেতে সফরকারীদের কাছে হেরে গেছে দক্ষিণ আফ্রিকা।
সেন্ট জর্জেস পার্কে শনিবার ৫ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে পাকিস্তান। ২৬৭ রানের লক্ষ্য ৫ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে তারা।

টস জিতে ব্যাট করতে নেমে রিজা হেনড্রিকসের সঙ্গে ৮২ রানের উদ্বোধনী জুটিতে দক্ষিণ আফ্রিকাকে ভালো শুরু এনে দেন আমলা। ৫ চারে ৬৭ বলে ৪৫ রান করা হেনড্রিকসকে ফিরিয়ে শুরুর জুটি ভাঙেন শাদাব খান।

মন্থর উইকেটে বল একটু দেরিতে আসছিল ব্যাটে। কোনো ঝুঁকি না নিয়ে সাবধানী ব্যাটিংয়ে দলকে এগিয়ে নেন আমলা ও অভিষিক্ত রাসি ফন ডার ডুসান। দ্বিতীয় উইকেটে গড়েন ১৫৫ রানের জুটি।

ওয়ানডেতে নিজের প্রথম ইনিংসে সেঞ্চুরির আশা জাগানো ফন ডার ডুসান ফিরেন রানের গতি বাড়ানোর চেষ্টায়। হাসান আলিকে উড়াতে গিয়ে ধরা পড়েন শোয়েব মালিকের হাতে। ১০১ বলে খেলা ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যানের ৯৩ রানের ইনিংসটি গড়া ৬ চার ও তিন ছক্কায়।

বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া আমলা নিজের ইনিংসের একমাত্র ছক্কায় পৌঁছান ২৭তম ওয়ানডে সেঞ্চুরিতে। অভিজ্ঞ এই ওপেনার অপরাজিত থাকেন ১০৮ রানে। তার ১২০ বলের ইনিংস সাজানো ৭টি চারে। শেষের দিকে নেমে ১২ বলে ১৬ রানে অপরাজিত থাকেন ডেভিড মিলার।

পোর্ট এলিজাবেথে খেলা আগের চার ম্যাচের তিনটিতে জিতেছিল পাকিস্তান, পরিত্যক্ত হয়েছিল অন্যটি। এই মাঠের উইকেট অনেকটাই উপমহাদেশের উইকেটের কাছাকাছি। টেস্ট সিরিজে যে ধরনের উইকেট ছিল তেমন ব্যাটিং করতে না পারার মাশুল দেয় ৩-০ ব্যবধানে সিরিজ হেরে। প্রথম ওয়ানডেতে মন্থর, টার্নিং উইকেটে যে ধরনের ব্যাটিং দরকার ছিল তা করে জয় তুলে নিলো সরফরাজ আহমেদের দল।

হেনড্রিকসের আপাত নিরীহ এক ডেলিভারিতে ভাঙে বিপজ্জনক হয়ে ওঠা জুটি। ৫ চারে ৪৯ রান করা বাবর ফিরে যান বোল্ড হয়ে। ছক্কায় রানের খাতা খোলা ইমাম খেলছিলেন দারুণ। তার ব্যাটে পাকিস্তান ছিল সহজ জয়ের পথে। কিন্তু বাজে শটে উইকেট ছুড়ে আসেন এই তরুণ।

১০১ বলে খেলা ইমামের ৮৬ রানের ইনিংসে দুটি ছক্কার পাশে আছে পাঁচটি চার। শোয়েব মালিক ও সরফরাজের দ্রুত বিদায়ে চাপে পড়ে যায় পাকিস্তান। তবে শাদাবকে নিয়ে দলকে দারুণ এক জয় এনে দেন হাফিজ। চাপের মুখে খেলা ৬৩ বলে ৮ চার ও ২ ছক্কায় অপরাজিত ৭১ রানের ইনিংস তাকে এনে দেয় ম্যাচ সেরার পুরস্কার।

আগামী মঙ্গলবার ডারবানে হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা : ৫০ ওভারে ২৬৬/২ (আমলা ১০৮*, হেনড্রিকস ৪৫, ফন ডার ডুসান ৯৩, মিলার ১৬*; আশরাফ ০/৬৪, উসমান ০/৪৯, ওয়াসিম ০/৩৭, হাফিজ ০/২২, হাসান ১/৪২, শাদাব ১/৪১, ফখর ০/৮)

পাকিস্তান : ৪৯.১ ওভারে ২৬৭/৫ (ইমাম ৮৬, ফখর ২৫, বাবর ৪৯, হাফিজ ৭১*, মালিক ১২, সরফরাজ ১, শাদাব ১৮*; রাবাদা ০/৫১, অলিভিয়ের ২/৭৩, প্রিটোরিয়াস ০/৪২, ফেলুকওয়ায়ো ১/৪৩, তাহির ১/৪৪, হেনড্রিকস ১/১৩)

ফলাফল : পাকিস্তান ৫ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ : মোহাম্মদ হাফিজ।


আরো সংবাদ



premium cement
ম্যানচেস্টার ইউনাইটেডের বাছাইয়ে দেশসেরা সিরাজগঞ্জের অয়ন যারা দলের শৃঙ্খলা ভাঙবে তাদের শাস্তি পেতেই হবে : ওবায়দুল কাদের রাজশাহীতে তরুণকে তুলে নিয়ে চাঁদা দাবির অভিযোগে ৪ পুলিশ প্রত্যাহার চাঁদপুরে পিকআপের সাথে অটোরিকশার সংঘর্ষে বাবা-ছেলে নিহত সুন্দরবনে আগুনের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ ৪ ঘণ্টা বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা মধুখালীতে বজ্রপাতে কৃষকের মৃত্যু ইসরাইলের রাফাহ অভিযান মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কে যা জানালো হামাস নিজ্জর হত্যার কানাডায় গ্রেফতার ৩ ভারতীয় যুবকের পরিবার কী বলছে? গাজীপুরে পল্লী বিদ্যুতের সাবস্টেশনে দুর্ধর্ষ ডাকাতি সখীপুরে স্কুল খোলা থাকলেও নেই শিক্ষার্থী, প্রধান শিক্ষকের রুমে তালা

সকল