২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রুটের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে ইংল্যান্ড

টেস্ট ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি পেয়েছেন জো রুট - ছবি : এএফপি

অধিনায়ক জো রুটের ১২৪ ও শেষ দিকে বেন ফোকসের অপরাজিত হাফ সেঞ্চুরির সুবাদে শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন শেষে শক্ত অবস্থানে সফরকারী ইংল্যান্ড। আলোস্বল্পতায় দিনের খেলা শেষ হয়ে যাওয়ার আগে ক্যান্ডিতে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৯ উইকেট হারিয়ে ৩২৪ রান সংগ্রহ করেছে। ১ উইকেট হাতে রেখে ২৭৮ রানে এগিয়ে রয়েছে সফরকারীরা। ফোকস ৫১ এবং জেমস এন্ডারসন ৪ রানে অপরাজিত আছেন।

বোলিং এ্যাকশন নিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের(আইসিসি) আতশী কাচের নীচে থাকা স্পিনার আকিলা ধনঞ্জয়া ৬ উইকেট নেন এই ইনিংসে। সেঞ্চুরিয়ান রুটকে লেগ বিফোরের ফাঁদে ফেলার পরের বলেই শুন্য রানে ফিরিয়ে দেন স্যাম কারানকে। ফলে হ্যাট্রিকের আশা জাগিয়ে তোলেন ধনঞ্জয়া। তবে তার আশা পুরণ হতে দেননি আদিল রশিদ। এরপর ২ রান করা রশিদও তার শিকারে পরিনত হন। পাঁচে টেস্টের ক্যারিয়ারে তৃতীয়বারের মত পাঁচ উইকেট শিকার করেন এ স্পিনার।

দিনের চা বিরতির পরই টেস্ট ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নেন রুট। ১৪৬ বল মোকাবেলায় দশটি বাউন্ডারি এবং দু’টি ওভার বাউন্ডারি হাকান রুট। এ অসাধারণ ইনিংস খেলার পথে তিনি যথার্থ সাহায্য পেয়েছেন ফোকসের।

দিলরুয়ান পেরেরাকে ছক্কা হাকিয়ে নিজের হাফ সেঞ্চুরি করা ফোকসের সাথে সপ্তম উইকেট জুটিতে ৮২ রান যোগ করেন রুট। সিরিজের প্রথম ম্যাচে অভিষেক টেস্টে সেঞ্চুরির স্বাদ পাওয়া ফোকস আগ্রাসী ব্যাটিং করে দলের রান উর্ধমুখী রাখেন।

ইংল্যান্ড দলের ওপরের সারির সাত ব্যাটসম্যনই সুইপ শট খেলে আউট হন। ধনঞ্জয়ার বলে রিভার্স সুইপ শট খেলতে গিয়ে স্টাম্পড হন ৩৪ রান করা জস বাটলার। একইভাবে সুইপ শট খেলতে গিয়ে লেগ বিফোরের শিকার হন ১০ রান করা মঈন আলী।

এর আগে নিজের দ্বিতীয় টেস্টেই প্রথম হাফ সেঞ্চুরির দেখা পান বাঁ-হাতি ব্যাটসম্যান ররি বার্নস। ৫৯ রান করে মালিন্দা পুষ্পকুমারার বলে লেগ বিফোর হন বার্নস।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড- ২৯০ ও ৩২৪/৯
শ্রীলংকা- ৩৩৬


আরো সংবাদ



premium cement