২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জামান-সরফরাজের পর আসল রকস্টার

জামান-সরফরাজের পর আসল রকস্টার - ছবি : সংগৃহীত

আবু ধাবি টেস্টের প্রথম দিনই হতাশা সঙ্গী হলো পাকিস্তানের ওপেনার হিসেবে অভিষেক ম্যাচ খেলতে নামা ফখর জামান ও অধিনায়ক সরফরাজ আহমেদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনই নাভার্স-নাইন্টিতে আউট হন দু’জনেই। ব্যক্তিগত ৯৪ রানেই ফিরেন জামান ও সরফরাজ। এ জুটির বড় স্কোরের সুবাদে নিজেদের প্রথম ইনিংসে ২৮২ রানে অলআউট হয় পাকিস্তান। দিন শেষে স্বস্তিতে নেই অস্ট্রেলিয়াও। ২ উইকেটে ২০ রান তুলেছে তারা। ৮ উইকেট হাতে নিয়ে ২৬২ রানে পিছিয়ে সফরকারীরা। আর তা করেছেন আসল রকস্টার। তিনি হলেন মোহাম্মদ আব্বাস। তার দুই উইকেটের জামান-সরফরাজের কষ্ট অনেকটাই কমে গেছে।

সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। তৃতীয় ওভারেই প্রথম উইকেট হারায় তারা। ৪ রান করে ফিরেন ওপেনার মোহাম্মদ হাফিজ। এরপর উইকেটে গিয়ে বড় ইনিংস খেলতে ব্যর্থ হন তিন নম্বরে নামা আজহার আলী। ১৫ রান করেন তিনি।
আজহারকে হারানোর পর পাকিস্তানের মিডল-অর্ডার দুমড়ে মুচড়ে যায়। ১১ বল, ১০ মিনিট ও শূন্য রানের ব্যবধানে ৩ উইকেট হারায় পাকিস্তান। হারিস সোহেল, আসাদ শফিক ও বাবর আজম শূন্য হাতে ফিরেন। তিনজনকেই শিকার করেন অস্ট্রেলিয়ার অফ-স্পিনার নাথান লিও। ফলে ৫৭ রানে ৫ উইকেট হারায় পাকিস্তান।

ঘুর্ণিঝড়ের মত হঠাৎ আঘাতে ব্যাকফুটে চলে যায় পাকিস্তান। সেখান থেকে দলকে সামনের দিকে টেনে তোলেন জামান ও সরফরাজ। উইকেটের সাথে সন্ধি করে ফেলেন তারা। ফলে এই জুটির কল্যাণে ২ শ' রানের কোটা স্পর্শ করে পাকিস্তান। দলকে ২ শ’ রানে পৌঁছে দিতে গিয়ে সেঞ্চুরি দ্বারপ্রান্তে পৌঁছে যান জামান। কিন্তু ৯৪ রানে থেমে যান তিনি। পাকিস্তানের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে অভিষেক ম্যাচে নাভার্স-নাইন্টিতে ফিরলেন জামান। ১৯৮ বলে ৮টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান জামান। জুটিতে সরফরাজের সাথে ১৪৭ রান যোগ করেন জামান।

জামানের মতো হতাশ হয়েছেন সরফরাজও। প্রতিপক্ষ লেগ-স্পিনার মার্নাস লাবুসচাগনেকে ছক্কা হাকাঁতে গিয়ে ক্যাচ দিয়ে আউট হলে ৭টি চারে ১২৯ বলে ৯৪ রানের ইনিংসটি থেমে যায় সরফরাজের। শেষদিকে ইয়াসির শাহ’র ২৮ ও মোহাম্মদ আব্বাসের ১০ রানের সুবাদে ২৮২ রান পর্যন্ত যেতে পারে পাকিস্তান। অস্ট্রেলিয়ার লিঁও ৪টি ও লাবুসচাগনে ৩টি উইকেট নেন।

পাকিস্তানকে গুটিয়ে দেয়ার পর দিনের শেষ ভাগে ৭ ওভার ব্যাট করার সুযোগ পায় অস্ট্রেলিয়া। এই ৭ ওভারে দিন শেষে অস্ট্রেলিয়ার মুখে হাসি রাখতে পারেনি। কারন ২০ রান উঠতেই ২ উইকেট খুইয়ে বসেছে অসিরা। ওপেনার উসমান খাজা ৩ ও পিটার সিডল ৪ রান করে ফিরেন। আরেক ওপেনার অ্যারন ফিঞ্চ ১৩ রানে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার ২টি উইকেটই নিয়েছেন পাকিস্তানের আব্বাস।
সংক্ষিপ্ত স্কোর :

পাকিস্তান : ২৮২/১০, ৮১ ওভার (জামান ৯৪, সরফরাজ ৯৪, লিও ৪/৭৮)।
অস্ট্রেলিয়া : ২০/২, ৭ ওভার (ফিঞ্চ ১৩, সিডল ৪, আব্বাস ২/৯)।

 


আরো সংবাদ



premium cement