২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভারত কী দেশের বাইরে ভেড়া হয়ে উঠছে?

ভারত কি দেশের বাইরে ভেড়া হয়ে উঠছে? ছবি - এএফপি

অংশুমান গায়কোয়াড়ের কথাই বোধহয় ঠিক। ভারত ক্রিকেট দলের সাবেক এই কোচ বলেছিলেন, ‘ভারত নিজ দেশে বাঘের মতো খেললেও দেশের বাইরে খেলতে গেলে ভেড়া হয়ে যায়।’ ঐতিহাসিকভাবেই দলটি দেশের বাইরে দুর্বল। এই উপমহাদেশের বাইরে ২০৪টি টেস্ট খেলে ভারত জিতেছে মাত্র ৩০টিতে।

এবারো ভারত বিদেশের মাটিতে দারুণ একটি সিরিজ জেতার সুযোগ হারিয়েছে। ইংল্যান্ডের সাথে সদ্য শেষ হওয়া সিরিজটি জেতার সুযোগ ভারতের ছিল। কেননা, এই সিরিজে অংশ নেয়া ইংল্যান্ড দলটি খুব একটা শক্তিশালী ছিল না। নিজ দেশে খেললেও দলটিতে খুব ভালো মানের ব্যাটসম্যান ছিল না। তাদের বেশির ভাগ ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে গড় ত্রিশের ঘরে। এছাড়া জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ড ব্রড ছাড়া দলটিতে বিশ্বমানের বোলার ছিল না। এসব সুযোগ থাকার পরও ভারতের মতো দলটি এ সিরিজে চরম ব্যার্থতার পরিচয় দিয়েছে বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষক সঞ্জয় মাঞ্জরেকার।

তিনি বলেন, ভারতের ঘরের মাঠে ভালো খেললেও মনে করা হচ্ছিল এবার ইংল্যান্ডের মাটি থেকে সিরিজ জিতে নিয়ে আসবে। এবার ভারতীয় দল তাদের বোলিং লাইন নিয়ে খুবই উচ্ছ্বাসিত ছিল। কিন্তু, ভারতীয় ব্যাটসম্যানরা দারুণভাবে হতাশ করেছে। মুরালি বিজয়, আজিঙ্কিয়া রাহানে ও চেতেশ্বর পুজারার মতো ব্যাটসম্যানরা তাদের এত দিনের অভিজ্ঞতা কাজে লাগাতে পারেনি।

এজবাস্টন টেস্টে ১৯৪ রান ও সাউদাম্পটনে ২৪৫ রান মোকাবেল করতে পারেননি। এই দুটো সুযোগ হারানোর ফলে দুটো টেস্টে পরাজিত হতে হয়েছে।

ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজটা ৪-১-এ হেরে গেলেও অধিনায়ক বিরাট কোহলি বলেন, সামগ্রিক ফল ভুল বোঝাচ্ছে। ৪-১ বুঝতে দিচ্ছে না, প্রতি টেস্টে ভারত কেমন লড়াই করেছে।

তবে সঞ্জয় মনে করেন, ভারতের উচিত হবে, বিদেশে আরও বেশি জিততে, দেশের মাটিতে জেতার আগ্রহ ছাড়তে হবে। ভারত যদি দেশে জেতার জন্য মরিয়া হয়, তখন দলে এমন খেলোয়াড়দের নেওয়া হবে যারা দেশের কন্ডিশনের জন্য আদর্শ। যেমন ধাওয়ান, যে দেশের মাটিতে সিরিজটা দারুণ খেলে বিদেশের মাটিতে পরের সিরিজেই হতাশ করবে। এর বদলে ভারতের এমন ব্যাটসম্যানকে নেওয়া উচিত, যে হয়তো দেশে ধাওয়ানের মতো অতটা কার্যকরী হবে না, কিন্তু বিদেশের কন্ডিশনে খুব ভালো করবে। ব্যাটসম্যান আর বোলার এই দুই বেছে নেওয়ার ক্ষেত্রেই কথাটা প্রযোজ্য।

কিন্তু গত ৫ বছরে এশিয়ার চেনা কন্ডিশনের বাইরে মাত্র ৫টি টেস্ট জয়। অতি সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ হেরে যাওয়া সেই পুরোনো প্রশ্নটাই হাজির করে দিল। ভারত কি আবার দেশের বাইরে ভেড়া হয়ে উঠছে?

বিপুল প্রত্যাশা জাগিয়ে ইংল্যান্ড সফর শুরু করেছিল ভারত। টি-২০ সিরিজ জেতার পর প্রত্যাশা আরো বেড়ে গিয়েছিল। কিন্তু একদিনের সিরিজে লিড নিয়েও সিরিজ জিততে ব্যর্থ হয়েছিল ‘টিম ইন্ডিয়া’। টেস্ট সিরিজেও ফল খুবই হতাশাজনক। পাঁচ ম্যাচের সিরিজে পর পর দুটি ম্যাচ হেরে ০-২ ব্যবধানে পিছিয়ে পড়েও তৃতীয় টেস্ট জিতে দারুণ প্রত্যাবর্তন করেছিল ভারত। কিন্তু বাকি দুটি টেস্টে হেরে আবারো ব্যর্থতার কানাগলিতে তলিয়ে গেছে কোহলি বাহিনী। টেস্ট সিরিজে ভারত হেরেছে ১-৪ ব্যবধানে। অধিনায়ক হিসাবে বিরাট কোহলি কিন্তু চূড়ান্ত ব্যর্থ। তবে ব্যাটসম্যান বিরাট কোহলি কিন্তু ২০১৪ সালের ইংল্যান্ড সফরের কলঙ্কিত অধ্যায় মুছে ফেলতে সফল। তিনি পাঁচটি টেস্টে করেছেন ৫৯৩ রান। তার মধ্যে দুটি সেঞ্চুরি ও দুটি হাফ-সেঞ্চুরিও রয়েছে। ইংল্যান্ডের তারকা পেসার জেমস অ্যান্ডারসনের সাথে বিরাটই কিন্তু শেষ হাসি হেসেছেন।


আরো সংবাদ



premium cement