০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


তাণ্ডব চালিয়ে শিরোপা হাতে তুলবে সাকিব-রশিদরাই

হায়দরাবাদ
সানরাইজার্স হায়দরাবাদ - সংগৃহীত

প্রায় দুই মাসব্যাপী ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১১তম আসরের শিরোপাজয়ের লড়াইয়ে আজ মাঠে নামবে সাকিব আল হাসানের কলকাতা নাইটরাইডার্স ও মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপারকিংস। এবারের আসরের শীর্ষ দুই দল ছিল তারাই। আসরে শুরু থেকেই ভালো পারফরমেন্স দেখিয়েছে সানরাইজার্স। সর্বশেষ দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে কলকাতা নাইটরাইডার্সকে কুপোকাত করেছে সাকিব-রশিদরাই। অধিনায়ক দীনেশ কার্তিককে সাজঘরে পাঠিয়ে হায়দরাবাদকে ম্যাচে ফিরিয়েছেন সাকিব। পরে ব্যাটিং লাইন-আপে ধস নামান রশিদ। এই দুই স্পিনার যদি আজও তাণ্ডব চালান তবে শিরোপা হাতে তুলবে হায়দরাবাদই।

শেয়ানে শেয়ানে লড়াই যাকে বলে, ঠিক তেমনটাই হতে যাচ্ছে আজ। তবে এ পর্যন্ত তিনবারের মোকাবেলায় একবারও চেন্নাইয়ের সাথে জিততে পারেনি হায়দরাবাদ। গ্রুপ পর্বে দুইবারের দেখায় জয়লাভ করে চেন্নাই। আর প্রথম কোয়ালিফায়ারেও সেই ধারাবাহিকতা অক্ষুন্ন থাকে। ফলে চেন্নাইযের বিপক্ষে জয়খরা রয়েই গেছে সাকিবদের। অথচ প্রায় প্রতি ম্যাচেই দুর্দান্ত পারফরমেন্স ছিল তাদের। বিশেষ করে সাকিব আর রশিদের।

১৬ ম্যাচে আফগান লেগস্পিনার শিকার করেছেন ২১টি উইকেট। সেরা পারফরমেন্স ১৯ বলে ৩ উইকেট। আর সাকিব শিকার করেছেন ১৪টি। সেরা ১৮ বলে দুই উইকেট।

এছাড়া আছেন তরুণ সিদ্ধার্ধ কল। তিনিও রশিদের মতো শিকার করেছেন ২১টি উইকেট। তবে রান দেয়ার ক্ষেত্রে রশিদ বেশি কিপটেমি করায় সেরা বোলারদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন কল।

এই তালিকায় সেরা দশেও নেই চেন্নাইয়ের কোনো বোলার। তাই এই দিক থেকে এগিয়ে সানরাইজার্স।

আর ব্যাটিংয়ে সেরা সানরাইজার্সের অধিনায়ক কেন উইলিয়ামস। তার সংগ্রহ ১৬ ম্যাচে ৬৮৮ রান। কোনো সেঞ্চুরি নেই। তবে অর্ধশত করেছেন আটটি। এই তালিকায় চতুর্থ স্থানে আছেন আম্বাতি রায়ুডু। তার সংগ্রহ ৫৮৬ রান। সেঞ্চুরি করেছেন একটি আর অর্ধশত তিনটি।

ব্যাটিং-বোলিং সবদিক দিয়েই আজ এগিয়ে হায়দরাবাদ। তাই শিরোপা সাকিব-রশিদদের হাতে শোভা পেলেও অবাক হওয়ার কিছু নেই।

 

সেরা ফাইনালিস্টের শ্রেষ্ঠত্বের লড়াই

আট দল। ৫৯ ম্যাচ। ৪৮ দিনের নন-স্টপ ক্রিকেটীয় দ্বৈরথ শেষে আজ ফ্র্যাঞ্জাইজি ক্রিকেটের সবচেয়ে আলোচিত ও ব্যয়বহুল টুর্নামেন্ট আইপিএলের স্বপ্নের ফাইনাল। চার/ছক্কার ফরম্যাট হিসেবে সুপরিচিত ইন্ডিয়ান প্রিমিয়ার টি-২০ লিগের ২০১৮ সালের শিরোপানির্ধারণী লড়াইয়ে মুখোমুখি হচ্ছে মাঠের পারফরম্যান্সে সেরা দুই দল। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হচ্ছে অধিকতর যোগ্য দুই ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে দল দুইটির মধ্যকার শিরোপা লড়াই।

টাইগার ভক্তদের তীক্ষ্ণ নজর থাকবে এবারের আইপিএল ফাইনালে। দেড় মাসেরও বেশি সময় ধরে সানরাইজার্সের দাপুটে ক্রিকেটে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন বাংলাদেশের সুপারস্টার অলরাউন্ডার সাকিব আল হাসান। আজ স্বপ্নের ফাইনালে বল/ব্যাটে বিশ্বের শ্রেষ্ঠ পারফরমারের সাফল্য দেখতে মুখিয়ে থাকবে বাংলাদেশের ক্রিকেটাঙ্গন।

ম্যাচ ফিক্সিংয়ের দায়মুক্তি শেষে আইপিএলের আলোচিত প্রত্যাবর্তন স্মরণীয় করল চেন্নাই সুপার কিংস। টুর্নামেন্টের ইতিহাসের অন্যতম সফল দলটি অটুট রাখল পুরনো দিনের দাপট। সূচনায় আলোচনার বাইরে থাকলেও শিরোপা ফেবারিটের তালিকায় অন্তর্ভুক্তির জন্য বেশি দিন অপেক্ষায় থাকতে হয়নি তাদের। কুল ক্যাপ্টেন হিসেবে খ্যাত ধোনির নিখুঁত গেমপ্ল্যান ও অভিজ্ঞতায় সবার উপরে থাকা দলটির ক্রিকেটাররা প্রয়োজনের মুহূর্তেই জ্বলে উঠেছেন। ফাইনালের ফেবারিট হিসেবেই আজ ওয়াংখেড়েতে পা পড়বে চেন্নাই সুপার কিংসের। তৃতীয় আইপিএল শিরোপা জয়ের মিশনে তাদের একমাত্র লক্ষ্য সাফল্যের উৎসব।

চেন্নাইয়ের মতোই চলমান আইপিএলের শুরুতে লাইমলাইটের বাইরে ছিল ডেভিড ওয়ার্নার-মোস্তাফিজুর রহমানে উজ্জীবিত ২০১৬ সালের চ্যাম্পিয়ন সানরাইজার্স। তবে বোলিং বিভাগের দুর্দান্ত নৈপুণ্যের পুরস্কার হিসেবে ফাইনালে উঠেছে তারা। ওয়াংখেড়েতেও তাদের সাফল্য নির্ভর করবে বোলিং ইউনিটের পারফরম্যান্সের ওপর।

 

রশিদকে নিয়ে মাথা ঘামানোর কিছু নেই

জুুজু হয়ে দাঁড়াচ্ছে না তো রশিদ খান। সিরিজের তো এখনো সময় বাকি। তার আগেই রশিদ খান মিডিয়ার বড় একটা অংশজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে। ম্যাচের আগে যদি এটি যদি হয় সতর্কতা তাহলে ভালো। তবে কারো কাছে চাপ কাম্য নয়। বর্তমানে টি-২০ র‌্যাঙ্কিংয়ের সেরা বোলার রশিদ খান। আফগানিস্তানের এ লেগ স্পিনার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আছেন দুই নম্বরে। আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন দারুণ। তাই বলে তাকে যে মোকাবেলা করা যাবে না তেমনটি নয়। তামিম ইকবাল সাফ সাফ জানিয়ে দিলেন রশিদকে নিয়ে মাথা ঘামানোর কিছু নেই। নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে যেকোনো বোলারকেই মোকাবেলা করা সম্ভব।

দেরাদুনে আসন্ন টি-২০ সিরিজে তাকে মোকাবিলা করা বাংলাদেশের ব্যাটসম্যানের জন্য বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন অনেকে। তবে তামিম ইকবাল এটি ভেবে কাতর নন। রশিদ খানকে সমীহ করেন ঠিক আছে। মিরপুরে গতকাল অনুশীলনের আগে তামিম রশিদ খানকে নিয়ে সাংবাদিকদের বলেন, ‘আমার কাছে মনে হয় ওর কুইক আর্ম অ্যাকশনটা হচ্ছে অনেক কঠিন। ওর একটা জিনিস যেটা ছয় মাস আগেও ছিল না... যথার্থতা। এখনও বেশ নির্ভুল। এখন অনেক সফল। বিশ্বেও সেরা ব্যাটসম্যানদের হারিয়ে দিচ্ছে। খুবই ভালো করছে। কিন্তু এটা এমন না যে ওকে আমরা খেলতেই পারব না! আমরা যদি নিজেদের ভালো করে প্রয়োগ করি তাহলে কেন নয়।’

আর শুধু একজনকে নিয়ে ভাবলে নেতিবাচক মনোভাবই তৈরি হবে বলে মনে করেন তামিম, ‘আমি শুধু একজনের দিকে নজর দেবো, সে রকম মানসিকতা নেই। আপনাকে চিন্তা করতে হবে ওদের দলে আরো ভালো ভালো খেলোয়াড় আছে। আরো অনেক ভালো ভালো বোলার আছে। শুধু একজনের দিকে নজর দেয়া মানে আপনি আগে থেকেই একটা নেতিবাচক মনোভাব তৈরি করে যাচ্ছেন। সন্দেহ নেই ও এখন টি-২০র সেরা একজন বোলার। তবে আমি নিশ্চিত, এ রকম অনেক চ্যালেঞ্জ আমরা পার করে এসেছি। আশা করছি এবারো পারব।’

একটু সতর্ক করে দিয়ে তামিম বলেন, ‘যদি একটা বিষয় নিয়ে বেশি চিন্তা করেন তখন দেখা যাবে যেই জিনিসটা আপনি পারেন সেটাও আপনি পারবেন না। কারণ আপনি খুব বেশি চিন্তা করছেন ওটা নিয়ে। ভালো বোলার....ক্যারিয়ারের সেরা বোলিং করছে এখন...সব ঠিক আছে। কিন্তু ওকে নিয়ে চিন্তা করা বাদ দিয়ে যদি আমরা আমাদের নিয়ে বেশি চিন্তা করি, তাহলে খুব ভালো হবে।’

আইপিএলে সাকিব ও রশিদ খান খেলছেন একই দলে। তাদের সাথে সানরাইজার্স হায়দরাবাদ দলে আছেন আরেক আফগান স্পিনার মোহাম্মদ নবীও। আফগানদের নিয়ে সাকিবের সাথে কোনো কথা হয় কি না, জানতে চাইলে তামিম বলেন, ‘এ ব্যাপারে কথা হয়নি। ও (রশিদ) তো আমার দলেও ছিল এক মাস (বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে)। অনেক সময় আপনি কথা বলেন কিছুটা ধারণা পান, কিন্তু এমন না যে সবকিছু আপনি বুঝে যাবেন। যদি তাই হতো তাহলে ও এত ভালো পারফরম্যান্স আইপিএলে করতে পারত না।’

রশিদকে মোকাবেলায় তামিম আরো বলেন, ‘এটা নির্ভর করে আপনি উইকেটে ওকে কিভাবে পড়তে পারছেন। কিভাবে আপনি ওকে পরিকল্পনা করে খেলছেন। ওটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আমি পরিকল্পনা করে, কৌশলে সবকিছু করে প্রস্তুত থাকতে পারি, কিন্তু আমি যদি মাঠে গিয়ে ঠিকমতো প্রয়োগ করতে না পারি- তাহলে কোনো লাভই হবে না। হ্যাঁ, ছোট কিছু তথ্য সব সময়ই সাহায্য করে। কিন্তু আপনি নির্দিষ্ট দিনে কিভাবে কাজ করছেন, সেটাই মূল বিষয়।’


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে গ্রেফতার প্রায় ২৫০০ কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড দাগনভুঞা উপজেলা চার মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শাহ্জাদা মিয়ার জামিন হামাসের সাথে চুক্তির ব্যাপারে মিসরীয় প্রস্তাব মেনে নিন : ইসরাইলি প্রধানমন্ত্রীকে প্রতিরক্ষামন্ত্রী টাঙ্গাইল শাড়ি নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ নোয়াখালীতে ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন আদমদীঘিতে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আদমদিঘিতে আ’লীগ নেতার ঝুলন্ত লাশ উদ্ধার মহাদেবপুরে বাসচাপায় শিশু নিহত হিট স্ট্রোকে ১৪ দিনে ১৫ জনের প্রাণহানি ইসরাইলি ঘাঁটিতে রকেট নিক্ষেপ হিজবুল্লাহর

সকল