২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রতিযোগিতায় টিকবে কি হুয়াওয়ে?

-

সম্প্রতি হুয়াওয়ের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে নিজেদের নেটওয়ার্ক সরঞ্জাম এবং স্মার্টফোন তৈরির জন্য কোনো ধরনের সফটওয়্যার, হার্ডওয়্যার বা সেমিকন্ডাক্টর যন্ত্রাংশ ক্রয় করতে পারবে না হুয়াওয়ে। এমনকি মার্কিন বাণিজ্য বিভাগের নিষেধাজ্ঞার পর হুয়াওয়ের সঙ্গে ব্যবসা কার্যক্রম সীমাবদ্ধ করার ঘোষণা দিয়েছে গুগল। এ পরিস্থিতিতে নিজেদের স্মার্টফোনের জন্য জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম প্লাটফর্ম ব্যবহারের সুযোগ হারাবে হুয়াওয়ে। প্রাথমিকভাবে এমনটা মনে করা হলেও অ্যান্ড্রয়েড চালিত হুয়াওয়ের ফোন অচিরেই অকার্যকর হয়ে পড়বে না। গুগল নিষেধাজ্ঞা মেনে এরই মধ্যে হুয়াওয়ের সঙ্গে তাদের হার্ডওয়্যার, সফটওয়্যার এবং প্রযুক্তিগত সেবা সরবরাহের কার্যক্রম স্থগিত করার ঘোষণা দিয়েছে।
বিশ্লেষকরা বলছেন, হুয়াওয়ের সঙ্গে গুগলের কার্যক্রম স্থগিতের অর্থ এই নয়, প্রতিষ্ঠানটির স্মার্টফোন ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড প্লাটফর্মে প্রবেশাধিকার হারাবেন। জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম একটি ওপেন সোর্স প্লাটফর্ম। অর্থাৎ যেকোনো ডিভাইস নির্মাতাই এ অপারেটিং সিস্টেমকে মডিফাই করে কোনো ধরনের অনুমতি ছাড়াই তাদের স্মার্টফোনে ব্যবহার করতে পারেন। তবে বিভিন্ন হালনাগাদ পেতে বেশির ভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতাই গুগলের সঙ্গে চুক্তির ভিত্তিতে প্লাটফর্মটি ব্যবহার করে আসছে। নিষেধাজ্ঞার ফলে গুগল প্লে স্টোরে হুয়াওয়ের নতুন হ্যান্ডসেট ব্যবহারকারীদের প্রবেশ কিছুটা সীমাবদ্ধ হবে। বিশেষ করে গুগলের নিজস্ব অ্যাপ যেমন গুগল অ্যাসিস্ট্যান্ট ভার্চুয়াল সহকারী, জিমেইল এবং তৃতীয় পক্ষের সার্ভিস অ্যাকসেস টুল ব্যবহারে সমস্যার সম্মুখীন হবেন।
এসব পরিস্থিতির জন্য মনে হয় অনেকটাই প্রস্তুত ছিল হুয়াওয়ে। কারণ চলতি বছরের মার্চে হুয়াওয়ের প্রধান নির্বাহী রিচার্ড উ বলেছিলেন, তারা যেকোনো অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে নিজেদের অপারেটিং সিস্টেম তৈরি করবেন। অবশেষে গত রোববার গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করার ঘোষণা দিলে হুয়াওয়ে তাদের নতুন অপারেটিং সিস্টেম তৈরির কথা আবার সামনে এনেছে। নতুন অপারেটিং সিস্টেমের নাম হতে পারে ‘হংমেং’। হুয়াওয়ে তাদের এই হংমেং অপারেটিং সিস্টেম তৈরি ও উন্নয়ন অব্যাহত রেখেছে ২০১২ সাল থেকে। স আহমেদ ইফতেখার


আরো সংবাদ



premium cement