২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হুয়াওয়ের ডিভাইসে অ্যান্ড্রয়েড ব্যবহারে নিষেধাজ্ঞা!

-

বেশ কিছুদিন ধরে গুঞ্জন চলার পর অবশেষে মার্কিন সরকার চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। নতুন নিষেধাজ্ঞার ফলে গুগল হুয়াওয়ের সঙ্গে তাদের বাণিজ্য চুক্তি বাতিল করেছে। ফলে এখন থেকে আর হুয়াওয়ে তাদের ফোনে গুগলের প্লে স্টোর, ইউটিউব, জিমেইল, ক্রোম বাউজারসহ অন্যান্য সার্ভিস ব্যবহার করতে পারবে না। আর এতে বিপদের মুখে পড়বে হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসা। কারণ তারা মার্কিন প্রতিষ্ঠান গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নির্ভরশীল। এছাড়া গুগলের সিকিউরিটি আপডেট থেকেও বঞ্চিত হবে পুরনো সব হুয়াওয়ের ফোন ব্যবহারকারীরা। যদিও ওপেন সোর্স হওয়ার কারণে অ্যান্ড্রয়েডের পাবলিক রিলিজগুলো (এওএসপি) ব্যবহার করতে পারবে হুয়াওয়ে। কিন্তু সেটির সেবাও যথেষ্ট নয়। ফলে অনেকেই গুগল প্লের প্রয়োজনীয় সেবাগুলো ছাড়া স্মার্টফোন কিনতেও চাইবে না।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা এক নির্বাহী আদেশের ভিত্তিতে মার্কিন বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করেছে। এর আওতায় মার্কিন কোনো প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছে কোনো হার্ডওয়্যার বা সফটওয়্যার পণ্য বিক্রি করতে পারবে না। যদি এই অবস্থায় হুয়াওয়ের সঙ্গে কেউ ব্যবসা করতে চায় তবে তাকে আলাদাভাবে মার্কিন সরকারের কাছ থেকে লাইসেন্স নিতে হবে। তবে সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যারের জন্যও চীনা প্রতিষ্ঠানটি মার্কিন আরো কিছু প্রতিষ্ঠান যেমন- কোয়ালকম, ইন্টেলের ওপর নির্ভরশীল। এসব প্রতিষ্ঠান থেকে যন্ত্রাংশ কেনার ক্ষেত্রেও নিষেধাজ্ঞার মুখে পড়বে হুয়াওয়ে।
হুয়াওয়ে ফোনের বর্তমান ব্যবহারকারীরা অ্যাপ আপডেট করতে পারবেন এবং গুগল প্লে সার্ভিসেও আপডেটেড থাকতে পারবেন। কিন্তু এ বছরের শেষে যখন গুগল অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সন বাজারে ছাড়বে, তখন সেটি হুয়াওয়ের স্মার্ট ডিভাইসে ব্যবহার নাও করা যেতে পারে।
পশ্চিমা দেশগুলোতে অল্প সময়ের মধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে হুয়াওয়ের স্মার্টফোন। পরপর কিছু ফ্ল্যাগশিপ ফোন এনে অ্যাপলের সঙ্গে টক্কর দিতে শুরু করে চীনা প্রতিষ্ঠানটি। গুগলের এমন সরে আসার খবর নিশ্চয় ভালোভাবে নেবে না পশ্চিমারা। ফলে ব্যবসায় বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। হুয়াওয়ের পক্ষ থেকে পরিস্থিতি সামলে উঠার কথা বলা হলেও এখন দেখার বিষয় কতটুকু ঘুরে দাঁড়াতে পারে প্রতিষ্ঠানটি।


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল