২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বুয়েটের আন্দোলনে এক অভিভাবক উসকানি দিচ্ছেন : শিক্ষা উপমন্ত্রী

-

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিার্থীদের আন্দোলনে এক আইনজীবী অভিভাবক তার সন্তানের মাধ্যমে উসকানি দিচ্ছেন বলে মন্তব্য করেছেন শিা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ওই সিনিয়র আইনজীবীর নাম প্রকাশ না করে শিা উপমন্ত্রী বলেন, রাজনীতির ময়দানে আন্দোলনে ব্যর্থ হয়ে, তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গোপনে উসকানি দিয়ে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টির মাধ্যমে নোংরা রাজনীতি শুরু করেছেন। উপমন্ত্রী বলেন, সরকারের সক্ষমতা বেড়েছে, তাই প্রযুক্তির মাধ্যমে অনেক তথ্যই সরকারের হাতে আসছে। তিনি দাবি করেন, বুয়েটের ব্যাপারে সরকারের হাতে সুস্পষ্ট তথ্য রয়েছে। তবে, তদন্তের স্বার্থে এ মুহূর্তে কারো নাম প্রকাশ করা হবে না। শিা উপমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যে দল অপরাজনীতি করেছে, সরকার সব অপরাজনৈতিক শক্তিকে রাজনীতি থেকে এরই মধ্যে বিদায় করতে সক্ষম হয়েছে।
সুস্পষ্ট তথ্য থাকার পরও কেন এ ধরনের পরিস্থিতিতে সরকার ভ‚মিকা রাখছে না, পরিস্থিতিকে স্বাভাবিক করছে না জানতে চাইলে শিা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, পরিস্থিতি স্বাভাবিক করাটা তো কোনো কঠিন কাজ নয়। বর্তমান সরকারের সক্ষমতা নিয়ে সংশয় থাকাটাও উচিত নয় জানিয়ে তিনি বলেন, সময় আসলে সব কিছুই করা হবে।
গতকাল বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বুয়েট পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলেনে শিা তাদের ডিপেনডেন্টরা এখন থেকে ইবনে সিনা হাসপাতালে চিকিৎসা সেবায় বিশেষ সুবিধা পাবেন। উপমন্ত্রী এসব কথাগুলো বলেন। এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অরুণা বিশ্বাস এবং আমাই’র মহাপরিচালক উপস্থিত ছিলেন।
বুয়েটের পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে শিা উপমন্ত্রী মহিবুল হাসান বলেন, একজন প্রথিতযশা আইনজীবী অভিভাবক তার বুয়েটে পড়ুয়া সন্তানকে নির্দেশনা দিচ্ছেন। ছাত্রদের আন্দোলন যেন অব্যাহত থাকে। উপমন্ত্রী বলেন, রাষ্ট্রের প্রধান নির্বাহী হিসেবে বুয়েটের সামগ্রিক পরিস্থিতিতে নিজেই সব নির্দেশনা দিচ্ছেন, তদন্তের জন্য যেন সব আলামত পাওয়া যায় তার ব্যবস্থা নিয়েছেন, প্রত্যেক সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকেও। সব আসামি গ্রেফতারও করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে চার্জশিটও দেয়া হয়েছে। এর পরও প্রতিদিনই একটি না একটি নতুন দাবি করে অচলাবস্থার সৃষ্টি করা হচ্ছে কার স্বার্থে। উপমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, এসব ব্যবস্থা নেয়ার পরও আন্দোলন, কাস-পরীক্ষা বর্জনের যৌক্তিকতা কোথায়? স্থায়ী বহিষ্কারের ইস্যু তুলে শিার্থীরা কাস-পরীা বর্জন করছেন কার স্বার্থে?
উপমন্ত্রী বলেন, স্থায়ী বহিষ্কারের জন্য একটি প্রক্রিয়া রয়েছে, এ জন্য সময় প্রয়োজন। যেহেতু অপরাধীরা পুলিশের হাতে আটক, এ সময় তাদের স্থায়ী বহিষ্কার মুখ্য বিষয় নয়। এ ইস্যুতে আন্দোলন চাঙ্গা রাখা হবে তা হতে পারে না।
উপমন্ত্রী বলেন, বুয়েটের মেধাবী শিার্থীরাই ভর্তি হওয়ার সুযোগ পায়। সরকারের অর্থে পরিচালিত হলেও এটি স্বায়িত্তশায়িত শিাপ্রতিষ্ঠান। সরকার এতে সরাসরি হস্তক্ষেপ করতে চায় না। উপমন্ত্রী সব শিক্ষার্থীর অভিভাবকদের তাদের সন্তানের ভবিষ্যতের কথা বিবেচনা করে কোনো ধরনের অপরাজনৈতিক ইন্ধনে যেন না পড়েন, তার জন্য সন্তানদের পরামর্শ দেয়ার আহŸান জানান।
সব শিার্থীর ভবিষ্যতের কথা চিন্তা করে অভিভাবকদের সতর্ক করে তিনি বলেন, আমরা সব কিছু মনিটরিং করছি, আপনারা সন্তানকে মঙ্গলে সঠিক পরামর্শ দেন, নতুবা আমরা কঠোর হয়ে উসকানিদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বর্তমান সঙ্কট কবে নাগাদ সমাধান হবে, কারা সেখানে ইন্ধন দিচ্ছে জানতে চাইলে শিক্ষা উপমন্ত্রী বলেন, কিছু বাম রাজনৈতিক শক্তি সেখানে ইন্ধন দিচ্ছে। ভিসির প-েবিপ শিকদের দু’টি আলাদা অভিযোগ জমা দিয়েছে মন্ত্রণালয়ে। এ দু’টি অভিযোগ নিয়ে প্রাথমিক তদন্ত শুরু হয়েছে।
বাণিজ্যনির্ভর না হলে বিদেশী বিশ্ববিদ্যালয়কে সহায়তা
শিা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বাংলাদেশ সরকার আন্তঃসীমান্ত উচ্চশিা আইন (ক্রস বর্ডার অ্যাক্ট) প্রণয়নের উদ্যোগ নিয়েছে, যার ফলে উচ্চশিায় বিদেশী প্রতিষ্ঠানগুলো আরো কার্যকর ভূমিকা রাখতে পারবে। বাণিজ্যনির্ভর না হয়ে আন্তর্জাতিক মানের শিা নিশ্চিত করলে বাংলাদেশে বিদেশী বিশ্ববিদ্যালয়কে কার্যক্রম চালাতে সহযোগিতা করবে সরকার।
ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার বরার্ট ডিকসনের নেতৃত্বে ‘পোর্ট মাউথ সিটি কাউন্সিলে’র প্রতিনিধিদলের সাথে মতবিনিময়কালে শিা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ কথা বলেন। গতকাল সোমবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বাংলাদেশের সাথে ব্রিটেনের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে প্রতিনিধিদলের তরফ থেকে জানানো হয় তারা এ দেশে শিা বিস্তারে ইতিবাচক অবদান রাখতে চায়। জানা গেছে, ব্রিটিশ এ প্রতিষ্ঠানটি দেশে ব্রিটিশ একটি বিশ্ববিদ্যালয়ের শাখা খোলার অনুমতি চায়। এরই পরিপ্রেক্ষিতে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে।
উপমন্ত্রী ব্রিটেনে পড়তে যাওয়া বাংলাদেশী শিার্থীদের আরো সহজে সেখানে পড়াশোনার সুযোগ দানের জন্য আহŸান জানান। সভায় ব্রিটিশ হাইকমিশনার বলেন, বাংলাদেশে বর্তমানে বিপুলসংখ্যক ইংরেজি ভাষায় পারদর্শী শিার্থী রয়েছে যারা ব্রিটেনে গিয়ে শিা নিয়ে দেশে এসে জাতি গঠনে কাজ করতে পারে।
উপমন্ত্রী এ সময় প্রতিনিধিদলকে বাংলাদেশের সামগ্রিক শিাব্যবস্থা সম্পর্কে অবগত করেন এবং এ েেত্র শিক প্রশিণ ও গবেষণাসহ একসাথে কাজ করার অভিন্ন কিছু ত্রে খুঁজে বের করার ওপর জোর দেন।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী

সকল