২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রতিনিধি সভায় নেতারা অর্থ লুণ্ঠনের বিরুদ্ধে বামপন্থীদের রুখে দাঁড়ানোর আহ্বান

-

ফ্যাসিবাদী দুঃশাসন রুখে দাঁড়ান, জনগণের সংগ্রামী ঐক্য জোরদার এবং বাম গণতান্ত্রিক বিকল্প শক্তি গড়ে তোলার আহ্বান জানিছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। তারা বলেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে নির্বাচনব্যবস্থা, তাকে ধ্বংস করে দেয়া হয়েছে ৩০ ডিসেম্বর নির্বাচনের মাধ্যমে। আর লুটপাটের মাধ্যমে বুর্জোয়া ব্যবস্থাকে আরো পাকাপোক্ত করা হচ্ছে।
গতকাল তোপখানা রোডের বিএমএ মিলনায়তনে কেন্দ্রীয় প্রতিনিধি সভায় এ আহ্বান জানান হয়। সভায় দেশের ৬৪টি জেলা থেকে ৬৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। দিনব্যাপী প্রতিনিধি সভায় দেশের বিভিন্ন জেলা থেকে আগত ৪৮ জন প্রতিনিধি তাদের মতামত ও প্রস্তাবনা রাখেন। সভার শুরুতে সিপিবির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু জাফর আহমদ, বাসদের জাহেদুল হক মিলু, রনজিৎ কুমারসহ সবার মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করে ১ মিনিট নীরবতা পালন করা হয়। প্রতিনিধি সভায় সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑ সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় পরিচালনা পরিষদ সদস্য শুভ্রাংশু চক্রবর্ত্তী, গণসংহতি আন্দোলনের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়ক আবু হাসান রুবেল, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় নেতা লিয়াকত আলী। সভায় শোক প্রস্তাব উপস্থাপন করেন সিপিবির সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন।
প্রতিনিধি সভায় মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে দাঁড়িয়ে নয়া উদারবাদ ও মুক্তবাজারের নীতিতে বর্তমান সরকার দেশ চালাচ্ছে। তার ফলে দেশে অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতা চলছে। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ উপাদান নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দেয়া হয়েছে ৩০ ডিসেম্বর নির্বাচনের মাধ্যমে। আর লুটপাটের মাধ্যমে বুর্জোয়া ব্যবস্থাকে আরো পাকাপোক্ত করা হচ্ছে। রাজনীতিতে পচন ও বিরাজনীতিকরণের মাধ্যমে ফ্যাসিবাদ গড়ে তুলছে সরকার। এর বিরুদ্ধে বামপন্থীদের ঐক্যবদ্ধ লড়াই করতে লাল ঝাণ্ডাকে ঊর্ধ্বে তুলে ধরার আহ্বান জানান তিনি। তিনি মন্দের ভালো তত্ত্ব নয়, মন্দের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলে ভালোকে প্রতিষ্ঠা করার আহ্বান জানান। উন্নয়নের সেøাগানের আড়ালে লুণ্ঠনের তীব্রতা বাড়াচ্ছে সরকার। এর বিরুদ্ধে বামপন্থীরাই একমাত্র বিকল্প।
খালেকুজ্জামান বলেন, দেশ স্বাধীন হওয়ার পর গত ৪৮ বছরে বুর্জোয়ারা আদি পুঁজি সঞ্চয়ের পর্যায় অতিক্রম করে তাদের হাতে (৩৬টা পরিবার) অনেক পুঁজি জমিয়েছে। এখন নিরুপদ্রব লুণ্ঠন বহাল রাখতে এক দলীয় শাসন কায়েম করতে চায়। যে কারণে জনগণের ভোট ছাড়া ৩০ ডিসম্বের নির্বাচন হয়েছে আওয়ামী লীগকে ক্ষমতায় আনার জন্য। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বুর্জোয়ারা গত ৪৮ বছরে দু’জন প্রেসিডেন্টকে হত্যা, পাঁচবার সামরিক শাসন জারি, হাজার হাজার রাজনৈতিক কর্মী খুন করেছে। বেসামরিক লেবাসে স্বৈরতন্ত্র ও ফ্যাসিবাদ কায়েম করেছে। তিনি এই অবস্থার অবসানে মূল শত্রু ফ্যাসিবাদকে মোকাবেলায় ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
সাইফুল হক বলেন, গত ৩০ ডিসেম্বর নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ প্রমাণ করেছে তাদের অধীনে আর কোন নির্বাচন সম্ভব নয়। জনগণের ভোটাধিকার নিশ্চিত করা সম্ভব নয়। পুরো নির্বাচনীব্যবস্থা ধ্বংস করা হয়েছে। তিনি আরো বলেন, বিএনপি সংসদে যাওয়ার মধ্য দিয়ে বর্তমান সংসদ ও বর্তমান সরকারের নৈতিক বৈধতা তৈরি হবে না।
কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু সমাপনী বক্তব্যে বলেন, বাম গণতান্ত্রিক জোট গত এক বছর ধরে ধারাবাহিকভাবে লড়াই সংগ্রাম পরিচালনা করে আসছে। জনগণের নানা ইস্যুতে রাজপথে আপসহীনভাবে লড়ই করছে। গ্যাসের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে গত ৭ জুলাই দেশব্যাপী হরতাল পালন করেছে। ৩০ ডিসেম্বর ভোট ডাকাতির নির্বাচনের সংসদ ভেঙে দিয়ে অতি দ্রুত নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবি করেছে।

 


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল