০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


পর্দা নামল আন্তর্জাতিক নাট্যোৎসবের

নাট্য উৎসবে লাইট পাপেট শো : নয়া দিগন্ত -

‘এ লাইট পাপেট শো’ প্রদর্শনীর মধ্যদিয়ে শেষ হলো বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯। রাশিয়ার বিখ্যাত পাপেটিয়ার, অভিনেতা, নির্দেশক এবং ডিজাইনার নিকোলাই জাইকভের পরিবেশনা এ লাইট পাপেট শো দিয়ে পর্দা নামল প্রথম বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসবের। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মনোমুগ্ধকর এই প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়। ভিয়েতনামের নাটকের দল লে নক থিয়েটার মঞ্চস্থ করে নাটক কিম তু। চীনের নাটক ওয়াইল্ডার্নেস-এর ভিয়েতনামীকরণ কিম তু নির্দেশনা দিয়েছেন সিঙ্গাপুরের নাট্য ব্যক্তিত্ব চুয়া সু পং।
নেপালের মান্ডালা থিয়েটারের প্রযোজনা ঝিয়ালিঞ্চা (গঙ্গাফড়িং) নেপালে চলমান মাওবাদী বিপ্লবের ওপর দেশটির বিখ্যাত লেখক কুমার নাগরকোটির একটি ছোটগল্পের ওপর ভিত্তি করে নাটকটি নির্মিত। এটি পরিচালনা করেন ডিজাহং রাই। নির্দেশনা দিয়েছেন শ্রী রায় এবং সঙ্গীত পরিচালনা করেন অনুপম শর্মা। অভিনয়ে ছিলেন বিজয়াইরাল ও রঞ্জনা ওলিহাস।
এবারের নাট্য উৎসব ছয়টি আন্তর্জাতিক নাট্য প্রযোজনার সাথে মাস্টারকাস, সেমিনার, কর্মশালা এবং মিট দ্য ডিরেক্টরে সমৃদ্ধ ছিল যা দর্শক এবং নাট্যকর্মীদের মধ্যে আলোড়ন সৃষ্টি করে। এ ছাড়া এই নাট্য উৎসবে দুটি বাংলা এবং দুটি ইংরেজি বুলেটিন বের হয়। এ ছাড়া আজ নিকোলাই জাইকভের পরিচালনায় বাংলাদেশের নাট্যকর্মীদের জন্য ‘লাইট পাপেট’ বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হবে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট বাংলাদেশ কেন্ত্রের বাস্তবায়নে এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সহযোগিতায় ২০-২৬ জুন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব। উৎসবে ফ্রান্স, রাশিয়া, চীন, ভিয়েতনাম, ভারত, নেপাল ও বাংলাদেশের দুইটি নাট্যদলসহ মোট আটটি দল অংশ নিয়েছে। এর আগে গত ২০ জুন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উৎসবের উদ্বোধন করা হয়।
খনার ৭০তম প্রদর্শনী
বহুদিন ধরে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন স্থানে মঞ্চস্থ হয়ে আসছে নাটক ‘খনা’। খনার সেই উপকথাকে নাট্যরূপ দিয়ে নাট্যদল ‘বটতলা’ প্রথম মঞ্চে আনে ২০১০ সালের ৯ মার্চ। ইতোমধ্যে কাহিনী ও নাট্য আঙ্গিকের জন্য বেশ দর্শকপ্রিয়তাও অর্জন করেছে নাটকটি। হয়েছে ৬৯টি প্রদর্শনী। গতকাল বাংলাদেশ শিল্পকলার জাতীয় নাট্যশালার পরীণ থিয়েটারে নাটকটির ৭০তম প্রদর্শনী হয়। নাটকটি লিখেছেন সামিনা লুৎফা নিত্রা। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। বটতলার তৃতীয় প্রযোজনা এটি।
সিংহলের রাজকন্যা খনা, যার আরেক নাম লীলাবতী। তিনি জ্যোতির্বিদ্যায় পারদর্শী এক বিদুষী নারী। ‘খনা’ নাটকটি বিদুষী ‘খনা’ যার অন্য নাম লীলাবতী, তাকে কেন্দ্র করে। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা।
খনায় নাটকে অভিনয় করছেন সামিনা লুৎফা নিত্রা, ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, ইভান রিয়াজ, তৌফিক হাসান, শেউতি শা’গুফতা, মিজানুর রহমান, সুমিত তেওয়ারি রানা, ম. সাঈদ, পঙ্কজ মজুমদার, হামিদুল ইসলাম হিলোল, হুমায়ূন আজম রেওয়াজ, নাফিউল ইসলাম, হাফিজা আক্তার ঝুমা।


আরো সংবাদ



premium cement
মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক

সকল