০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


চট্টগ্রামে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন

শিশুদের মূল্যবোধসম্পন্ন সৎ নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে : চসিক মেয়র

জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে কেক কাটছেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন : নয়া দিগন্ত -

বন্দরনগরী চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। চট্টগ্রাম সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন ছাড়া চট্টগ্রামের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দিবসটি নানা আনুষ্ঠানিকতায় পালন করেছে।
চট্টগ্রাম সিটি করপোরেশন
দিবসটি উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন শিশুদের মূল্যবোধ সম্পন্ন সৎ যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষক-অভিভাবকসহ সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাঙালি জাতিকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা করা ও তাদের অথনৈতিক মুক্তি দেয়া। গতকাল রোববার সকালে নগর ভবনের সামনে চট্টগ্রাম সিটি করপোরেশন শিশু-কিশোর সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। নারী ও শিশু শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও কাউন্সিলর আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, এইচ এম সোহেল, মো: শফিউল আলম, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, আনজুমান আরা বেগম, করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবু সাহেদ চৌধুরী, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরো বলেন আজকের শিশুরা আগামীর ভবিষ্যৎ। তারাই প্রধানমন্ত্রীর রূপকল্প বাস্তবায়নের মূল কারিগর। তাদের বিশ্বমানের নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। তবেই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হবে। এর আগে সকালে সাড়ে ৮টায় নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মেয়র। পরে করপোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে খতমে কুরআন ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। মিলাদ শেষে দেশ-জাতির সমৃদ্ধি ও বঙ্গবন্ধুর রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। মুনাজাত পরিচালনা করেন চট্টগ্রাম সিটি করপোরেশন মাদরাসা পরিদর্শক মাওলানা হারুনুর রশিদ। বেলুন ফেস্টুুন নিয়ে শিশু-কিশোর সমাবেশ উদ্বোধনের পর মেয়র চসিক পরিচালিত স্কুলের শিশু শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন।
চট্টগ্রাম জেলা প্রশাসন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন নানা কর্মসূচি হাতে নেয়। দিনব্যাপী এসব আয়োজনের মধ্যে ছিল বর্ণাঢ্য র্যালি, শিশু সমাবেশ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশুদের সাথে কেক কাটা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
সকাল থেকেই চট্টগ্রাম সার্কিট হাউজ প্রাঙ্গণে জড়ো হতে থাকে নগরীর বিভিন্ন বিদ্যালয় থেকে আসা শত শত কোমলমতি শিক্ষার্থী, বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। ‘শুভ জন্মদিন’-এর জয়ধবনি তুলে বেলুন-ফেস্টুন উড়িয়ে সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে র্যালির শুভ সূচনা করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো: আবদুল মান্নান। এ সময় উপস্থিত ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো: মাহাবুবুর রহমান, চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা, এ ছাড়া বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসনের কর্মকর্তারা, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। র্যালিটি চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে শুরু হয়ে নগরীর ওয়াসা মোড় হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইসেন্স চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্তৃক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএমপি কমিশনার মো: মাহাবুবুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দীন। অনুষ্ঠানে কেক কেটে শিশুদের মধ্যে বিতরণ করা হয়।
এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) কুসুম দেওয়ান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) আমেনা বেগম, উপপুলিশ কমিশনার, অতি: উপপুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার, বিভিন্ন স্তরের পুলিশ সদস্য ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ
গতকাল রোববার সকালে নগরীর টিআইসি উদ্যানে বঙ্গবন্ধুর শততম জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ শিশু-কিশোর এবং সুধী সমাবেশের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি সাবেক মন্ত্রী ডা: আফছারুল আমীন এমপি অনুষ্ঠানে বক্তৃতা করেন।
অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। মঞ্চে মাল্টিমিডিয়া সেলুলয়েডে প্রদর্শিত হয় বঙ্গবন্ধুর বিপ্লবী জীবন বৃত্তান্ত। একই সাথে মঞ্চে পরিবেশিত হয় তারুণ্যের উচ্ছ্বাসের বাচিক শিল্পী শ্রাবণী দাশগুপ্তের আবৃত্তি।

 


আরো সংবাদ



premium cement