০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


দৌলতদিয়ায় পণ্যবাহী যানবাহনের দীর্ঘ সারি

-

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ট্রাক ও কাভার্ডভ্যানসহ চার শতাধিক পণ্যবাহী গাড়ি আটকে আছে। ফরিদপুরের চন্দ্রপাড়া দরবার শরিফের বার্ষিক ওরস শেষে যাত্রীবোঝাই গাড়িগুলো অগ্রাধিকার দিয়ে নদী পার করা এবং এ রুটের দু’টি ফেরি বিকল থাকায় এ সঙ্কট দেখা দিয়েছে।
গতকাল বিকেল ৫টা নাগাদ ফেরিঘাট থেকে মহাসড়কের বাংলাদেশ হ্যাচারি পর্যন্ত প্রায় তিন কিলোমিটার জুড়ে এবং টার্মিনাল মিলিয়ে অন্তত চার শতাধিক ট্রাক ও কাভার্ডভ্যান আটকে থাকতে দেখা যায়। আটকে থাকা যানবাহনের শ্রমিকরা চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।
বিআইডব্লিউটিসি ও অন্যান্য সূত্র জানায়, ফরিদপুরের চন্দ্রপাড়া দরবার শরিফে তিন দিনের বার্ষিক ওরস শেষে বুধবার থেকে একযোগে শত শত যানবাহন নদী পারের জন্য দৌলতদিয়া ঘাটে পৌঁছতে থাকে। এর সাথে নিয়মিত যানবাহনের চাপে ফেরিঘাট এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে যাত্রী ও পরিবহন শ্রমিকেরা ভোগান্তির শিকার হন।
এ অবস্থায় যাত্রীবাহী যানবাহনকে অগ্রাধিকার দিয়ে পার করায় কয়েক শ’ পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান আটকা পড়েছে। রুটের শাহ মখদুম ও চন্দ্রমল্লিকা নামে দু’টি ফেরি বিকল হয়ে গেছে। অপর ১৬টি ফেরি দিয়ে যানবাহন পার করা হচ্ছে। আটকে পড়া যানবাহনগুলোকে দ্রুত সময়ের মধ্যে পর্যায়ক্রমে পার করা হচ্ছে।
বেনাপোল থেকে পাথরকুচি বোঝাই করে বুধবার রাত ১২টায় দৌলতদিয়া ঘাটে এসে আটকে পড়েন বিদ্যুৎ কুমার। তিনি বলেন, আজো (বৃহস্পতিবার) হয়তো ফেরি পার হতে পারব না।
সাতক্ষীরার ভোমরা বন্দর থেকে ছেড়ে আসা শুকনো মরিচ বোঝাই ট্রাকচালক খলিলুর রহমান ও হেলপার শিফাত হোসেন বলেন, আমরা বুধবার রাত ১টায় ঘাটে এসে যানজটে আটকে আছি। গতকাল বৃহস্পতিবার দালাল ধরে ১৪৬০ টাকার টিকিট ২০০০ টাকা দিয়ে সংগ্রহ করেছি। তারপরও কখন ফেরির নাগাল পাবো বুঝতে পারছি না। বেনাপোল থেকে ছেড়ে আসা তুলা বোঝাই চালক লিটন শেখ অভিযোগ করেন, আমরা সিরিয়ালে আটকে আছি অথচ অনেক গাড়ি পরে এসেও দালাল ও পুলিশের সহায়তায় আগে নদী পার হয়ে যাচ্ছে।
ট্রাফিক ইন্সপেক্টর নাজমুল হোসেন বলেন, আমরা শৃঙ্খলার সাথে ট্রাফিক নিয়ন্ত্রণ করছি। এ ক্ষেত্রে চালকদের অভিযোগ সঠিক নয়
বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক সফিকুল ইসলাম জানান, নিয়মিত যানবাহনের সাথে ওরস ফেরত গাড়িগুলো একযোগে ছেড়ে আসায় ঘাট এলাকায় দীর্ঘ সিরিয়ালের সৃষ্টি হয়েছে।

 


আরো সংবাদ



premium cement