২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাসন্তী চাকমার বক্তব্য ‘উগ্র সাম্প্রদায়িক’, মানববন্ধন, স্মারকলিপি

বাসন্তী চাকমার বক্তব্য ‘উগ্র সাম্প্রদায়িক’, মানববন্ধন, স্মারকলিপি - ফাইল ছবি

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে পার্বত্য জেলা থেকে নির্বাচিত সংসদ সদস্য বাসন্তী চাকমা কর্তৃক গত ২৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে প্রদত্ত বক্তব্যকে ‘উগ্র সাম্প্রদায়িক’ বক্তব্য উল্লেখ করে তা প্রত্যাহারের দাবী জানিয়েছে পার্বত্য জেলায় বসবাসকারী পাহাড়ি-বাঙ্গালী সম্প্রদায়ের লোকজন। রোববার তারা বান্দরবান সদর ও উপজেলায় বিক্ষোভ ও মানববন্ধন করেছেন। প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়ে বিক্ষোভকারীরা বাসন্তী চাকমার সংসদ সদস্য পদ বাতিল করারও দাবি জানিয়েছেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ যখন একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় এগিয়ে চলেছে, তখন মহিলা সংসদ সদস্য বাসন্তী চাকমা ২৬ ফেব্রুয়ারী জাতীয় সংসদ অধিবেশনে উগ্র সাম্প্রদায়িক এক বক্তব্যে বাংলাদেশ সেনাবাহিনী ও পার্বত্য বাঙ্গালীদের বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রকাশ করে বিষোদগার করেছেন। এ ধরণের বক্তব্য পার্বত্য চট্টগ্রামে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা। এ ধরণের বক্তব্যের মাধ্যমে প্রমানিত হয়, সংসদ সদস্য বাসন্তী চাকমা সরকারের প্রতিনিধিত্ব না করে সন্ত্রাসী গোষ্ঠীর প্রতিভূ হয়ে সেনাবাহিনী ও বাঙ্গালী জাতীসত্ত্বার বিরুদ্ধে বিষোদগার করেছেন।

বান্দরবান সংবাদদাতা জানান, রোববার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে সচেতন পার্বত্যবাসী-র ব্যানারে মানববন্ধন কর্মসূচী পালন করে স্থানীয়রা। এতে বান্দরবানের বিভিন্ন এলাকার পাহাড়ি বাঙ্গালী নারী পুরুষ অংশ নেয়। মানববন্ধন শেষে বক্তব্য রাখেন পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি আতিকুর রহমান, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি মিজানুর রহমান, সদস্য আসিফ ইকবাল, জুবায়ের হোসেন প্রমুখ।

পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্বারকলিপি প্রদান করেন বাঙ্গালী সংগঠনগুলোর নেতৃবৃন্দ। অবিলম্বে তার এই বক্তব্য প্রত্যাহার করা না হলে পার্বত্য তিন জেলায় কঠোর কর্মসূচী দেয়ার হুশিয়ারী উচ্চারণ করেন নেতৃবৃন্দ।

আলীকদম সংবাদদাতা জানান, বাসন্তী চাকমার বক্তব্যের প্রতিবাদে সহস্রাধিক পাহাড়ি-বাঙ্গালী সম্প্রদায়ের লোকজন রোববার দুপুরে উপজেলা প্রেসক্লাব চত্বরে মানববন্ধন করেন ও প্রধানমন্ত্রী বরাবর উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি পেশ করেন। এই মানববন্ধনে মুরুং সম্প্রদায়ের নেতা ইয়োংলক মুরুং বলেন, বাসন্তী চাকমা কর্তৃক জাতীয় সংসদে দেয়া বক্তব্য মিথ্যা, ভিত্তিহীন, সাম্প্রদায়িক উস্কানীমূলক ও উদ্দেশ্যেপ্রণোদিত। এ বক্তব্যের কারণে পার্বত্য বাঙ্গালী এবং পাশাপাশি দেশে এবং আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী ও পাহাড়ের বাঙালীদের মানসম্মান ক্ষুণ্ণ হয়েছে। তাঁর এ বক্তব্য পার্বত্য চট্টগ্রামের শান্তি, শৃঙ্খলা ও সকল জাতীসত্ত্বার মাঝে সম্প্রীতির সেতুবন্ধনকারী সেনাবাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকার বিরুদ্ধে পরিকল্পিতভাবে কালিমা লেপন। ফলে সাধারণ উপজাতীয় জনগোষ্ঠীর মাঝেও ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে। মানববন্ধন শেষে সংসদ সদস্য বাসন্তী চাকমার কুশ পুত্তুলিকা পোড়ানো হয়।

মানিকছড়ি সংবাদদাতা জানান, পার্বত্য চট্টগ্রামের নারী সংসদ সদস্য ও সাবেক ইউপিডিএফ নেত্রী বাসন্তী চাকমার বক্তব্য বাংলাদেশ সেনাবাহিনী ও বাঙ্গালী সম্প্রদায়কে ব্যঙ্গ করে মিথ্যা তথ্য জড়িয়ে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর পক্ষাবলম্বন ছাড়া আর কোনো কিছু নয়। রোববার বিকেলে খাগড়াছড়ির মানিকছড়ি প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সচেতন পার্বত্যবাসীরা বলেছেন, তার এই বক্তব্য উগ্র-সাম্প্রদায়িক ও রাষ্ট্রবিরোধী।

সংবাদ সম্মেলনে সচেতন পার্বত্যবাসীর পক্ষে লিখিত বক্তব্যে মোঃ সাহাব উদ্দীন বলেন, দেশ বা সমাজের নির্বাচিত কিংবা মনোনিত জনপ্রতিনিধি কোনো দল বা গোষ্ঠীর একক নেতা বা অভিভাবক নন। তিনি ওই এলাকার সকল জনগণের অভিভাবক।


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’

সকল