১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


মনোনয়নের ব্যাপারে আশাবাদী এড. জেসমিন সুলতানা

জেসমিন সুলতানা, মনোনয়ন
সুপ্রীমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট জেসমিন সুলতানা - সংগৃহীত

জাতীয় সংস‌দের একাদশ নির্বাচ‌নে সংর‌ক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লী‌গের ফরম বি‌ক্রি ও জমার শেষ দিন আজ শুক্রবার। আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ফরম বিক্রি ও জমা নেয়া হচ্ছে। দলটির দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি মনোনয়নপ্রত্যাশীদের কাছ থে‌কে ফরম জমা নি‌চ্ছেন।

জাতীয় সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। এবার ২৯৯ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

দলটির ৪৩টি আসনের বিপরী‌তে ফরম বিক্রির শুরুর দিন থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিনদিনে মোট ১৩৮৩ জন আগ্রহী প্রার্থী মনোনয়ন নিয়েছেন। মঙ্গলবার থেকে ফরম বিক্রি শুরু হয়।

এদিকে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী সুপ্রীম কোর্টের আইনজীবী এডভোকেট জেসমিন সুলতানা। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের আইন বিষয়ক উপ- কমিটির সদস্য, সাবেক সহ- সভাপতি মহিলা আওয়ামী আইনজীবি পরিষদ।

তিনি গত মঙ্গলবার মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তিনি মনোনয়ন পাবেন বলে বেশ আশাবাদী। এ বিষয়ে নয়া দিগন্ত অনলাইনকে তিনি বলেন, নেত্রী মনোনয়ন দিলে এবং এমপি হতে পারলে তার (নেত্রীর) বিশ্বাসের মর্যাদা রাখব ইনশাআল্লাহ।

সুপ্রীম কোর্টের এই সিনিয়র আইনজীবী আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নে দলকে তৃণমূল পর্যায়ে সুসংগঠিত করতে ভুমিকা রাখব।

তিনি দলের দুঃসময়ে নেতা-কর্মীদেরকে বিনামূল্যে আইনি সহায়তা দিয়েছেন। এছাড়া ব্যক্তিগতভাবেও নেতাকর্মী ও সাধারণ মানুষের খোঁজখবর নিয়ে থাকেন বলে জানান স্থানীয় নেতাকর্মীরা। তৃণমূলে তার বেশ গ্রহণযোগ্যতা রয়েছে।

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আগামী ৩০ জানুয়ারি শুরু হবে। অধিবেশনের আগেই সংরক্ষিত ৫০ নারী আসনের সদস্যরা নির্বাচিত হতে পারেন বলে জানা গেছে।

মনোনয়নের বিষয়ে তিনি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-২ আসনে মহাজোটের প্রার্থী অ্যাডভোকেট নুরুল আমিন রুহুলকে বিজয়ী করতে তিনি তার নির্বাচনী প্রচার-প্রচারণায় মাঠে ছিলেন।

সুপ্রীম কোর্টের এই সিনিয়র আইনজীবী চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার মান্দারতলী গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ(সম্মান) এম.এ পাশ করেন এবং চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এল.এল.বি সম্পন্ন করেন।

 


আরো সংবাদ



premium cement