২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘বঙ্গবন্ধুর হত্যায় শিরীন আখতার জড়িত’

‘বঙ্গবন্ধুর হত্যায় শিরীন আখতার জড়িত’ - ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে ফেনী ১ আসনের বর্তমান এমপি জাসদের কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক শিরীন আখতার জড়িত বলে জানিয়েছেন ফেনী জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি খায়রুল বাশার তপন মজুমদার।
বৃহস্পতিবার সকালে ১৫ আগষ্ট উপলক্ষে ছাগলনাইয়ার ঘোপালে এক নির্বাচনী শোড়াউনে প্রধান অতিথির বক্তব্যে খায়রুল বাশার তপন একথা বলেন।

তিনি বলেন, জাসদ গণবাহিনী গঠন করে বঙ্গবন্ধুর সরকারকে অস্থিতিশীল করেছিল। ওই সময় রাজপথসহ শিল্পকারখানা অবরোধকারী হিসেবে চিহ্নিত শিরীন আখতার বঙ্গবন্ধু হত্যার সাথে জড়িত ছিলেন।

তপন বলেন, ২০১৪ সালে জননেত্রী শেখ হাসিনার নির্দেশ উপেক্ষা করতে না পেরে নিজের মনোনয়ন প্রত্যাহার করে জাসদকে ফেনী ১ আসন ছেড়ে দিয়েছিলেন তিনি। কিন্তু বঙ্গবন্ধুর খুনিরা টিআর,কাবিখা দিয়ে কাজ না করে রাতে রাতে বেঁচে খেয়ে ফেলেও বলেও তিনি অভিযোগ করেন।

বিএনপি-জামায়াত আর জাসদ একসূত্রে গাঁথা উল্লেখ করে তিনি আরো বলেন, জননেত্রী আবার ক্ষমতায় এলে তাদের বিচার হবে। বঙ্গবন্ধুকে হত্যার পর জাসদের সভাপতি হাসানুল হক ইনু ট্রাংকের ওপরে ওঠে নেচেছেন বলেও উল্লেখ করেন তিনি।
ফেনী ১ আসনে ছাগলনাইয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল কিংবা আওয়ামী লীগ থেকে যেই নৌকার প্রার্থী হোক তাকে বিজয়ী করে ফেনী ১ আসন দলীয় প্রধান শেখ হাসিনাকে উপহার দেয়ার ঘোষণা দিয়েছেন তিনি। আগামী জাতীয় সংসদ নির্বাচনে সোহেল পাক বা আমি পাই বর্তমান এমপি শিরীন আখতার আর মনোনয়ন পাবে না। আবারো দল তাকে ছাপিয়ে দিলে সময় মতো ওষুধ দেয়ার কথা জানিয়েছেন তিনি।

ফেনী ১ আসনের অন্য উপজেলার চেয়ে বেশি ভোট ছাগলনাইয়ায় উল্লেখ করে তিনি আরো জানিয়েছেন, ওই উপজেলায় মহিলাদের ভোটের ৯০ ভাগই খালেদা জিয়া পেয়ে বার বার নির্বাচিত হয়। আগামী নির্বাচন বিজয়ী হতে এখন থেকে ঘরে ঘরে ভোট প্রার্থনার কথা বলেছেন তিনি।

তিনি নৌকার মাঝি যেই হোক তাকেই বিজয়ী করার আহবান জানিয়ে বলেন, শিরীন আখতারকে আর কোন অবস্থাতেই প্রার্থী মানা হবে না। ফেনী জেলা আওয়ামীলীগের সিনিয়র এ নেতা আরো বলেন, আগামী নির্বাচনে বর্তমান এমপি শিরীখ আখতারকে প্রার্থী দিবে না এমনটি তিনি দলের হাইকমান্ড থেকে জেনেছেন।
১৯৯১ সালে জাসদ থেকে ফেনী ১ আসনে নির্বাচন করে বর্তমান এমপি শিরীন আখতার ৯৩ ভোট পেয়েছিল বলেও উল্লেখ করেন তিনি ।

ঘোপাল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ফেনী জেলা পরিষদের সদস্য আক্তার হোসেন স্বপনের সভাপতিত্বে ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুল হক মানিকের সঞ্চালনয়া শোক সভা উদ্বোধন করেন ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান ও ফেনী ১ আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী মেজবাউল হায়দার চৌধুরী।

আরো পড়ুন :

বঙ্গবন্ধুর আদর্শ থেকে সরার অর্থ তাকে দ্বিতীয়বার হত্যা করা : মুজাহিদুল ইসলাম সেলিম
নিজস্ব প্রতিবেদক

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, লুটপাটতন্ত্র, গণতন্ত্রহীনতা, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ দেশের অস্তিত্বকে বিপন্ন করতে উদ্যত হয়েছে। পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল। তার নীতি-আদর্শ থেকে সরে যাওয়ার অর্থ তাকে দ্বিতীয়বার হত্যা করা। বর্তমানে ক্ষমতাসীন সরকারের আচরণ দাঁড়িয়েছে ‘তোমার পূজার ছলে তোমায় ভুলে থাকি’। গতকাল পল্টনের মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এ কথা বলেন। এতে আরো বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক মো: শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য লক্ষ্মী চক্রবর্তী, আবদুল্লাহ কাফী রতন, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা: সাজেদুল হক রুবেল। সভা পরিচালনা করেন প্রেসিডিয়াম সদস্য অনিরুদ্ধ দাশ অঞ্জন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকীতে সিপিবি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে সেলিম আরো বলেন, বঙ্গবন্ধুর ঘাতকদের বিচার হলেও হত্যাকাণ্ডের পেছনের রাজনৈতিক ষড়যন্ত্র উদঘাটন ও ষড়যন্ত্রকারীদের বিচার হয়নি। এ বিচার ছাড়া ইতিহাসের কলঙ্কমুক্তি ঘটবে না। এ থেকে পরিত্রাণের জন্য দ্বিদলীয় রাজনীতির বৃত্ত থেকে দেশকে উদ্ধার করে ‘বাম-গণতান্ত্রিক বিকল্প’ রাজনৈতিক শক্তিকে ক্ষমতায় আসতে হবে। ‘ভিশন- মুক্তিযুদ্ধ ৭১’ বাস্তবায়ন করতে হবে। 

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর শাসনামলে অনেক ভুলত্রুটি ছিল। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘কোনো বাঙালি আমাকে গুলি করবে না। গুলি করতে গেলে তার হাত কেঁপে যাবে। তিনি উদার জাতীয়তাবাদী ছিলেন। ভাবতেন বাঙালিরা হলো ভাই ভাই। কিন্তু বাঙালিদের মধ্যেও যে শোষক ও শোষিত ভাগ আছে, শ্রেণিদ্বন্দ্ব আছে এবং শত্রু যে কত নির্মম হতে পারে- সে বিষয়ে তার উপলব্ধির ঘাটতি ছিল। শত্রুরা সেসবের সুযোগ নিয়ে আঘাত হানতে সক্ষম হয়েছিল। প্রতিক্রিয়াশীল রাজনৈতিক শক্তি পটপরিবর্তন-ঘটিয়ে মুক্তিযুদ্ধের ধারায় অগ্রগতির পথকে উল্টিয়ে দিয়েছিল। দেশ এখনো সেই উল্টো পথে চলছে। দীর্ঘ লড়াই সংগ্রামের চড়াই উৎরাই পেরিয়ে আওয়ামী লীগ দীর্ঘদিন ধরে ক্ষমতাসীন। তিনি বলেন, দেশে ইতিহাস নিয়ে বিতর্ক চলছে।

কেউ মুক্তিযুদ্ধের ইতিহাস বলতে বুঝেন ’৭১ এর ৯ মাসের যুদ্ধ। কেউ বোঝেন পাকিস্তান আমলের ২৩ বছরের সংগ্রাম। তিনি বলেন, আমাদের জাতীয় মুক্তি আন্দোলনের ইতিহাস রচনাকালে ব্রিটিশবিরোধী সংগ্রাম ও স্বাধীনতাকামীদের বাদ দেয়া যাবে না। আমাদের জাতীয় মুক্তি আন্দোলন হচ্ছে ব্রিটিশবিরোধী আন্দোলন, পাকিস্তানি শোষণের বিরুদ্ধে সংগ্রাম ও ’৭১-এর ৯ মাসের সশস্ত্র যুদ্ধের সমষ্টি। তিনি বলেন, জনগণ ইতিহাসের স্রষ্টা। তবে জনগণ স্বতঃস্ফূর্তভাবে ইতিহাসে কাম্য ভূমিকা পালন করতে পারে না। ব্যক্তি বা ব্যক্তি সমষ্টির সচেতন উদ্যোগ জনগণকে ইতিহাসের কাম্য ভূমিকা রাখতে উদ্বুদ্ধ করে।


আরো সংবাদ



premium cement