২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
আইপিওর প্রকল্পে উৎপাদন শুরু নাহির

সংশোধনশেষে ফের ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

-

সংশোধন শেষ করে ফের মূল্যবৃদ্ধির ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। গতকাল দেশের দুই পুঁজিবাজারই সূচকের উন্নতি দিয়ে দিন শেষ করে। এর আগে সোমবার উভয় বাজারেই কমবেশি সংশোধন ঘটে। সূচক হারায় দুই পুঁজিবাজারই। গতকাল সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিন শুরু করা পুঁজিবাজারগুলো লেনদেনের মাঝামাঝি সময়ে বিক্রয়চাপের মুখে পড়লেও শেষ দিকে এসে তা সামলে নেয়। এ সময় বাজারগুলোতে বেশির ভাগ কোম্পানির মূল্যবৃদ্ধি ঘটে।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২৭ দশমিক ০৪ পয়েন্ট বৃদ্ধি পায়। ৫ হাজার ৮৩৬ দশমিক ২৩ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি মঙ্গলবার দিনশেষে পৌঁছে যায় ৫ হাজার ৮৬৩ দশমিক ২৭ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকে যোগ হয় ৩ দশমিক ০৭ ও ৪ দশমিক ০৩ পয়েন্ট। এর আগে সোমবার প্রধান সূচকটির ২৩ দশমিক ৮৬ পয়েন্ট হারায় ডিএসই। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে যথাক্রমে ৭৩ দশমিক ৬২ ও ৪৬ দশমিক ৬৮ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচকে যোগ হয় যথাক্রমে ৫ দশমিক ০৫ ও ২ দশমিক ৩৫ পয়েন্ট।
সূচকের উন্নতি ঘটলে গতকাল ডিএসইর লেনদেন কিছুটা হ্রাস পায়। বাজারটি গতকাল ১ হাজার ১৩৯ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ৭ কোটি টাকা কম। সোমবার ডিএসইর লেনদেন ছিল ১ হাজার ১৪৬ কোটি টাকা। তবে লেনদেন বৃদ্ধি পেয়েছে চট্টগ্রাম শেয়ারবাজারে। এখানে ৩৬ কোটি টাকা থেকে ৪১ কোটিতে পৌঁছে লেনদেন।
এদিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অর্থে স্থাপিত অ্যালুমিনিয়াম ফলস সিলিং প্রোডাকশন লাইনে বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে দুই পুঁজিবাজার প্রকৌশল খাতের তালিকাভুক্ত কোম্পানি নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড। সক্ষমতার পূর্ণ সদ্ব্যবহার করতে পারলে কোম্পানির বার্ষিক বিক্রি ৫০ কোটি টাকা বা ৩০-৪০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
স্টক এক্সচেঞ্জ মারফত বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সবাইকে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল কোম্পানিটি নতুন প্রকল্পে উৎপাদন শুরু করে। ২০১৭ সালে তারা স্থিরমূল্য পদ্ধতির আইপিওর মাধ্যমে ১৫ কোটি টাকা মূলধন উত্তোলন করে। এ অর্থে আংশিক ঋণ পরিশোধ, নতুন ভবন নির্মাণ এবং ফলস সিলিং লাইনে নতুন যন্ত্রপাতি বসানোর ঘোষণা দেয় কোম্পানি। সব যন্ত্রপাতি আমদানি করে সেগুলো কারখানায় স্থাপন করা হয়েছে।
অ্যালুমিনিয়াম ফলস সিলিং লাইনের বার্ষিক উৎপাদনক্ষমতা ৮৩ লাখ বর্গফুট। পণ্যগুলোর বাজারমূল্য হবে প্রায় ৫০ কোটি টাকা। কোম্পানি প্রত্যাশা করছে, অ্যালুমিনিয়াম ফলস সিলিংয়ের মাধ্যমে কোম্পানির রাজস্ব আয় ৩০ থেকে ৪০ শতাংশ বাড়বে। সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে নাহী অ্যালুমিনিয়ামের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৪ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ৬৬ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ৭২ পয়সা।
৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ৭ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে এর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৮ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) ১৪ টাকা ৭৮ পয়সা। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক ও ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় নাহী অ্যালুমিনিয়াম। গেল হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৫৬ পয়সা, আগের বছর যা ছিল ২ টাকা ৩৩ পয়সা। ৩০ জুন ২০১৭-এর এনএভিপিএস দাঁড়ায় ১৫ টাকা ৩৪ পয়সায়।
ডিএসইতে গতকাল নাহী অ্যালুমিনিয়াম শেয়ারের সর্বশেষ দর ২ দশমিক ২৮ শতাংশ বা ১ টাকা ৬০ পয়সা কমে দাঁড়ায় ৬৮ টাকা ৫০ পয়সায়। দিনভর দর ৬৭ টাকা ৯০ পয়সা থেকে ৭১ টাকার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৬৮ টাকা ৪০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ৭০ টাকা ১০ পয়সা। এদিন ১ হাজার ১৮৯ বারে কোম্পানিটির মোট ১২ লাখ ৪২ হাজার ৮৮১টি শেয়ারের লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৪৫ টাকা ও সর্বোচ্চ দর ৮৬ টাকা ৩০ পয়সা।


আরো সংবাদ



premium cement