২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লক্ষ্মীপুর বিসিক শিল্পনগরীতে ২১ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি

উন্নয়নের অভাবে লক্ষ্মীপুর বিসিক শিল্পনগরীর সব কিছুরই এমন জীর্ণদশা : নয়া দিগন্ত -

লক্ষ্মীপুরের বেকার সমস্যার সমাধান ও শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে ১৯৯৭ সালে বিসিক শিল্প নগরী প্রতিষ্ঠার কাজ শুরু হয়। শহরের বাঞ্ছানগর এলাকায় ১৬ একর জমির ওপর সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে ২০০৪ সালে সম্পন্ন হয় এর কাজ। অথচ প্রতিষ্ঠার ২১ বছর পরও উন্নয়নের ছোঁয়া লাগেনি এখানে। ৬০টি শিল্প প্রকল্পের মধ্যে বর্তমানে চালু আছে মাত্র ২৮টি প্রকল্প। যেখানে বেকারি, অয়েল মিল, সয়াবিন প্রক্রিয়াজাতকরণ, অটো রাইসমিল, মবিল রি-প্যাকিং ফ্যাক্টরিসহ শিল্পপ্রতিষ্ঠান রয়েছে হাতেগোনা কয়েকটি।
গ্যাস, বিদ্যুৎ ও পানি সঙ্কটের কারণে বেহাল অবস্থা বিরাজ করছে এই শিল্প নগরীতে। ব্যাহত হচ্ছে উৎপাদন কার্যক্রম। বিশেষ করে গ্যাস সমস্যার কারণে সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হয় মালিকদের। বর্তমানে ৯টি কারখানায় গ্যাস সংযোগ রয়েছে, বাকিদের ভরসা একমাত্র লাকড়ি। এ ছাড়া বর্তমানে যোগাযোগ ও ড্রেনেজ ব্যবস্থা একবারেই নাজুক। কাঁচামাল নিয়ে শিল্প নগরীতে প্রবেশ করতে পারছে না বড় বড় গাড়িগুলো। খানাখন্দে আর জলাবদ্ধতায় ভরা বিসিকের সব ক’টি সড়ক। শুরু থেকেই এমন অবস্থা হওয়ায় কারখানা স্থাপনে আগ্রহ হারাচ্ছেন নতুন নতুন শিল্প উদ্যোক্তারা। আর উৎপাদনে আসা প্রতিষ্ঠানগুলোর মালিকেরা রয়েছেন লোকসানে। যার ফলে বন্ধ হওয়ার পথে রয়েছেন বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এদিকে পানির টাংকি থাকলেও ১০ বছর ধরে সাপ্লাই বন্ধ থাকায় সংশ্লিষ্টরা এর সুফল পাচ্ছেন না বলে জানান কারখানার মালিক ও শ্রমিকেরা।
মূল ফটক থেকে শুরু করে বিসিক এলাকার সব রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বড় বড় গর্ত সৃষ্টি হয়ে খানাখন্দে ভরা রাস্তা পরিণত হয়েছে পুকুরে। এমন অবস্থায় পণ্য আনা-নেয়ায় বাড়তি টাকা গুনতে হচ্ছে শিল্প মালিকদের। প্রায় সময়ই ঘটছে দুর্ঘটনা। একই সাথে অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে ঠিকমতো ময়লা নিষ্কাশন হচ্ছে না। এতে বর্ষাকালে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। শিল্পকারখানা মালিকেরা বলেন, ময়লা-আবর্জনা ফেলার নির্দিষ্ট স্থান না থাকায় যত্রতত্র ময়লা ফেলায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে ও নানা রোগে আক্রান্ত হচ্ছেন শ্রমিকেরা।
এ দিকে বিসিক কর্তৃপক্ষ প্রতি বছর সাড়ে চার হাজার টাকা সার্ভিস চার্জ নিলেও তাদের বিরুদ্ধে অব্যবস্থপনা ও স্বেচ্ছারিতার অভিযোগ রয়েছে।
বিসিক শিল্প নগরী সমিতির সভাপতি আবুল কাশেম বলেন, বিসিক শিল্প নগরীতে রাস্তা আছে কিন্তু রাস্তাটি সম্পূর্ণ ভাঙা ও খানাখন্দে ভরা। এতে কোনো গাড়ি লোড আনলোড করতে পারছে না। এ ছাড়া ড্রেনেজ ব্যবস্থা খুবই নাজুক, পানি নিষ্কাশনের কোনো ব্যব্যস্থা না থাকায় সামান্য বৃষ্টিতে পানির নিচে থাকতে হয় আমাদের। এতে যাতায়াত ও উৎপাদনে বিঘœ ঘটে। ফলে এখানকার বেশির ভাগ মালিকই ঋণের বোঝা টানতে গিয়ে রেসামাল। এসব সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী ও শিল্পমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।
স্থানীয় পৌর কাউন্সিলর রিয়াজুল হাসান টিপু বলেন, যাতায়াত ব্যবস্থা ভালো থাকলে প্রতিটি শিল্প উৎপাদনমুখী হয়। কিন্তু এই শিল্প এলাকায় রাস্তাঘাটের বেহাল অবস্থার কারণে উৎপাদন তো দূরের কথা উদ্যোক্তারা আগ্রহ হারাতে বসেছে। তিনি রাস্তাঘাট মেরামতের দাবি করে বলেন, আশা করি দ্রুত কর্তৃপক্ষ নজর দিবেন এবং সমস্যা সমাধান করে শিল্প নগরীতে উৎপাদন স্বাভাবিক রাখবেন।
লক্ষ্মীপুর জেলা চেম্বার অব কমার্সের সভাপতি এম আর মাসুদ বলেন, বিসিক শিল্প নগরী জন্মলগ্ন থেকেই সমস্যায় জর্জরিত। বিভিন্ন উৎপাদনমুখী প্রতিষ্ঠান লোকসানে রয়েছে। ৩২টি প্লটে মাত্র ২৮টি কারখানা চালু রয়েছে। রাস্তাঘাট খানাখন্দে ভরা। নেই ড্রেনেজ ব্যবস্থা, গ্যাস-পানি সঙ্কটসহ বিভিন্ন অবকাঠামো অনুন্নত হওয়ায় আজ বিসিক শিল্প নগরী মুখ থুবড়ে পড়ে আছে। দ্রুত এসব সমস্যা সমাধান হলে উৎপাদন বাড়ার পাশাপাশি জেলার বেকার সমস্যা অনেকটাই দূর হবে বলে মনে করছেন তিনি।
বিসিক শিল্প নগরীর রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা, গ্যাস, পানি, বিদ্যুৎসহ বিভিন্ন অবকাঠামোর অবস্থা নাজুক বলে স্বীকার করে দায়িত্বরত উপব্যবস্থাপক দেলোয়ার হোসেন বলেন, এসব সমস্যা সমাধানে বিভিন্ন সময় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পত্র পাঠানো হয়েছে। কিন্তু সরকারিভাবে পর্যাপ্ত অর্থ বরাদ্দ না পাওয়ায় অবকাঠামো সমস্যা সমাধান করা যাচ্ছে না। গ্যাস সমস্যা নিয়ে তিনি বলেন, এটি জাতীয় সমস্যা। তবে যাদের চাহিদাপত্রসহ টাকা জমা দেয়া আছে সরকারি সিদ্ধান্তক্রমে তারাই প্রাধান্য পাবেন। এ ছাড়া বিসিকে পানির টাংকি শুরু থেকেই অচল। তবে পৌরসভা লাইন কিংবা নিজস্ব পাম্পের মাধ্যেমে কারখানা মালিকেরা পানির সম্যসা কিছুটা সমাধান করছেন বলে জানান বিসিকের এই কর্মকর্তা। তবে রাস্তাঘাটসহ অন্যান্য অবকাঠামো উন্নয়ন করা হলে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন উদ্যোক্তা এগিয়ে আসবেন বলেও মনে করেন তিনি।


আরো সংবাদ



premium cement
মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেটকার চালকের মৃত্যু

সকল