০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


চীনে জনতার উপর গাড়ি হামলা : পুলিশের গুলিতে চালক নিহত

চীন
চীনে জনতার উপর গাড়ি হামলা : ৬ জন নিহত - ছবি: সংগৃহীত

চীনের মধ্যাঞ্চলে জনতার ভিড়ের মধ্যে দ্রুতগতিতে একটি গাড়ি ঢুকিয়ে দেয়ায় ছয়জন নিহত এবং সাতজন আহত হয়েছে। এ সময় পুলিশের গুলিতে চালক নিহত হয়। রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি’র খবরে একথা বলা হয়। খবর এএফপি’র।

সিসিটিভি জানায়, হুবেই প্রদেশের জাওয়াং নগরীতে সকালে এ ঘটনার পর আহতদের হাসপাতালে ভর্তি করা হয়।

চীনে সাম্প্রতিক মাসগুলোতে এ ধরনের হামলার ঘটনা অনেক বেড়ে গেছে।

গত সেপ্টেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুনান প্রদেশের হেংদং নগরীর একটি সরকারি চত্বরে জনতার ভিড়ের মধ্যে একটি গাড়ি চালিয়ে দেয়ায় ১১ জন নিহত ও অনেক লোক আহত হয়।

পুলিশ ৪০ বছর বয়সী ওই গাড়ির চালককে আটক করে। পরে জিজ্ঞাসাবাদে চালক জানায়, প্রতিহিংসাপরায়ণ হয়ে তিনি এ ঘটনা ঘটিয়েছেন।

তিনি আরো জানান, তার উদ্দেশ্য ছিল জনতার ভিড়ের মধ্যে দ্রুতগতিতে গাড়ি চালিয়ে সর্বোচ্চ ক্ষতি করা।

গত নভেম্বরের শেষের দিকে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশের একটি প্রাথমিক বিদ্যালয়ের সামনে রাস্তা অতিক্রম করা শিশুদের একটি দলের ওপর গাড়ি চালিয়ে দেয়ায় পাঁচজন নিহত ও কমপক্ষে ১৯ জন আহত হয়।

আরো পড়ুন :
চীনে ১৩০০০ ‘সন্ত্রাসী’ আটক
নয়া দিগন্ত অনলাইন, ১৮ মার্চ ২০১৯
চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে ২০১৪ সালের পর থেকে এ পর্যন্ত প্রায় ১৩ হাজার ‘সন্ত্রাসী’ আটক হয়েছে। সোমবার এ কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

বিতর্কিত ‘মৌলবাদবিরোধী’ অভিযানের পক্ষ নিয়ে এ ঘোষণা দেয়া হলো।

বন্দিশিবির নিয়ে আন্তর্জাতিক প্রবল চাপের মুখে রয়েছে চীন। এসব শিবিরে ১০ লাখের মতো উইঘুর ও অন্য মুসলমান জনগোষ্ঠী আটক রয়েছে।

অবশ্য চীন এসব কেন্দ্রকে বন্দিশিবির বলছে না, বলা হচ্ছে ‘কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’।

চীন বলছে উগ্রবাদের বিস্তার প্রতিরোধে এসব কেন্দ্র চালু করা হয়েছে। আটককৃতদের প্রশিক্ষণের মাধ্যমে এ পথ থেকে ফেরানোই উদ্দেশ্য।

একটি শ্বেতপত্রে সরকার বলেছে, কর্তৃপক্ষ নম্রতা ও কঠোর সমন্বয়ে একটি নীতি গ্রহণ করেছে।

এতে আরো বলা হয়েছে, ‘২০১৪ সাল থেকে জিনজিয়াংয়ে ১ হাজার ৫৮৮টি সহিংতা ও সন্ত্রাসী গ্যাং ধ্বংস করা হয়েছে। আটক করা হয়েছে ১২ হাজার ৯৯৫ সন্ত্রাসীকে। ২ হাজার ৫২টি ধ্বংসাত্মক ডিভাইস বাজেয়াপ্ত করা হয়েছে। ৪ হাজার ৮৫৮টি অবৈধ ধর্মীয় কর্মকাণ্ডের দায়ে ৩০ হাজার ৬৪৫ জন লোককে দণ্ড দেয়া হয়েছে। ধ্বংস করা হয়েছে ৩ লাখ ৪৫ হাজার ২২৯ কপি অবৈধ ধর্মীয় উপকরণ।’ সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা আবাহনীর ২২তম শিরোপা

সকল