৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


চীনে আটক হয়েছেন ১৩ কানাডীয়

বেইজিংয়ে কানাডীয় দূতাবাসের সামনে চীনা পুলিশের টহল -

কানাডা জানিয়েছে, হুয়াওয়ে কর্মকর্তাকে আটকের ঘটনার পর এখন পর্যন্ত ১৩ জন কানাডীয় নাগরিককে আটক করা হয়েছে চীনে। অবশ্য এদের মধ্যে অন্তত আট জন মুক্তি পেয়েছেন।

কানাডা জানিয়েছে, তাদের নাগরিকদের চীনে আটক হওয়ার বিষয়ে জানানো হলেও তাদের বিরুদ্ধে কোন ধরনের অভিযোগ আনা হয়েছে তা প্রকাশ করা হয়নি। তবে এদের মধ্যে মাত্র তিনজন কানাডীয় নাগরিকের বিষয়ে জনসম্মুখে প্রকাশ করা হয়েছে।

গত ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের অনুরোধে হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা এবং কোম্পানির প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়ানঝুকে কানাডায় আটকের ঘটনায় কানাডা এবং চীনের মধ্যে কূটনৈতিক অস্থিরতা চরমে পৌঁছেছে। মেং ওয়ানঝুকে আটকের পরেই এর জবাবে চীন কানাডার কয়েকজন নাগরিককে আটক করে।

কানাডার ভ্যানকুভার শহর থেকে চীনের শীর্ষ টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের ওই কর্মকর্তাকে এক শীর্ষ কর্মকর্তাকে আটক করা হয়েছিল। অনেকেই ধারণা করছেন, হুয়াওয়ে কর্মকর্তাকে আটকের পাল্টা ব্যবস্থা হিসেবে চীন কানাডীয় নাগরিকদের আটক করছে। এদের মধ্যে এক স্কুল শিক্ষক মুক্তির পর কানাডায় ফিরেছেন বলে জানিয়েছে রয়টার্স।

গত কয়েক বছরে বিভিন্ন কারণে চীনে আটক হয়েছেন প্রায় দুইশো কানাডীয়। একইভাবে যুক্তরাষ্ট্রে একই পরিস্থিতিতে পড়তে হয়েছে প্রায় ৯শ কানাডীয়কে।

 


আরো সংবাদ



premium cement
শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান মার্কিন রণতরীতে হাউছিদের হামলা ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার

সকল