০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ট্রাম্পের সাথে বৈঠকের পর আবারো চীনে কিম

ফাইল ছবি - রয়টার্স

আবারো চীন সফরে গেলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আজ মঙ্গলবার বেইজিং পৌঁছান কিম। ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে অবহিত করবেন তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চলতি বছর এ নিয়ে তৃতীয়বারের মতো চীন গেলেন কিম। গত ১২ জুন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন উত্তর কোরিয়ার নেতা কিম। সিঙ্গাপুরে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম কিমের সফরের সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, তিনি সেখানে দুই দিন অবস্থান করবেন। আর বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে, মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিমের এ চীন সফর প্রসঙ্গে দুই দেশের কোনো বার্তা সংস্থাই আগে থেকে কোনো ধারণা দেয়নি। চীনে কিমের এর আগেরবারের সফরগুলোর ব্যাপারেও জানা যায় তার সফর শেষ হওয়ার পরে।

সিঙ্গাপুরের ওই ঐতিহাসিক বৈঠকে কোরিয়া উপদ্বীপ থেকে পারমাণবিক কর্মসূচি বন্ধে কাজ করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। এ ব্যাপারে চুক্তিতে সইও করেন ট্রাম্প ও কিম। সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের একটি হোটেলে কিম ও ট্রাম্প একান্তে বৈঠক করেন। বৈঠক শেষে দুজনকেই হাসিমুখে বের হতে দেখা যায়।

ওই বৈঠককে ইতিবাচক হিসেবেই দেখছে চীন। দেশটি উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচন স্থগিত গাছ কাটা ও লাগানো বিষয়ে নীতিমালা প্রণয়ন প্রশ্নে হাইকোর্টের রুল ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ দিলো পুতিন আমলাদের সন্তানের জন‌্য আলাদা বিশ্ববিদ‌্যালয়ের চিন্তা সরকারের নেই চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে বাসচালকের মৃত্যু প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস জামালপুরে ট্রাক উল্টে চালক নিহত ভালুকায় রাইদা কারখানার শ্রমিকদের মহাসড়ক অবরোধ কক্সবাজারের পাহাড়ি ছরায় গোসল করতে নেমে ২ শিশুর মৃত্যু কাঁঠালিয়ায় ইউনিয়ন বিএনপির সভাপতিকে অব্যাহতি রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

সকল