১৪ ডিসেম্বর ২০১৯

ভারতের ইনিংস ঘোষণা, চাপে বাংলাদেশ

-

৩৪৩ রানের লিড নিয়ে গতকাল টেস্টের দ্বিতীয় দিন শেষ করেছিল ভারত। এরপর আজ শনিবার ভোরে আর ব্যাট করতে নামেনি বিরাট কোহলির দল। গতকালের ৬ উইকেটে ৪৯৩ রান নিয়েই ইনিংস ঘোষণা করেছেন ভারতীয় অধিনায়ক। ইন্দোরে ভারত বাংলাদেশ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষ সবাই যখন ধারণা করছিল যে, তৃতীয় দিন ভারত তাদের লিডটাকে আরো বড় করবে। তখন আচমকাই ইনিংস ঘোষণা করেন ভারতীয় অধিনায়ক।

যার ফলে কঠিন এক পরিস্থিতিতে শনিবার সকালে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ। এই টেস্টে ইতিবাচক ফল আনতে হলে অসম্ভবকে সম্ভব করতে হবে মুমিনুল বাহিনীকে। এখনো পুরো তিনটি দিন বাকি এই ম্যাচের।

৩৪৩ রান টপকে ভারতকে বড় লিড দিতে হবে নিজেদের অবস্থান শক্ত করতে হলে। প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হওয়া দলটির জন্য যা অসম্ভবই বলা চলে। তাই বাংলাদেশর প্রথম টার্গেট হয়তো হবে ইনিংস পরাজয় এড়ানো। ভারতীয় যে বোলিং তাতে মুমিনুল বাহিনীর জন্য এটিই বড় চ্যালেঞ্জ।

হঠাৎ করে ভারতীয় অধিনায়কের ইনিংস ঘোষণা করার বিষয়টি দেখে ধারণা করা হচ্ছে, হয়তো পেস ডিপার্টমেন্টকে কাজে লাগিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিতে চান বিরাট। গতকাল বিকেলেও পিচে পেসাররা দাপট দেখিয়েছেন। বাংলাদেশর নবীন পেসার আবু জায়েদ রাহী দারুণ বল করেছন। প্রথম ইনিংসেও ভারতীয় পেসাররা দাপট দেখিয়েছে।

শনিবার সকালে পিচের যা চিত্র তাতেও স্পিনারদের জন্য কোন সুবিধার লক্ষণ দেখা যাচ্ছে না। আর তাই দ্রুতই পেস অ্যাটককে কাজে লাগাতে ইনিংস ঘোষণা করে বাংলাদেশকে ব্যাট করতে পাঠান বিরাট কোহলি। এই টেস্টে তিন পেসার নিয়ে খেলছে ভারত। যারা বাংলাদেশর প্রথম ইনিংসে নিয়েছে ৭ উইকেট।


আরো সংবাদ

দুই মন্ত্রীর ভারত সফর বাতিল নিয়ে আনন্দবাজার পত্রিকার বিশ্লেষণ (১২৩৬৫)দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (১১৭৫৭)আসাম রণক্ষেত্র, নিহত ৫, আক্রান্ত নেতা-মন্ত্রীর বাড়ি (১১৪২২)গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের গাড়িবহরে হামলা (১০২৯৩)সানিয়ার বোনকে বিয়ে করলেন আজহারের ছেলে (১০২০৩)ভারত সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী! (৯৮০৯)বিজিবির হাতে আটক হওয়ার পর যা বললেন ভারতের নাগরিক ক্ষিতিশ (৮১১৯)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৭৭৫৩)পররাষ্ট্রমন্ত্রীর পর স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরও বাতিল (৭১৬৬)ব্যতিক্রমী সেঞ্চুরি করলেন বুমবুম আফ্রিদি (৭০২১)



hacklink Paykwik Paykasa
Paykwik