২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

অভিযোগ জানাতে শ্রমিকদের জন্য ১৬৩৫৭ হটলাইন চালু

অভিযোগ জানাতে শ্রমিকদের জন্য ১৬৩৫৭ হটলাইন চালু - নয়া দিগন্ত

শ্রম পরিস্থিতি, ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন এবং যে কোন পরিস্থিতি জানানোর জন্য ১৬৩৫৭ এই পাঁচ ডিজিটের হেল্প লাইন চালু করেছে সরকার। বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘তৈরী পোশাক শিল্প খাতে সমন্বিত শ্রম ব্যবস্থাপনা’ বিষয়ক আলোচনা সভায় আয়োজিত সাংবাদিক সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এই হেল্প লাইনের উদ্বোধন করেন।

এসময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, কারখানায় মজুরি কাঠামো বাস্তবায়ন নিয়ে শ্রম পরিস্থিতি সুষ্ঠু, সুন্দর এবং শান্তিপূর্ণ রাখার লক্ষ্যে সার্বক্ষনিক শ্রম পরিস্থিতি পর্যবেক্ষনে আমরা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সদস্য করে ২৯টি পরিবেক্ষণ কমিটি গঠন করেছি।

কমিটির সদস্যগণ ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়নের বিষয় মনিটরিং করবেন। কোন কারখানায় শ্রমিক ছাটাই বা চাকুরী চ্যুতির ঘটনা ঘটলে আইনানুগ নিস্পত্তি করবে, কোন বিশৃংখলা দেখা দিলে কারখানায় যাবেন এবং মালিক-শ্রমিক নেতৃবৃন্দকে নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন, এই কমিটির সদস্যগণ তাদের সাথে যোগাযোগ রক্ষা করার জন্য মালিকের সাথে আলোচনা করে প্রতিটি কারখানায় ফোকাল পয়েন্ট নির্ধারণ করবেন, সামগ্রিক শ্রম পরিস্থিতি সম্পর্কে কমিটি মন্ত্রণালয়ে নিয়মিত প্রতিবেদন প্রেরণ করবে।

প্রতিমন্ত্রী বলেন, রপ্তানী আয়ের প্রধান খাত এই গার্মেন্টসের জন্য ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন একটি কঠিন কাজ। কারণ সব মালিকের সক্ষমতা সমান নয়। তারপরও মজুরি কাঠামো বাস্তবায়ন নিয়ে আর কোন অস্থিরতা সৃষ্টি হোক আমরা তা চাই না।

সংবাদ সম্মেলনে জানানো হয় এই হেল্পলাইন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শণ অধিদপ্তর তত্ত্বাবধান করবে। সম্পূর্ণ বিনা খরচে শ্রমিকরা যে কোন সময়ে তাদের কর্ম বিষয়ক যে কোন ধরনের অভাব-অভিযোগ জানাতে পারবেন। এটি ২৪ ঘন্টা চালু থাকবে। এই হেল্পলাইন নম্বরটি প্রতিটি কারখানায় বড় বড় অক্ষরে দর্শনীয় স্থানে প্রদর্শনের ব্যবস্থা থাকবে।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশ এমপ্লায়ারস ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বিজিএমইএ এর সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, বিকেএমই এর ভাইস চেয়ারম্যান মনসুর আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ এবং জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement