২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিক্রি বেড়েছে তালা-চাবির

তালা কিনছেন এক ক্রেতা - ছবি : নয়া দিগন্ত

কামরান হোসেন। বাড়ি লালমনিরহাট। ঢাকার আশুলিয়ায় একটি পোশাক কারখানায় চাকরি করেন। দুই ছেলে, এক মেয়ে ও স্ত্রী নিয়ে থাকেন বাংলাবাজার এলাকায়। এবার ঈদে ছুটি পেয়েছেন ৯ দিনের। ঈদের ছুটিতে পরিবার নিয়ে বাড়ি যাচ্ছেন। ২০ দিনের বেতন আর বোনাস পেয়েছেন ১৭ হাজার টাকার মতো। সাধ্যমতো কেনাকাটাও করেছেন। বাচ্চাদের পোশাক ও জুতাও কিনেছেন। স্ত্রীর জন্য কিনেছেন থ্রি পিচ। স্ত্রী ও মেয়ের জন্য অল্প বিস্তর কসমেটিকস্ও কিনেছেন; কিন্তু সব কেনার পর বাড়ি যাওয়ার আগে এখন তাকে কিনতে হবে বাসাবাড়ির নিরাপত্তার জন্য ভাল তালা। তাই সব গোছগাছ করার পরেও এখন তাকে পুনরায় তালার খোঁজে যেতে হচ্ছে নিকটবর্তী বাজারে।

শুধু কামরান হোসেন নন, এই পরিস্থিতি প্রায় সবার। ঈদের লম্বা ছুটিতে যারা গ্রামের বাড়িতে যাচ্ছেন তাদেরকে অধিকাংশকেই ঈদের কেনাকানার বাইরে হলেও তালা-চাবি কেনা অত্যাবশ্যকীয় । তালা-চাবি এখন ঈদ বাজারের তালিকায় যোগ হয়েছে অনেকেরই। কারণ লম্বা ছুটিতে দূরে গেলে স্বাভাবিকের চেয়ে একটি বাড়তি নিরাপত্তা ব্যবস্থা করতেই হয়। আর সে জন্যই নতুন তালা কিনতে দেখা যাচ্ছে অনেনকে।

কামরান হোসেন জানালেন, ঈদের কেনাকাটার সময় তালা-চাবির বিষয়টি প্রথমে মাথাতেই ছিল না। সবকিছু যখন গোছানো হয়েছে ঠিক তখনি মনে পড়েছে তালা-চাবির কথা। মনে হল এটি তো সবচেয়ে জরুরি। বাসা বাড়ির নিরাপত্তার জন্যই এখন ভাল মানের তালা-চাবি কিনতে হচ্ছে।

ঢাকার আশুলিয়ার জামগড়া বাজারের মেসার্স মন্ডল হার্ডওয়্যার দোকানের ম্যানেজার বজলুর রশীদ জানালেন, ঈদে তালা-চাবি ভাল বিক্রি হচ্ছে। অন্যান্য সময়ে দিনে ৮/১০ টি তালা বিক্রি হলেও ঈদের আগে এখন প্রতিদিনই বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০টি তালা। তালার দামদর সম্পর্কে তিনি জানালেন, বাংলাদেশের প্রায় সব তালাই আসে চীন থেকে। ভাল মানের তালা সাড়ে তিনশ’ থেকে চারশ’ টাকায় বিক্রি হচ্ছে।

বাজার ঘুরে দেখা গেছে বিভিন্ন ব্রান্ডের তালা বিক্রি হচ্ছে। তবে সবই চীন থেকে আমদানি করা। বাজারে বেশি বিক্রি হয় কিকু ব্যান্ডের তালা। তালার সাইজ অনুযায়ী ভিন্ন ভিন্ন দামে বিক্রি হচ্ছে। কিকু তালা দেড়শ’ টাকা থেকে আড়াইশ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে বেশি প্রচলিত অন্যান্য ব্র্যান্ডের তালার মধ্যে আরো আছে রালাক্স, ট্রাইসারকেল, ক্যাটকো, মিজিয়া,এইচএমবিআর, ওমেক্স, টারজান ইত্যাদি। এসব তালার দাম আকার ভেদে দেড়শ’ থেকে চারশ’ টাকা। তবে কিছু ছোট সাইজের তালাও আছে। ছোট তালার দাম ৩০ টাকা থেকে ৯০ টাকার মধ্যে। ব্যাগ বা লাগেজে ব্যবহারের জন্য ছোট তালার চাহিদাও বেশি। ঈদ যাত্রায় সুবিধার জন্য অনেকে কিনছেন ছোটতালাও।

বেশ কয়েকজন তালা ক্রেতার সাথে কথা বলে জানা গেল, তারা ঈদে বাড়ি যাচেছন। বাসাবাড়ির অধিক নিরাপত্তার জন্যই তারা সবাই ভাল মানের তালা কিনছেন। ঈদের অন্যান্য ঈদ বাজারের সাথে এখন অন্যতম অনুসঙ্গ হয়ে দাঁড়িয়েছে এই তালা চাবি।

ঈদের কেনাকাটা শেষে বাড়ি যাওয়ার সব প্রস্তুতি যখন শেষ পর্যায়ে তখনি দেখা যাচ্ছে তালা কেনার বিষয়টি অনেকের মাথায় আসছে। আর তখনি মার্কেটে কিংবা নিকটস্ত কোন হার্ডওয়্যারের দোকানেই দিকেই ছুটছেন তারা। যেখানেই যান, বাসার নিরাপত্তা তো নিশ্চিত করতেই হবে!


আরো সংবাদ



premium cement