২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

তারপরও শীর্ষে হুমায়ূন

তারপরও শীর্ষে হুমায়ূন
তারপরও শীর্ষে হুমায়ূন - ছবি : সংগৃহীত

হুমায়ূন আহমেদ নেই তারপরও গ্রন্থমেলায় বিক্রির শীর্ষে রয়েছে হুমায়ূন আহমেদের উপন্যাস। বিক্রেতারা জানান, মেলা শুরুর পর গতকাল পর্যন্ত মেলায় হুমায়ূন আহমেদের উপন্যাসের ক্রেতাই বেশি। এর মধ্যে বেশি বিক্রি হচ্ছে উপন্যাস দেয়াল ও হিমু। গত বছরও শীর্ষে ছিলেন হুমায়ূন। এরপরই বিক্রি হচ্ছে মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস ও বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই। জাফর ইকবালের পর রয়েছেন আনিসুল হক ও ইমদাদুল হক মিলন।

প্রকাশকদের মতে মেলায় অনেক উপন্যাস এলেও এদের মধ্যে পুরনো ও জনপ্রিয় লেখক খুবই কম। তাই পাঠকমেলা ঘুরে পছন্দসই বই না পেয়ে শেষে জনপ্রিয় লেখকের নতুন-পুরনো বই কিনেই বাড়ি ফেরেন। তাদের মতে, হুমায়ূন আহমেদ মারা গেলেও তার পাঠক কমেনি। তিনি এখনো শীর্ষে। তাই নতুন করে ছাপা হওয়া পুরনো বইয়ের সংস্করণই বেশি বিক্রি হচ্ছে।

সুবর্ণ প্রকাশনীর রাজু জানান, তাদের স্টলে বিক্রির শীর্ষে হুমায়ূনের হিমু সমগ্র। অবসরের এনামুলও একই কথা বললেন। তিনি জানান, হুমায়ূনের পরই বিক্রি হচ্ছে জাফর ইকবালের সাইন্স ফিকশন।

তাম্রলিপি প্রকাশনের মাহবুব জানান, হুমায়ূনের হিমু ও মিসির আলীর পরই মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সাইক্লোন রয়েছে। জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই ত্রাতিনা বিক্রি হচ্ছে দেদার। সময় প্রকাশনের তমালের মতে, মেলায় উপন্যাস কম নয়। কিন্তু পরিচিত ও জনপ্রিয় লেখকদের বই কম। তাই পাঠক ঘুরেফিরে হুমায়ূনের উপন্যাসই কেনেন।

হুমায়ূন আহমেদের বই সবচেয়ে বেশি বিক্রি করে অন্যপ্রকাশ। এই প্রকাশনীর হাতেম জানান, তাদের স্টলে একচেটিয়া হুমায়ূন আহমদের উপন্যাস বিক্রি হচ্ছে। তবে এর মধ্যে শীর্ষে রয়েছে উপন্যাস দেয়াল।

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে হুমায়ূন আহমেদের উপন্যাস দেয়াল। এটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল