০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


চট্টগ্রামে হৃদযন্ত্রের বাম প্রধান ধমনির প্রথম প্রাইমারি পিসিআই সম্পন্ন

-

চট্টগ্রামে প্রথমবারের মতো হৃদযন্ত্রের বাম প্রধান ধমনির প্রাইমারি পিসিআই সম্পন্ন হয়েছে। সম্প্রতি মেট্রোপলিটন হার্ট সেন্টার চট্টগ্রামে দেলোয়ারা বেগম (৫৩) নামে এক রোগীর জরুরি ভিত্তিতে এই প্রাইমারি পিসিআই সম্পন্ন করেন হার্ট সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও ক্যাথল্যাব ডাইরেক্টর ডা: এ এম শফিক। গত মঙ্গলবার মেট্রোপলিটন হাসপাতালের কনফারেন্স হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে ডা: এ এম শফিক বলেন, একজন মুমূর্ষু রোগীর বাম দিকের প্রধান ধমনির সম্মুখভাগের রক্তনালীর ব্লকে এই প্রথম চট্টগ্রামে এ ধরনের রোগীর হার্টে রিং লাগানো হয়েছে। আপনাদের মাধ্যমে দেশবাসীকে জানাতে চাই হৃদরোগের সব ধরনের চিকিৎসা এখন চট্টগ্রামে সম্ভব।
তিনি আরো বলেন, গত ২৭ জুলাই একজন ডাক্তার ৫৩ বছর বয়সী তার মায়ের বুকে ব্যথা নিয়ে চেম্বারে আসার পর ইসিজি দেখে ধারণা করা হয় যে হার্টের বাম পাশের প্রধান ধমনীর শুরুতেই ব্লক থাকতে পারে। এ ধরনের রোগী দ্রুত খারাপ হতে পারে, এমনকি হাসপাতালে আসার আগেই বেশির ভাগ রোগী মৃত্যুর কোলে ঢলে পড়ে। ইসিজির রোগ নির্ণয় করে অতি দ্রুত রোগীকে ক্যাথল্যাবে স্থানান্তর করা হয় এবং এনজিওগ্রাম বাম প্রধান ধমনির প্রায় পূর্ণ ব্লক দেখা যায়, যা অতিদ্রুত রিং লাগিয়ে (প্রাইমারি পিসিআই) খুলে দেয়া হয়।
তিনি বলেন, এ ধরনের রোগীর চিকিৎসায় মৃত্যুর ঝুঁকি খুব বেশি এবং প্রয়োজনীয় চিকিৎসা না পেলে ঝুঁকি আরো বেড়ে যায়। এমনকি চিকিৎসা চলাকালীন সময়েও রোগীর দুর্ঘটনা ঘটতে পারে। রোগীর কিডনির সমস্যা থাকার কারনে ঝুঁকিটা আরো বেশি ছিল। এই ধরনের রোগীর চিকিৎসার জন্য হাতে সময় খুব কম পাওয়া যায়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন হাসপাতালের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালক ডা: এফ এ আর শোকরানা, মেডিক্যাল ডাইরেক্টর ডা: ফজলে আকবর, হৃদরোগ বিশেষজ্ঞ ডা: আবদুল মোত্তালিব, ডা: আক্তার হোসাইন, জেনারেল ম্যানেজার মোহাম্মদ সেলিম প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement