১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


সুন্দরবনের আগুন পুরো নিয়ন্ত্রণে আসেনি, কারণ যেসব প্রতিকূলতা

বিমানে করে পানি ছিটানো হয় - ছবি : নয়া দিগন্ত

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের লতিফের সিলা এলাকায় গতকাল শনিবার লাগা আগুন আজ রোববার সারা দিনেও পুরাপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। তবে নৌবাহিনী, বিমানবাহী, পুলিশ, কোস্টগার্ড, ফায়ারসার্ভিস, বনরক্ষী ও স্থানীয়রা আপ্রাণ চেষ্টায় বিস্তৃতি রোধ করতে সম্ভব হয়েছে।

এদিকে, বিকেল ৫টার দিকে আজকের মতো আগুন নিভানোর কাজ স্থগিত করা হয়েছে।

এখনো আগুনের ধোঁয়া উড়ছে। আগুন যাতে বনের ভিতরে বেশি ছড়াতে না পারে সেজন্য পরিখা খনন করে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়েছে।

বিমানবাহিনীর হেলিকপ্টার হেকে পানি ছিটিয়েও নিয়ন্ত্রণ আনা যায়নি আগুন। গহীন বনে পানির ওভাব, বন্যপ্রাণির ভয়, চলাচলের পথ সুগম না হওয়ার কারণে আগুন নিভানো কঠিন হচ্ছে। ভোলা নদী থেকে বিমানযোগে পানি ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা করেছে বিমান বাহিনী।

আজ সকাল থেকে ফায়ার সার্ভিস, বনবিভাগ, কোস্টগার্ড, নৌবাহিনী, আনসার ভিডিপি, গ্রামপুলিশ ও স্থানীয় বাসিন্দারা বিরামহীন চেষ্টা চালিয়ে ফায়ার লাইন কেটে আগুনের বিস্তৃতি রোধে সক্ষম হলেও পুরোদমে নির্মূল করতে পারেনি।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেন ও পুলিশ সুপার মো: আবুল হাসনাত খান বেলা আগুনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা গাজী মো: নুরুল কবির ঘটনাস্থল থেকে বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে রয়েছে। এখন আর আতঙ্কের কিছু নেই। তবে আগুন শতভাগ নির্মূল করে বনকে নিরাপদ ঘোষণা করতে আরো সময় লাগবে।’

কিভাবে এ আগুনের সূত্রপাত হয়েছে এমন প্রশ্নের জবাবে বিভাগীয় এ বন কর্মকর্তা বলেন, ‘এটা এখনই বলা সম্ভব নয়। প্রাকৃতিক কারণে অগ্নিকাণ্ড ঘটে থাকতে পারে। আবার বনজীবীদের অসতর্কতায়ও ঘটে থাকতে পারে।’

আগুনের সূত্রপাত এবং এতে বনের ক্ষতি সম্পর্কে জানতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যার প্রধান করা হয়েছে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেবকে। এ কমিটি সাত দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করবে। ওই প্রতিবেদন পেলেই আগুনের সূত্রপাত ও বনের ক্ষতি সম্পর্কে জানা যাবে বলেও জানান এ কর্মকর্তা।

মোরেলগঞ্জ ফায়ার স্টেশন কর্মকর্তা ফারুক হোসেন জানান, ‘আগুন নিভানোর কাজ আজকের মতো স্থগিত করা হয়েছে। এখনো ধোঁয়া উড়ছে। ফায়ার ব্যারিকেড করে রাখা হয়েছে। যাতে আগুন ছড়িয়ে পড়তে না পারে।’

এদিকে, আগুন নিয়ন্ত্রণ কাজের তদারকির জন্য মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান এবং থানার ওসি মো: সামসুদ্দীন গতকাল সকাল থেকে ঘটনাস্থলে অবস্থান করছেন।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল