২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি কেতানজি ব্রাউন জ্যাকসন

মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি কেতানজি ব্রাউন জ্যাকসন - ছবি : সংগৃহীত

মার্কিন সিনেটের পক্ষ থেকে জানানো হয়েছে কেতানজি ব্রাউন জ্যাকসন এখন থেকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি। তিনি প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হয়েছেন। বৃহস্পতিবার এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হওয়ার আগে ৫১ বছর বয়সী কেতানজি ব্রাউন জ্যাকসন যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে ৯ বছর ধরে অ্যাপিলেড কোর্ট জজ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মার্কিন সিনেটে ৫৩-৪৭ ভোট পেয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হয়েছেন। ওই ভোটে তিনি বেশি সমর্থন পেয়েছেন ডেমোক্রেট দল থেকে। তবে যুক্তরাষ্ট্রের রিপাবলিক দল থেকেও তিনি তিন ভোট পান। এর মাধ্যমে মার্কিন ইতিহাসের একটি অধ্যায়ের সমাপ্তি হয়েছে এবং প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি হিসেবে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে কেতানজি ব্রাউন জ্যাকসনের নিয়োগ হয়েছে।

সিনেটের এ ভোটে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। কমলা হ্যারিসও প্রথম কৃষ্ণাঙ্গ নারী যিনি ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও চেয়েছিলেন মার্কিন সুপ্রিম কোর্টে জাতিগত বৈষম্য দূর হোক। এক্ষেত্রে তিনি রিপাবলিক ও ডেমোক্রেট দল থেকে সমর্থন পেয়েছেন।

এ গ্রীষ্মে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি স্টিফেন ব্রেয়ার অবসর নেয়ার পর কেতানজি ব্রাউন জ্যাকসন তার পদে নিয়োগ পাবেন।

সূত্র : এপি


আরো সংবাদ



premium cement