০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বললেন বাইডেন, ক্রেমলিনের নিন্দা

জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন - ছবি : এএফপি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থিত মার্কিন প্রেসিডেন্টের সরকারি দফতর হোয়াইট হাউজে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এই কথা বলেন তিনি।

অপরদিকে মার্কিন প্রেসিডেন্টের এই বিবৃতির নিন্দা জানিয়েছে রুশ প্রেসিডেন্টের সরকারি দফতর ক্রেমলিন।

বুধবার হোয়াইট হাউজে অনুষ্ঠানে জো বাইডেনকে প্রশ্ন করা হয়, ’সবকিছু দেখার পর, আপনি কি পুতিনকে যুদ্ধাপরাধী হিসেবে বর্ণনা করতে প্রস্তুত আছেন?’

শুরুতে নেতিবাচক উত্তর দিয়ে পাশ কাটিয়ে গেলেও প্রশ্নকারী সাংবাদিকের কাছে ফিরে এসে মার্কিন প্রেসিডেন্ট তাকে প্রশ্ন করেন, ‘আপনি কী জিজ্ঞেস করেছিলেন যা আমি বলতে পারি?’

আবার তাকে একই প্রশ্ন করা হলে জো বাইডেন বলেন, ‘ও, আমি মনে করি তিনি একজন যুদ্ধাপরাধী।’

পরে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি এক সংবাদ সম্মেলনে বলেন, প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনে সহিংসতার ’বর্বর’ চিত্র দেখে তার অন্তর থেকেই এই কথা বলেছেন। তিনি কোনো আনুষ্ঠানিক ঘোষণা করেননি।

এদিকে মার্কিন প্রেসিডেন্টের এই মন্তব্যের জেরে বুধবার নিন্দা জানিয়েছে রুশ প্রেসিডেন্টের সরকারি দফতর ক্রেমলিন।

ক্রেমলিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভের বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের খবরে জানানো হয়, রাশিয়া বাইডেনের এই মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য ও অমার্জনীয় বক্তব্য’ হিসেবে বিবেচনা করছে।

দিমিত্রি পেসকভ তাসের কাছে বলেন, ‘আমরা বিশ্বাস করি এমন এক রাষ্ট্রের প্রধানের কাছ থেকে এই ধরনের বক্তব্য অগ্রহণযোগ্য ও অমার্জনীয়, যাদের বোমায় সারাবিশ্বে লাখ লাখ লোক নিহত হয়েছে।’

এর আগে মঙ্গলবার মার্কিন আইনপরিষদ কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে বর্ণনা করে এক নিন্দা প্রস্তাব পাস করা হয়।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর আগ্রাসন শুরুর পর থেকেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ বিবিধ ব্যবস্থা নিচ্ছে। সাথে সাথে ইউক্রেনে রুশ আগ্রাসনকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে বর্ণনা করছে দেশগুলো।

২০১৪ সালে ইউক্রেনে রুশপন্থী সরকারের পতনের পর রাশিয়া দেশটিতে আগ্রাসন চালিয়ে দক্ষিণের ক্রিমিয়া উপদ্বীপ দখলে নেয়। অপরদিকে পূর্বাঞ্চলীয় রুশপন্থী বিদ্রোহীদের সহায়তা দিতে থাকে।

পরে বেলারুশের মিনস্কে এক চুক্তির মাধ্যমে ওই যুদ্ধ বন্ধ হয়।

এরই মধ্যে ইউক্রেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগদানের প্রক্রিয়া শুরু করলে রাশিয়া তার বিরোধিতা করে।

গত বছরের শেষে মার্কিন গোয়েন্দারা জানান, ইউক্রেনে আগ্রাসনের জন্য সীমান্তে বিপুল সৈন্য মোতায়েন করেছে রাশিয়া। তবে রাশিয়া তখন তা প্রত্যাখ্যান করে জানায়, নিয়মিত মহড়ার অংশ হিসেবে নিজ ভূখণ্ডে এই সৈন্য মোতায়েন করেছে তারা।

পাশাপাশি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে ইউক্রেনীয় সামরিক বাহিনীর নিপীড়ন চালানোর অভিযোগ করে মস্কো।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : আলজাজিরা, বিবিসি ও সিএনএন


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল